Honda এবং General Motors যৌথ ভাবে কমদামী বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে, 2024 থেকে উৎপাদন

Published on:

জাপানের হন্ডা (Honda) ও আমেরিকার জেনারেল মোটরস (GM) নতুন চুক্তির মাধ্যমে তাদের সম্পর্ক আরও মজবুত করার সিদ্ধান্ত নিল একটি আধুনিক গ্লোবাল আর্কিটেকচারের উপর ভিত্তি করে যৌথ ভাবে একাধিক ইলেকট্রিক গাড়ি বিকাশের কথা জানাল সংস্থাদ্বয়। ২০২৭ সাল থেকেই লাখে লাখে বিদ্যুৎচালিত সেই গাড়িগুলির উৎপাদন শুরু হবে

প্রসঙ্গত, ২০২৪-এ হন্ডার হয়ে  দু’টি বৈদ্যুতিক এসইউভি (Prologue এবং Acura) নির্মাণের কথা আগেই ঘোষণা করেছিল জেনারেল মোটরস বা জিএম। আর এখন হন্ডা ও জিএম যৌথ বিবৃতিতে বলেছে, নতুন চুক্তিটি সাশ্রয়ী মূল্যের ইলেকট্রিক ভেহিকেলসের জন্য। তার মধ্যে রয়েছে সবচেয়ে বেশি বিক্রিত কম্প্যাক্ট ক্রসওভার শ্রেণীর গাড়ি। যা জিএমের আল্টিয়াম (Ultium) ব্যাটারি টেকনোলজির সাথে আসবে।

সংস্থা দু’টির তরফে আরও জানানো হয়েছে, তারা ব্যাটারিচালিত গাড়ির উৎপাদন খরচ কমানোর জন্য ভবিষ্যতে ব্যাটারি প্রযুক্তি নিয়ে সহযোগিতার ব্যাপারও আলোচনা করে দেখব। তবে নতুন উদ্যোগে কে কতটা বিনিয়োগ করতে চলেছে, সে বিষয়ে কেউউ এখনও মুখ খোলেনি।

জিএমের চিফ এগজিকিউটিভ অফিসার মেরি বলেন, “জেনারেল মোটরস এবং হন্ডা উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এবং চীনের মতো আমাদের মূল বাজার-সহ বিশ্বজুড়ে সাশ্রয়ী মূল্যে পছন্দসই বৈদ্যুতিক গাড়ি বিক্রি করার জন্য আমাদের সেরা নকশা, প্রযুক্তি, এবং উৎপাদন কৌশলগুলি ভাগ করে নেবে।”

উল্লেখ্য, জেনারেল মোটরস ২০৪০ সালের মধ্যে তাদের গাড়ি থেকে উৎপাদিত কার্বন নিঃসরণের পরিমান শূণ্যে নামানোর লক্ষ্যমাত্রা স্থির করেছে। আবার সংস্থাটি আমেরিকার ২০৩৫ সালের মধ্যে সমস্ত লাইট-ডিউটি ভেহিকেল বৈদ্যুতিকে রূপান্তরিত করার পরিকল্পনা করছে। অন্য দিকে, তাদের সহযোগী হন্ডার লক্ষ্য, ২০৫০ সালের মধ্যে বিশ্বজুড়ে ওই কৃতিত্ব অর্জন করা।

সঙ্গে থাকুন ➥