ইউনিট পিছু মাত্র দু’টাকা, বৈদ্যুতিক গাড়ির জন্য দেশে সর্বনিম্ন খরচের চার্জিং স্টেশন গড়ে উঠবে এই শহরে

Avatar

Published on:

পরিবেশ দূষণের পরিমাণ দেশের মধ্যে সর্বাধিক হওয়ার জন্য রাজধানী দিল্লিতে ইতিমধ্যেই বৈদ্যুতিক যানবাহনকে বিশেষ গুরুত্বের চোখে দেখা হচ্ছে। আবার ১০ বছরের পুরানো ডিজেল গাড়ি এবং ১৫ বছরের পুরানো পেট্রোল গাড়ি বাতিল করার নির্দেশিকা ইতিমধ্যেই জারি করা হয়েছে। কিন্তু বৈদ্যুতিক যানবাহনকে মানুষের কাছে ভরসাযোগ্য করে তুলতে একমাত্র উপায় ইলেকট্রিক ভেহিকেল (ইভি) চার্জিং স্টেশনের সংখ্যা বাড়ানো। এই প্রসঙ্গে দিল্লির বিদ্যুৎ মন্ত্রী সত্যেন্দর জৈন (Satyendar Jain) সম্প্রতি ঘোষণা করেছেন, ২৭ জুনের মধ্যে দিল্লিতে ১০০ট চার্জিং স্টেশন স্থাপন করা হবে৷ সেখানে চার্জের জন্য ইউনিট পিছু ২ টাকা ধার্য করা হবে।

এখন প্রশ্ন জাগতে পারে এই ঘোষণার বিশেষত্ব কী? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, দিল্লিতে ইউনিট প্রতি যে মাসুল নেওয়া হবে, তা দেশের মধ্যে সর্বনিম্ন৷ এদিকে কেজরিওয়াল সরকারের দাবি তারা বৈদ্যুতিক যানবাহনকে জনপ্রিয় করে তুলতে আপ্রাণ চেষ্টা করে চলেছে। বৈদ্যুতিক যানবাহনের মধ্যে দিল্লিতে ইলেকট্রিক টু-হুইলারের চাহিদা সবচেয়ে বেশি, যার জন্যও প্রয়োজন পর্যাপ্ত চার্জিং স্টেশন। এবং সেখান থেকে যদি চার্জিংয়ের খরচ ন্যূনতম হয়, তবে তা দিল্লি সরকারের জন্য হতে চলেছে একটি উপরি পাওনা।

কারণ সে ক্ষেত্রে দিল্লিতে বৈদ্যুতিক গাড়ির চাহিদা আরো দ্রুত গতিতে বৃদ্ধি পাবে বলে আশাবাদী সেখানকার প্রশাসন। জৈন এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন, দিল্লিতে ৯০০টি ইভি পয়েন্ট গড়ে তোলা হবে। প্রসঙ্গত, রাজ্যে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়াতে ২০২০-র আগষ্টে ইভি পলিসি চালু করেছিল কেজরিওয়াল সরকার। তার লক্ষ্য ২০২৫-এর মধ্যে রাজ্যে বিক্রিত মোট গাড়ির ২৫% যেন বৈদ্যুতিক হয়৷ আবার এই জাতীয় গাড়ির উপর থেকে পথ কর এবং নথিভুক্তকরণ করের মকুবের ঘোষণায় প্রথম স্থানে রয়েছে দিল্লি।

জৈন নিশ্চিত করেছেন ইতিমধ্যেই ১২ জন দরদাতা পরবর্তী পর্যায়ের বৈদ্যুতিক চার্জিং স্টেশনে বিদ্যুতের ইউনিট প্রতি ৩.৬০ টাকা দর দিয়েছেন। যার মধ্যে ভর্তুকি দেবে সরকার। তাঁর কথায়, “দিল্লির ১০০টি প্রধান এলাকায় চার্জিং স্টেশন তৈরীর জন্য দরপত্র ডাকা হয়েছে, যার মধ্যে ৭১টি আবার মেট্রো স্টেশন সংলগ্ন অঞ্চলে।” এগুলি পিপিপি মডেলের তৈরি করা হবে। অর্থাৎ সরকারি এবং বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে গড়ে উঠবে চার্জিং স্টেশনগুলি।

সঙ্গে থাকুন ➥