HomeTech Newsভারতে ল্যাপটপ, ডেস্কটপ তৈরি করতে শুরু করল HP, পাঠানো হবে বিদেশেও

ভারতে ল্যাপটপ, ডেস্কটপ তৈরি করতে শুরু করল HP, পাঠানো হবে বিদেশেও

এই প্রথম এইচপি ভারতে এত বিপুল পরিমাণে ল্যাপটপ সহ অন্যান্য প্রোডাক্ট উৎপাদন করছে। এই প্রোডাক্টগুলির মধ্যে রয়েছে HP EliteBooks, HP ProBooks এবং HP G8 series notebooks

ভারত সরকার কর্তৃক ঘোষিত “মেড ইন ইন্ডিয়া” উদ্যোগের পর থেকেই দেশীয় প্রযুক্তিতে নির্মিত জিনিসপত্রের ওপর প্রত্যেকটি সংস্থাই বিশেষ গুরুত্ব আরোপ করেছে। এমনকি সরকারী মালিকানাধীন টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেডও (BSNL) দেশীয় প্রযুক্তিতে 4G পরিষেবা রোলআউট করার লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে। এমত পরিস্থিতিতে এইচপি (HP Inc) ঘোষণা করল যে, তারা ভারতে একাধিক PC প্রোডাক্টের স্থানীয় উৎপাদন (local manufacturing) শুরু করেছে। সংস্থার তরফে জানানো হয়েছে যে, তারা তামিলনাড়ুর চেন্নাইয়ের কাছে শ্রীপেরুম্বুদুরের ফ্লেক্স ফেসিলিটিতে ল্যাপটপ, ডেস্কটপ টাওয়ার, মিনি ডেস্কটপের একাধিক মডেল তৈরি করা শুরু করেছে।

ল্যাপটপ এবং ডেস্কটপ ছাড়া, এইচপি ভারতে ডিসপ্লেও তৈরি করছে। এইচপি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর কেতন প্যাটেল (Ketan Patel) জানিয়েছেন যে, সংস্থাটি ভারতে একাধিক প্রোডাক্ট উৎপাদন করে তাদের পোর্টফোলিওকে সুসমৃদ্ধ করার লক্ষ্যে কাজ করতে চায়। শুধু ভারতেই নয়, বরং ভারতের বাইরেও যাতে এই প্রোডাক্টগুলির চাহিদা বাড়িয়ে তোলা যায়, সেজন্য ভারতকে বিশ্বব্যাপী উৎপাদন কেন্দ্র (global manufacturing hub) হিসেবে গড়ে তুলতে সংস্থাটি অর্থবহ ভূমিকা পালন করবে। গত এক বছরে এই ধরনের প্রোডাক্টগুলির চাহিদা যে হারে বৃদ্ধি পেয়েছে, তা এই কাজে সংস্থাটিকে বিশেষভাবে সাহায্য করবে বলেও মি. প্যাটেল মনে করেন।

এইচপি ইন্ডিয়া কর্তৃক দেশে উৎপাদিত প্রোডাক্টগুলি ই-কমার্স সাইট ছাড়াও সরকারী ই-মার্কেটপ্লেস (Government e-Marketplace বা GeM) পোর্টালে উপলব্ধ হবে। জানিয়ে রাখি, সমস্ত সরকারী বিভাগ এবং অন্যান্য গ্রাহকদের চাহিদা মেটাতে GeM ব্যবহার করা যেতে পারে। উল্লেখ্য যে, এই প্রথম এইচপি ভারতে এত বিপুল পরিমাণে ল্যাপটপ সহ অন্যান্য প্রোডাক্ট উৎপাদন করছে। এই প্রোডাক্টগুলির মধ্যে রয়েছে HP EliteBooks, HP ProBooks এবং HP G8 series notebooks।

আপনাদেরকে জানিয়ে রাখি, HP ২০২০ সালের আগস্ট মাসে দেশে কমার্শিয়াল ডেস্কটপ তৈরির জন্য ফ্লেক্স-এর সাথে অংশীদারিত্ব করে। এর পর থেকেই সংস্থাটি ডেস্কটপ মিনি টাওয়ার, মিনি ডেস্কটপ, স্মল ফর্ম ফ্যাক্টর ডেস্কটপ এবং অল-ইন-ওয়ান পিসি সহ সারা দেশে কমার্শিয়াল ডেস্কটপ স্থানীয়ভাবে উৎপাদন করার চিন্তাভাবনা শুরু করে। ভারতে উৎপাদিত এই যাবতীয় প্রোডাক্টগুলিতে Intel এবং AMD প্রসেসর দেখা যাবে, এবং সকল শ্রেণির গ্রাহকদের কথা মাথায় রেখেই এই প্রোডাক্টগুলিকে মার্কেটে আনা হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

RELATED ARTICLES

Most Popular