HomeTech NewsSmartphone হারিয়ে গেছে বা চুরি হয়েছে? এই 4টি App কিন্তু কয়েক মিনিটে তা ফেরত এনে দিতে পারে

Smartphone হারিয়ে গেছে বা চুরি হয়েছে? এই 4টি App কিন্তু কয়েক মিনিটে তা ফেরত এনে দিতে পারে

স্মার্টফোন আমাদের বর্তমান জীবনে এমন একটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে যে, একে রূপকথার প্রাণভোমরার সাথে তুলনা করলেও খুব একটা ভুল কিছু হবেনা। এই ইলেক্ট্রনিক্সটি অল্প কিছুক্ষণ হাতে না থাকলেই নানা কাজ বিগড়ে যায়, কখনও কখনও বাড়ে অ্যাংজাইটিও! এমতাবস্থায় মোবাইল চুরি হলে বা হারিয়ে গেলে চিন্তা এবং সমস্যা স্বাভাবিকভাবেই অনেকটাই বেড়ে যায়। বিশেষত, আজকাল যেহেতু অধিকাংশ ফোনে UPI ইউপিআই অ্যাপ ইনস্টল থাকে, তাই স্মার্টফোন খোওয়া গেলে অন্যান্য অসুবিধের পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হয়ে যাওয়ারও ভয় থাকে! সেক্ষেত্রে করণীয় কী?

সমাধান হিসেবে বলি, আপনার ফোন যদি কোনোভাবে চুরি হয় বা হারিয়ে যায় তাহলে কিছু অ্যাপের সাহায্য আপনি নিজেই সেটিকে খুঁজে পেতে পারেন – তাও আবার সম্পূর্ণ নিখরচায়! হ্যাঁ, বাজারে এমন চারটি ফ্রি অ্যাপ আছে, যার মধ্যে যেকোনো একটি দিয়ে শুধুমাত্র ফোন নম্বরের সাহায্যে হারিয়ে যাওয়া ফোনের লোকেশন সহজেই ট্র্যাক করতে পারবেন। আসুন, এখন এইসব অ্যাপ সম্পর্কে জেনে নিই…

চুরি বা হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে বের করুন এই FREE অ্যাপগুলি দিয়ে

১. Geoloc.be: এই অ্যাপ্লিকেশনটি একটি মোবাইল ট্র্যাকার হিসাবে কাজ করে, যা আপনাকে কেবল ফোন নম্বরের মাধ্যমে সেটির সঠিক বা বলা ভালো রিয়েল-টাইম লোকেশন খুঁজে দিতে সহায়তা করে।

২. Localize Mobi: এই অ্যাপটি বিশ্বব্যাপী কাজ করে। সেক্ষেত্রে এর মাধ্যমে ট্র্যাকিং প্রক্রিয়া শুরু করতে নির্দিষ্ট দেশের কোড নির্বাচন করে নিজের ফোন নম্বর এন্টার করতে হবে। উল্লেখ্য, অ্যাপটি বিভিন্ন ফোন মডেল, মোবাইল অপারেটর এবং অপারেটিং সিস্টেমের প্রাইভেসি খেয়াল রাখে।

৩. Scanro.io: এটি এমন একটি অ্যাপ্লিকেশন যা ফোন নম্বরের মাধ্যমে হারানো ডিভাইসগুলি অত্যন্ত সন্তর্পণে খোঁজার চেষ্টা করে। অ্যাপটি অপারেটিং সিস্টেম নির্বিশেষে যেকোনো ডিভাইসের লোকেশন ট্র্যাক করতে দেয়, তবে তার জন্য সেই ডিভাইসে অবশ্যই আগে থেকে এই অ্যাপটি ইনস্টল করে রাখতে হবে।

৪. yoTracker: বর্তমানে এই অ্যাপ্লিকেশনটি সবচেয়ে নির্ভরযোগ্য জিপিএস সেল ফোন লোকেটারগুলির মধ্যে একটি। এর সাহায্যে কোনো অ্যাপ ইনস্টল না রেখেই তিন মিনিটের মধ্যে যেকোনো ফোনের অবস্থান ট্র্যাক করা যায়। এতে শুধু ফোন নম্বর লিখলেই ব্যাস!

RELATED ARTICLES

আরও পড়ুন