Find My Phone: ফোন কোথায় রেখেছেন পাচ্ছেন না? হারানো ফোন খুঁজে দেয় এই অ্যাপ

Published on:

আজকাল ফোন চুরি যাওয়ার খবর আমরা আকছারই শুনতে পাচ্ছি। সেই কারণেই চুরি যাওয়া ফোনের খোঁজ শীঘ্র পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকার একটি নতুন ওয়েবসাইটও চালু করেছে। কিন্তু আপনি যদি অবিলম্বে আপনার অপহৃত ফোনটি খুঁজতে চান, তাহলে Google বিকশিত ‘Find My Device’ অ্যাপের সাহায্য নিতে পারেন। এই অ্যাপটি চুরি যাওয়া ফোনের লোকেশন বা অবস্থান দ্রুত শনাক্ত করার ক্ষমতা রাখে। এছাড়াও, মুঠোবন্দি ফোনটিকে যদি ভুলবশত কোথাও রেখে ভুলে যান বা সেটি হারিয়ে যায়, তাহলেও কোনো সমস্যা নেই। এই অ্যাপ্লিকেশনের সাহায্যে ডিভাইসের বর্তমান অবস্থান খুঁজে বের করা সম্ভব। চলুন Google Find My Device অ্যাপটি কীভাবে ব্যবহার এবং ডাউনলোড করতে হয় তা এবার জেনে নেওয়া যাক।

Find My Device অ্যাপের সাহায্যে কীভাবে ফোন ট্রাক করবেন?

১. আপনার ফোন যদি চুরি হয়ে যায়, তাহলে প্রথমেই আপনাকে অপর যেকোনো স্মার্টফোনে ‘Google Find My Device’ অ্যাপটি ডাউনলোড করতে হবে।

২. তারপর অ্যাপটি ওপেন করুন এবং চুরি যাওয়া ফোনে যে জিমেল অ্যাকাউন্ট সক্রিয় আছে, এই অ্যাপে অনুরূপ মেল অ্যাড্রেস দিয়ে লগ ইন করুন।

৩. এমনটাই করলেই, চুরি যাওয়া ফোনের যথাযথ লাইভ লোকেশন জানতে এবং ফোনটি ট্র্যাক করতে পারবেন। এছাড়াও, ফোনে কত শতাংশ ব্যাটারি অবশিষ্ট আছে তাও জানা যাবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপে – প্লে সাউন্ড (Play Sound), সিকিওর ডিভাইস (Secure Device) এবং ইরেজ ডিভাইস (ERASE Device) নামের তিনটি অপশন বিদ্যমান আছে। যার মধ্যে, প্লে সাউন্ড অপশনের সাহায্যে ফোনের রিংটোন বাজানো যাবে। এক্ষেত্রে, ফোনটি সাইলেন্ট মোডে থাকলেও কোনো সমস্যা হবে না। আবার সিকিউর ডিভাইস অপশনের সাহায্যে আপনি চোরকে মেসেজ পাঠাতে পারবেন। আর, তৃতীয় বিকল্প অর্থাৎ ইরেজ ডিভাইসের মাধ্যমে, ফোনে থাকা গুরুত্বপূর্ণ নথি এবং ফোল্ডারগুলি মুছে ফেলা যাবে।

Find My Device অ্যাপ কিভাবে ডাউনলোড করবেন?

গুগল প্লে স্টোরের মাধ্যমে আপনারা গুগল ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল করতে পারবেন ফোনে। এই অ্যাপের সাইজ ১.৮এমবি। এই অ্যাপকে ১০০ মিলিয়নের বেশি বার ডাউনলোড করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥