HomeHow ToSmartphone Tips: ফাইলে ফাইলে ভর্তি স্মার্টফোনের স্টোরেজ? এই কাজগুলি করলে পাবেন অতিরিক্ত...

Smartphone Tips: ফাইলে ফাইলে ভর্তি স্মার্টফোনের স্টোরেজ? এই কাজগুলি করলে পাবেন অতিরিক্ত জায়গা

স্মার্টফোনের আগমন গোটা বিশ্ববাসীর জীবনে একটি নতুন মাত্রা এনে দিয়েছে। বর্তমানে স্মার্টফোন ব্যবহার করেন না, এমন মানুষ খুব কমই আছেন! এদিকে স্মার্টফোনের মতই প্রাত্যহিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ইন্টারনেটও। অন্তর্জাল (বা ইন্টারনেট) এখন সব পেয়েছির দেশ! এক্ষেত্রে বিপুল সংখ্যক মানুষ ইন্টারনেট থেকে বিভিন্ন জিনিস ডাউনলোড করে। কিন্তু সমস্যা হল, রোজকার ডাউনলোডের চক্করে স্মার্টফোনের স্টোরেজ পূর্ণ হয়ে যায়; এতে নতুন ডাউনলোড করা ফাইল সেভ করার জায়গা থাকে না। এদিকে, স্মার্টফোনে এমন অনেক গুরুত্বপূর্ণ ফাইল থাকে যা আমরা স্টোরেজ খালি করতে চাইলেও ডিলিট করতে পারি না। এ সমস্যা কমবেশি আমাদের সকলেরই।

এখন যদি প্রশ্ন করেন এই কিংকর্তব্যবিমূঢ় অবস্থা থেকে মুক্তি পাওয়ার উপায় কি নেই? তাহলে আমরা বলব অবশ্যই আছে। আজকের প্রতিবেদনে আমরা এমনই কয়েকটি উপায়ের কথা বলব, যাতে আপনারা খুব সহজেই স্মার্টফোনের স্টোরেজ খালি করতে পারবেন তাও কোনো ফাইল ডিলিট না করেই।

স্মার্টফোনের স্টোরেজ খালি করুন এভাবে

১. প্রায়শই দেখা যায়, স্মার্টফোনের স্টোরেজ ‘ফুল’ (full) হওয়ার সাথে সাথে তা হ্যাং করতে শুরু করে। এই পরিস্থিতিতে, স্মার্টফোনের ইন্টারনাল স্টোরেজ বাঁচাতে পারেন আপনি গুরুত্বপূর্ণ ফাইলগুলি গুগল ড্রাইভ (Google Drive)-এ আপলোড করতে পারেন।

– এর জন্য আপনাকে প্রথমে গুগল ড্রাইভ অ্যাপটি খুলতে হবে এবং প্লাস আইকনে ক্লিক করতে হবে।

– এরপরে আপনাকে সমস্ত প্রয়োজনীয় ফাইলগুলি গুগল ড্রাইভে আপলোড করতে হবে।

২. আপনি চাইলে অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডেটা সাফ করে স্মার্টফোনের জায়গা বাড়াতে পারেন। এক্ষেত্রে সেটিংসে গিয়ে, নির্দিষ্ট অ্যাপের ক্যাশে (cache) ডেটা ক্লিয়ার করতে হবে।

৩. এছাড়াও আপনি একটু বেশি ক্যাপাসিটি মেমরি কার্ড ব্যবহার করতে পারেন। এতে স্মার্টফোনে অনেক স্পেস পাওয়া যাবে।

RELATED ARTICLES

Most Popular