Xiaomi বা Samsung এর স্মার্টফোন নয়, সর্বপ্রথম এই ফোনে আসছে অ্যান্ড্রয়েড ১২ এর বিটা আপডেট

Avatar

Published on:

অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম ঠিক কবে থেকে উপলব্ধ হবে, সেই অপেক্ষায় দিন গুনছে সাধারণ ইউজার থেকে শুরু করে স্মার্টফোন ব্র্যান্ডগুলি। কারণ অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার নির্মাতা গুগল (Google), পরবর্তী ওএসের কিছু ডেভেলপার প্রিভিউ বা পূর্বরূপ প্রকাশ করলেও এখনো পর্যন্ত এটির লভ্যতা সম্পর্কিত কোনো তথ্য দেয়নি। তবে জল্পনার মেঘের মাঝে এবার যেন কিঞ্চিৎ আশার আলো দেখা যাচ্ছে। আসলে কৌতুহলীদের উৎসাহিত করতে টেক জায়ান্ট সংস্থাটি পরের সপ্তাহে আসন্ন অ্যান্ড্রয়েড ১২-র বিটা প্রোগ্রাম ঘোষণা করবে বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে সর্বপ্রথম যে হ্যান্ডসেটে এই পরীক্ষামূলক সুবিধা চালু হতে পারে, তার নাম শুনলে অনেকেরই অবাক হওয়া স্বাভাবিক! রিপোর্ট বলছে Samsung, Xiaomi, Realme বা OnePlus-এর মত বড় ব্র্যান্ডগুলির ডিভাইসে নয়, অ্যান্ড্রয়েড ১২-র বিটা প্রোগ্রামের রেজিস্ট্রেশনের দ্বার সবার আগে (Pixel সিরিজ ব্যতীত) উন্মুক্ত হচ্ছে iQOO 7 ফোনে।

অবগতির জন্য বলে রাখি, জনপ্রিয় চীনা হ্যান্ডসেট নির্মাতা Vivo-র হাত ধরে বাজারে পা রাখা iQOO, এই বছর জানুয়ারিতে নিজের দেশীয় বাজারে উক্ত iQOO 7 ফোনটি লঞ্চ করে। প্রাথমিকভাবে এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক OriginOS-এর সাথে আত্মপ্রকাশ করেছিল। তবে লঞ্চের চার মাস পর, সংস্থাটি আগেভাগেই এই ফোনের জন্য অ্যান্ড্রয়েড ১২-র বিটা টেস্টার নিয়োগ করতে শুরু করে। এখন অ্যান্ড্রয়েড ১২-র বিটা রেজিস্ট্রেশনও এই ফোনের জন্য শুরু হয়েছে, যার ফলে আগামী সপ্তাহে অ্যান্ড্রয়েড ১২-র বিটা প্রোগ্রাম চালু হওয়ার সম্ভাবনা বেড়েছে।

iQOO 7 থেকে কীভাবে করা যাবে অ্যান্ড্রয়েড ১২-র বিটা রেজিস্ট্রেশন:

এক্ষেত্রে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করার জন্য, iQOO 7-এর ইউজারদের একটি আইকো কমিউনিটি অ্যাকাউন্ট এবং একটি কিউকিউ (QQ) অ্যাকাউন্ট থাকতে হবে। রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজন একটি চীনা ফোন নম্বরও। তাছাড়া আগ্রহীদের রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তরও দিতে হবে। জানিয়ে রাখি, গত ১৩ই মে থেকে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে যা চলবে আগামী ১৯শে মে পর্যন্ত। এর ঠিক একদিন পর অর্থাৎ ২০শে মে রেজিস্ট্রেশনে সফল ইউজারদের নাম ঘোষিত হবে।

iQOO-এর মতে, রেজিস্ট্রেশনের বাছাই প্রক্রিয়াটি ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ বা FCFS-এর ভিত্তিতে সম্পন্ন হবে। তাই ইউজাররা এই কয়েকদিনে রেজিস্ট্রেশন করার চেষ্টা করলেও বা রেজিস্ট্রেশনের যাবতীয় পদ্ধতি অনুসরণ করলেও, বিটা টেস্টার হিসেবে নির্বাচিত না হওয়ার সম্ভাবনা প্রবল। সুতরাং অ্যান্ড্রয়েড ১২-র বিটা ভার্সন উপভোগ করতে iQOO 7 ইউজারদের যত তাড়াতাড়ি সম্ভব রেজিস্ট্রেশন ফর্মটি পূরণ করাই শ্রেয়।

জানিয়ে রাখি iQOO 7 ফোনটি ভারতে আলাদা স্পেসিফিকেশন সহ লঞ্চ হয়েছে। সেক্ষেত্রে ভারতীয় ইউজাররা বিটা রেজিস্ট্রেশনে অংশগ্রহণ নিতে পারবেন না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥