iPhone 14 সিরিজে থাকবে না ন্যানো সিম স্লট, পাওয়া যাবে ডুয়েল ই-সিম সাপোর্ট

Avatar

Published on:

Apple সবসময়ই তাদের ফ্ল্যাগশিপ আইফোন সিরিজের স্মার্টফোনগুলি কোনো না কোনো নতুন ফিচার সহযোগে বাজারে আনার চেষ্টায় থাকে। উদাহরণ স্বরূপ বলা যায় ২০১৮ সালে লঞ্চ হওয়া iPhone XS ও iPhone XS Max – এর কথা। এগুলি ছিল সংস্থার প্রথম ফোন, যেগুলি ই-সিম (eSim) সাপোর্ট সহ এসেছিল। এই ডিজিটাল সিম কার্ডের মাধ্যমে ব্যবহারকারীরা ফিজিক্যাল সিমের সাথে একটি ভার্চুয়াল সিম ব্যবহারের সুবিধা পান। তবে সম্প্রতি শোনা যাচ্ছিল, ২০২৩ সালের iPhone 15 লাইনআপের ‘Pro’ মডেলগুলিতে কোনও ফিজিক্যাল ন্যানো-সিম কার্ড স্লট থাকবে না। তার বদলে ডুয়েল ডিজিটাল সিম কার্ডের সুবিধা পাওয়া যাবে ওই ভবিষ্যৎ প্রজন্মের স্মার্টফোনগুলিতে। কিন্তু এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হচ্ছে, প্রত্যাশার আগেই ফিজিক্যাল সিম কার্ড স্লটের বদলে ই-সিম সাপোর্ট নিয়ে আগামী বছরই আসছে অ্যাপলের আসন্ন iPhone 14 সিরিজটি।

iPhone 14 সিরিজের স্মার্টফোন আসতে পারে eSim সাপোর্টের সাথে

ম্যাকরিউমারসের (MacRumors) একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে, ২০২২- এর সেপ্টেম্বর মাসে আইফোন ১৪ সিরিজের ফোনগুলি শুধুমাত্র ই-সিম সাপোর্ট বা ডিজিটাল সিম সহ বাজারে আত্মপ্রকাশ করবে। এই রিপোর্ট অনুযায়ী, অ্যাপল ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান নেটওয়ার্ক ক্যারিয়ারগুলিকে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে শুধুমাত্র ই-সিম যুক্ত স্মার্টফোন চালু করার কথা জানিয়েছে।

জানিয়ে রাখি, অ্যাপল তাদের লেটেস্ট আইফোন ১৩ সিরিজের সাথে একটি নতুন পরিবর্তন নিয়ে আসছে বলে শোনা যাচ্ছে। জানা গেছে কিছু ইউএস নেটওয়ার্ক ক্যারিয়ার ২০২২ -এর দ্বিতীয় ত্রৈমাসিক থেকে বাছাই করা কিছু আইফোন ১৩ মডেলের রিটেল বক্সে ন্যানো-সিম কার্ড দেবে না। এই মার্কিংন সংস্থা ইতিমধ্যেই বাক্সে ন্যানো-সিম ছাড়াই iPhone 13 মডেল বিক্রি শুরু করেছে, এটা দেখার জন্য যে এই পণ্যটি Apple Store বা Apple.com -এর মাধ্যমে মানুষ গ্রহণ করছেন কি না। তবে আশা করা যায়, অ্যাপল যেসব অঞ্চলে ই-সিম প্রযুক্তি এখনো অবধি কার্যকর নয়, সেইসব জায়গার ক্রেতাদের কথা মাথায় রেখে ফিজিক্যাল সিম কার্ড স্লট সহ আইফোন মডেলগুলি তৈরি করা চালু রাখবে।

প্রসঙ্গত এর আগে শোনা গিয়েছিল, অ্যাপল তাদের আসন্ন স্মার্টফোন থেকে লাইটনিং পোর্ট সরানোর পরিকল্পনা করছে, এখন যদি ফিজিক্যাল সিম কার্ড স্লটও বাদ যায় নতুন iPhone 14 সিরিজ থেকে, তাহলে আশা করা যায় এই আসন্ন ফোনগুলিতে নতুন ডিজাইনের পাশাপাশি জল প্রতিরোধের ক্ষেত্রেও আরও উন্নত ব্যবস্থা দেখা যেতে পারে।

সঙ্গে থাকুন ➥