HomeTech NewsIndian Railways: ট্রেনের টিকিট কাটা থাকলেও গুনতে হবে জরিমানা, এই ভুল কখনও...

Indian Railways: ট্রেনের টিকিট কাটা থাকলেও গুনতে হবে জরিমানা, এই ভুল কখনও করবেননা

Indian Railway Rules: ভারতের পরিবহণ ব্যবস্থার অন্যতম প্রধান মাধ্যম হল রেল। আমার-আপনার মতো কোটি কোটি ভারতীয় প্রতিদিন নিজের শহরের আশেপাশে এবং গোটা দেশের মধ্যে ট্রেনে চড়ে যাতায়াত করেন। কিন্তু জানেন কি, রেল স্টেশন ও ট্রেনের বিষয়ে ইন্ডিয়ান রেলওয়ের পক্ষ থেকে কিছু নিয়ম জারি করা রয়েছে, যা মাথায় না রাখলে রেলপথে কোথাও যাওয়ার বা ভ্রমণের সময় সমস্যার মুখে পড়তে পারেন। হ্যাঁ, আজ আমরা ভারতীয় রেলের এমনই একটি নিয়ম সম্পর্কে কথা বলব, যেখানে আপনার কোনো গন্তব্যের টিকিট কাটা থাকলেও জরিমানা দিতে হতে পারে।

সমস্যার কারণ প্ল্যাটফর্ম টিকিট

আসলে আমাদের আজকের বলা এই নিয়মটি রেল স্টেশন অর্থাৎ প্ল্যাটফর্ম টিকিটের সাথে সম্পর্কিত। ব্যাপারটা হচ্ছে যে, আপনি যদি ট্রেনের টিকিট কেটে প্ল্যাটফর্মে তার জন্য অপেক্ষা করেন, তাহলে কিন্তু আপনাকে কেবল একটি নির্দিষ্ট সময়সীমা পর্যন্তই সেখানে থাকার জন্য সুবিধা দেওয়া হবে – নাহলে আপনাকে গুনতে হবে জরিমানা। তবে রাত ও দিনের ট্রেনের ক্ষেত্রে এই সময়সীমার ভিন্নতা আছে।

স্টেশনে এতক্ষণ পর্যন্ত ট্রেনের জন্য অপেক্ষা করা যায়

দিনের বেলা ট্রেনের সঠিক সময় অনুযায়ী ঘন্টা দুয়েক আগে প্ল্যাটফর্মে পৌঁছনো যাবে। অন্যদিকে, যদি ট্রেন রাতে থাকে, সেক্ষেত্রে আপনি ৬ ঘন্টা আগে স্টেশনে পৌঁছেও অপেক্ষা করতে পারেন। অর্থাৎ রাতের ক্ষেত্রে প্ল্যাটফর্মের অপেক্ষায় বসে থাকার সময়সীমা বেশ খানিকটা বেশি। যদিও ৬ ঘন্টার আগে স্টেশনে পৌঁছে গেলে, টিটিই জরিমানা করতে পারে। তবে কোনো কারণে ট্রেন বেশি দেরিতে চললে এই সময়সীমা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

কেন এমন নিয়ম?

আসলে প্ল্যাটফর্মে যাত্রীদের ভিড় কমানোই রেল কর্তৃপক্ষের এই নিয়ম তৈরির উদ্দেশ্য। এমন অনেকেই আছেন, যারা সময় কাটানোর জন্য স্টেশনে আসেন কিংবা কাউকে ট্রেনে পৌঁছে দেওয়া বা বিদায় জানানোর অজুহাতে সেখানে ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেন। এমতাবস্থায় স্টেশনে ভিড় লেগেই থাকে, তাই এই পরিস্থিতি সামাল দিতে জরিমানা করা প্রয়োজনই বটে।

RELATED ARTICLES

Most Popular