Honda Grazia স্কুটারের জাত ভাই নতুন অবতারে এই দেশে লঞ্চ হল, দেখতেও দুর্দান্ত

Avatar

Published on:

আমাদের দেশের জনপ্রিয় স্পোর্টি স্কুটারগুলির মধ্যে Honda Grazia 125 অন্যতম। কিন্তু চীনে দাপিয়ে বেড়াচ্ছে এই গ্রাজিয়ার আরেক জাত ভাই NX 125, যা আরও বেশি আকর্ষণীয় দেখতে। সম্প্রতি স্কুটারটির নতুন সংস্করণ ভারতবর্ষের প্রতিবেশী দেশটিতে লঞ্চ করেছে হোন্ডা৷ তবে নয়া মডেলের আপডেটগুলি কেবল স্টাইলিংয়ে সীমাবদ্ধ  পারফরম্যান্স ও হার্ডওয়্যারগুলি অপরিবর্তিত।

ডিজাইনের প্রসঙ্গে আসলে, Honda NX 125-এর হেডলাইট থেকে শুরু করে টার্নিং ইন্ডিকেটর ও ডিআরএল, সবই এলইডি। এর কালার টোন চোখে পড়ার মতো  সাথে অনবদ্য গ্রাফিক্স। পুরনো মডেলটি খুব সাধারণ রঙে পাওয়া গেলেও নতুন সংস্করণে থাকছে লাল ও সাদা, কমলা ও ধূসর, গাঢ ও হালকা ধূসর এবং সাদা ও নীল রঙের মিশ্রণ। Honda NX 125-এর অ্যাগ্রেসিভ ডিজাইন ও বডি প্যানেলগুলি শার্প হওয়ার কারণে খুব সহজেই নতুন প্রজন্মের কাছে সমাদৃত হবে তা বলার অপেক্ষা রাখে না।

ভারতে উপলব্ধ গ্রাজিয়ার মতোই Honda NX 125-এর ইঞ্জিন ১২৫ সিসির ফুয়েল ইনজেক্টেড, যা সর্বোচ্চ ৮.৯ পি.এস পাওয়ার ও ৯.৮৭ এন.এম টর্ক উৎপন্ন করে। স্কুটারটির ওজন ১০৬ কেজি যা, এর ভারতীয় জাত ভাইয়ের সমান‌। আর ফুয়েল ট্যাঙ্কের তেল ধারণক্ষমতা ৬.৬ লিটার, যা গ্রাজিয়ার থেকে ১ লিটার বেশি। স্কুটারটির সামনের চাকায় থাকছে টেলিস্কোপিক ফর্ক ও পেছনে থাকছে মনোশক সাসপেনশন। সামনের ও পেছনের চাকা দুটির ব্যাস যথাক্রমে ১২ ইঞ্চি ও ১০ ইঞ্চি। উভয় দিকেই থাকছে টিউবহীন টায়ার। সামনে ডিস্ক ব্রেকের ব্যবহার করা হলেও পিছনে থাকছে ড্রাম ব্রেক।

হোন্ডা এনএক্স ১২৫ স্কুটারে ইউএসবি চার্জিং সকেট এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল থাকলেও এতে স্মার্টফোন সংযুক্ত করার কোন সুযোগ থাকছে না৷ যে ফিচার এর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে উপলব্ধ। ইউয়ানকে ভারতীয় মুদ্রায় কনভার্ট করলে স্কুটারটির দাম প্রায় ১.১২ লক্ষ টাকা পড়েছে। তুলনাস্বরূপ, দিল্লিতে Grazia 126-এর এক্স শোরুম মূল্য ৮০,১৭৫ টাকা। স্কুটার দু’টির মধ্যে দামের বেশি হেরফের থাকলেও গুণগত মানের দিক থেকে খুব একটা পার্থক্য লক্ষ্য করা যায় না।

সঙ্গে থাকুন ➥