Honda Activa E: অ্যাক্টিভার ইলেকট্রিক ভার্সন লঞ্চ করার পথে হন্ডা? জোরালো ইঙ্গিত দিল সংস্থা

Avatar

Published on:

হন্ডা (Honda)-র ইলেকট্রিক স্কুটার বাজারে আসার প্রসঙ্গে মানুষের মনে কৌতুহলের সৃষ্টি হয়েছে। কারণ এর আগে সংস্থার ভারতীয় শাখার সভাপতি আতসুশি ওগাটা (Atsushi Ogata) দেশীয় বাজারে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসার বিষয়ে নিশ্চিত করে জানিয়েছিলেন, সেগুলি পরীক্ষা-নিরীক্ষার আওতাধীন রয়েছে। ভারতের বাজারে ইলেকট্রিক স্কুটার আনার সময়কাল প্রসঙ্গের সেবার নিশ্চিতভাবে কিছু জানাননি। কিন্তু সম্প্রতি সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০২৩-২৪ এর মধ্যেই সেগুলি ভারতের বাজারে আসতে চলেছে বলে নিশ্চিত বার্তা দিলেন ওগাটা।

আতসুশি ওগাটা বলেছেন, “পরবর্তী অর্থবর্ষের মধ্যেই ভারতের বাজারে HMSI (হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া)-র EV (ইলেকট্রিক ভেহিকেল)-এর দেখা মিলবে।” উল্লেখ্য, গত বছর পুণেতে অটোমোটিভ রিসার্চ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (ARAI)-র নিকটবর্তী স্থানে Honda Benly e ইলেকট্রিক স্কুটারের টেস্টিং চলাকালীন স্পট করা হয়েছিল। তবে জানা গেছে, সংস্থার ব্যাটারি সোয়াপিং প্রযুক্তিটি খতিয়ে দেখতেই সেই পরীক্ষা চালানো হয়েছিল। হন্ডা ভারতে Honda Power Pack Energy India Pvt Ltd নামক সহকারী সংস্থাটি গড়ে তুলেছে। এবং বর্তমানে তিন চাকার গাড়ির পরীক্ষামূলক প্রকল্পের কাজ করছে তারা।

এদিকে নিজেদের বৈদ্যুতিক বাহন ভারতের বাজারে নিয়ে আসার আগে চার্জিং পরিকাঠামোর উন্নয়নেও জোর দিচ্ছে হন্ডা। পাশাপাশি বাউন্স (Bounce) ও হিরো (Hero) সাবস্ক্রিপশন ভিত্তিক ব্যাটারি সোয়াপিং মডেল নিয়ে আসতে চলেছে। ফলে আগামী দিনে এই ক্ষেত্রটিকে যে অধিক বিশেষত্বের সাথে দেখা হচ্ছে তা বেশ বোঝা যাচ্ছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই বিশ্ববাজারে বৈদ্যুতিক এবং হাইব্রিড ভার্সনে উপলব্ধ Honda PCX। ভারতের বাজারে PCX মডেলটি আনা হবে না বলেই বিশেষজ্ঞদের অভিমত। কারণ স্বরূপ বলা হয়েছে, Bajaj Chetak, TVS iQube Electric এবং আসন্ন Suzuki Burgman Electric এই স্কুটারগুলির সাথে সাদৃশ্য রেখেই নতুন মডেলটি হাজির করবে হন্ডা। আবার আসন্ন ই-স্কুটারটি ভারতের সর্বাধিক জনপ্রিয় Activa-র বৈদ্যুতিক ভার্সন Activa E নাম নিয়েও আসতে পারে।

সঙ্গে থাকুন ➥