HomeHow ToRecovery Software: কম্পিউটার বা ল্যাপটপ থেকে যেকোনো ফাইল ডিলিট হলে কীভাবে ফিরিয়ে...

Recovery Software: কম্পিউটার বা ল্যাপটপ থেকে যেকোনো ফাইল ডিলিট হলে কীভাবে ফিরিয়ে আনবেন

ল্যাপটপ থেকে ডিলিট হয়ে যাওয়া মুভি, ভিডিও বা ছবি সহজেই করুন পুনরুদ্ধার, জেনে নিন উপায়

বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই ল্যাপটপ বা ডেস্কটপে কাজ করতে অভ্যস্ত। ফলে কর্মক্ষেত্রের যাবতীয় গুরুত্বপূর্ণ ফাইল বা কাজ আমাদের এই ডিভাইসটিতেই সংরক্ষিত থাকে। আবার কখনো কখনো স্মার্টফোনে স্টোরেজের অভাব দেখা দিলে, সেভ থাকা ফাইল, মুভি, ভিডিও, ফটো ইত্যাদি পিসি বা ল্যাপটপেও স্থানান্তর করে দিই আমরা। কিন্তু সংরক্ষিত থাকা এই গুরুত্বপূর্ণ ফাইল বা কনটেন্টগুলি যদি ল্যাপটপ থেকে ভুলবশত ডিলিট হয়ে যায় তাহলে কি হবে ভেবে দেখেছেন? কখনো যদি আপনারা এরূপ পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে একদম চিন্তা করবেন না। কেননা পিসি বা ল্যাপটপে বিদ্যমান ফাইল, মুভি কালেকশন বা ছবি কোনো কারণবশত ডিলিট হয়ে গেলে, সেগুলিকে আবার রিকভার বা পুনরুদ্ধার করা যায়। যারা জানেন না কীভাবে এমনটা করবেন, তাদের আজ আমরা এমন একটি বিশেষ পদ্ধতি সম্পর্কে জানাবো, যা অবলম্বন করে সহজেই ডিলিট হওয়া কনটেন্ট পুনরায় ডিভাইসে ফিরিয়ে আনা যাবে।

কিভাবে ল্যাপটপ বা কম্পিউটার থেকে ডিলিট হওয়া ভিডিও এবং ফটো পুনরুদ্ধার করবেন? (How to Recover Deleted Videos and Photos From Laptop or Computer?)

ইন্টারনেট ঘেটে দেখলে আপনারা একাধিক ‘ডিস্ক রিকভারি টুল’ (Disk Recovery Tools) খুঁজে পাবেন। এই সফ্টওয়্যারগুলিকে ল্যাপটপ বা পিসি -তে ডাউনলোড করার মাধ্যমে ডিলিট হয়ে যাওয়া গুরুত্বপূর্ণ ফাইল, ছবি বা ভিডিওকে সহজেই পুনরুদ্ধার করা সম্ভব। তবে আগেই বলে দিই, প্রত্যেকটি ডিস্ক রিকভারি টুলের ফাইল পুনরুদ্ধার করার পদ্ধতি একে অপরের থেকে সম্পূর্ণ স্বতন্ত্র। তাই অ্যাপ্লিকেশনে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে আপনাদের ডিলিট হয়ে যাওয়া কনটেন্টগুলিকে পুনরুদ্ধার করতে হবে।

এক্ষেত্রে একটা বিষয় বিশেষভাবে মাথায় রাখতে হবে যে, অনুমোদিত সাইট থেকেই যেন ডিস্ক রিকভারি টুল ডাউনলোড করা হয়। মনে রাখবেন, যদি কোনো পাইরেটেড বা অননুমোদিত ওয়েবসাইট থেকে আপনি উক্ত অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেন, তবে আপনার ল্যাপটপ তথা পিসি -তে দূষিত ম্যালওয়্যার বা স্পাইওয়্যার অ্যাপের ইনস্টল হয়ে যাওয়া সম্ভাবনা ব্যাপক।

যাইহোক, ডিস্ক রিকভারি টুল ইনস্টল করার পর, অ্যাপ্লিকেশনে উল্লেখিত পর্যায়ক্রমিক ধাপ অনুসরণ করে ডিলিট হওয়া যাবতীয় ফাইল ও কনটেন্ট পুনরুদ্ধার করার প্রক্রিয়া যথেষ্ট সময়সাপেক্ষ। তাই জরুরি ফাইল-সামগ্রী ফিরে পেতে ধৈর্য সহকারে এই পুরোটা সময় আপনাকে অপেক্ষারত থাকতে হবে। কয়েকটি সেরা ডিস্ক রিকভারি সফটওয়্যারের নাম হল – Recuva, Stellar, Recoverit Data Recovery ইত্যাদি।

RELATED ARTICLES

Most Popular