চমকের শেষ কোথায়! Reliance Jio-র স্যাটেলাইট কমিউনিকেশন লিমিটেড পেল NLD লাইসেন্স

Published on:

ওয়ানওয়েব ইন্ডিয়া কমিউনিকেশনের পর এবার কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর বা ডট (DoT) -এর তরফ থেকে ন্যাশনাল লং ডিসট্যান্স অথরাইজেশন সহ ইউনিফায়েড লাইসেন্স লাভ করলো জিও স্যাটেলাইট কমিউনিকেশনস লিমিটেড (Jio Satellite Communications Limited)। উপগ্রহ বা স্যাটেলাইট-ভিত্তিক যোগাযোগ পরিষেবা প্রদানের ক্ষেত্রে এই লাইসেন্স সংস্থার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার, কেন্দ্রীয় ডটের (DoT) পক্ষ থেকে জিও স্যাটেলাইট কমিউনিকেশনস লিমিটেড অতি সম্প্রতি যে ছাড়পত্র বা অনুমোদন লাভ করেছে তা চলতি বছরের ৯ই মার্চ স্বাক্ষরিত হয়, যার লাইসেন্স নম্বর হল, 20-1286/2021-AS-I ।

একথা আগেই উল্লেখ করেছি যে আলোচ্য অনুমোদন আদায়ের ফলে জিও’র অধীনস্থ সংস্থার পক্ষে লং ডিসট্যান্স নেটওয়ার্কের ভিত্তিতে টেলিযোগাযোগ পরিষেবা প্রদান করা সম্ভব হবে। উল্লেখ্য, ওয়ানওয়েব কর্তৃক প্রাপ্ত লাইসেন্স বা অনুমোদন গতবছরের ২৪শে আগস্ট স্বাক্ষরিত হয়। এর লাইসেন্স নম্বর হল, 20-1254/2021-AS-I.

পরিশেষে বলে রাখি, মাত্র কিছুদিন আগেই Jio Satellite Communication Limited এদেশে তাদের যাত্রা শুরু করে। সেক্ষেত্রে গঠিত হওয়ার পর অতি দ্রুত সংস্থার তরফ থেকে জিএমপিসিএস (GMPCS) ছাড়পত্র চেয়ে আবেদন করা হয় যা অদূর ভবিষ্যতে তাদের স্যাটেলাইট-নির্ভর পরিষেবা প্রদানে সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥