FASTag: বন্ধ হতে পারে ফাসট্যাগ সিস্টেম, টোল সংগ্রহে নতুন পদ্ধতির ভাবনায় কেন্দ্র

Avatar

Published on:

গত বছর ফেব্রুয়ারির মাঝামাঝিতে সমগ্র দেশের সমস্ত গাড়ি থেকে টোল ট্যাক্স সংগ্রহের জন্য রীতিমতো হুইপ জারি করে রাতারাতি ফাসট্যাগ (FASTag) ব্যবস্থার প্রবর্তন করেছিল মোদি সরকার। টোল প্লাজাগুলিতে নগদে লেনদেন পুরোদস্তুর বন্ধ করতেই ফাসট্যাগের পথ বেছে নেওয়া হয়েছিল। কিন্তু এক বছরের কিছুটা বেশি সময়ের পর কেন্দ্রের গলায় শোনা গেল অন্য সুর। সূত্রের খবর, এবার ফাসট্যাগ বন্দ করার পথে হাঁটতে চলেছে সরকার। এখন প্রশ্ন, ফাসট্যাগের মতো টোল ট্যাক্স সংগ্রহ করার অতি কার্যকর একটি মাধ্যম থেকে হঠাৎ কেন সরে আসতে চাইছে কেন্দ্র? সে কথাই এই প্রতিবেদনে জানাবো আমরা।

কেন্দ্রীয় সরকারের লক্ষ্য সম্পূর্ণ নতুন পদ্ধতি ‘স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম’ (Satellite Navigation System)-এর মাধ্যমে দেশের যানবাহন থেকে টোল ট্যাক্স সংগ্রহ করা। একাধিক সূত্র মারফত জানা গিয়েছে, ইতিমধ্যেই এদেশে টোল সংগ্রহের নতুন পদ্ধতি পরীক্ষামূলক ভাবে শুরু হয়ে গিয়েছে। এই নয়া ব্যবস্থায় চমক বলতে, জাতীয় সড়কে আপনার গাড়ি যতোটুকু চলবে, ঠিক ততোটার জন্যই টোল ট্যাক্স নেওয়া হবে। অর্থাৎ দেশের হাইওয়ে অথবা এক্সপ্রেসওয়েতে গাড়ি যত কিলোমিটার সফর করেছে, তার ওপর নির্ভর করে টোল ধার্য করা হবে। যত বেশি পথ ভ্রমণ করবেন, ট্যাক্সের পরিমাণ ততোই চড়চড়িয়ে বাড়বে।

বর্তমানে, একটি টোল থেকে পরবর্তী টোল পর্যন্ত দূরত্বের সম্পূর্ণ কর আদায় করা হয়। এমনকি সেই পথের অর্ধেক অতিক্রম করলেও, দিতে হয় সমগ্র রাস্তার ট্যাক্স। যে কারণে দেশের গাড়ির মালিক ও চালকদের উপর ট্যাক্সের বোঝা কিছুটা কমাতে, এই পথ বেছে নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র। ইতিমধ্যেই ইউরোপের একাধিক দেশে নয়া ব্যবস্থাটি সফলতার মুখ দেখেছে। এদেশে স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম চালু হওয়ার অপর একটি কারণ এটি।

জার্মানিতে বর্তমানে ৯৮.৮% গাড়িতে এই ব্যবস্থা বসানো রয়েছে। টোলের আওতাধীন রাস্তায় গাড়ি প্রবেশ করা মাত্রই গুনতি আরম্ভ হয়ে যায়। যেইমাত্র গাড়িটি টোল এর আওতাধীন সড়ক থেকে সাধারণ রাস্তায় চলা শুরু করে, তখন স্বয়ংক্রিয়ভাবে স্যাটেলাইট নেভিগেশন সিস্টেমের সাথে সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নেওয়া হয়। যদিও ফাসট্যাগেও এই একই পদ্ধতিতে টোল সংগ্রহ করা হয়।

প্রসঙ্গত, বর্তমানে ভারতের ৯৭% গাড়িতে ফাসট্যাগ লাগানো রয়েছে। তবে নতুন ব্যবস্থা চালু করার আগে পরিবহণ দফতরের কয়েকটি পলিসিতে পরিবর্তন আনা আবশ্যক। তার কাজই চলছে জোরকদমে। এদিকে স্যাটেলাইট নেভিগেশন সিস্টেমের পরীক্ষামূলক প্রকল্পের আওতায় এখনও পর্যন্ত ১.৩৭ লক্ষ গাড়িকে এর আওতায় আনা হয়েছে। এর থেকে প্রাপ্ত তথ্য এবং রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞদের দ্বারা একটি পরীক্ষার রিপোর্ট আগামী কয়েক সপ্তাহের মধ্যেই প্রকাশিত হবে।

সঙ্গে থাকুন ➥