Kawasaki: কাওয়াসাকির প্রথম ইলেকট্রিক বাইকের আত্মপ্রকাশের তারিখ ঘোষণা হল

Avatar

Published on:

বৈদ্যুতিক যানবাহন ভবিষ্যতের দিশারী। পরিবেশকে বাঁচাতে গেলে এছাড়া আর ভিন্ন উপায় দেখছেন না পরিবেশবিদরা। পৃথিবীর স্বাস্থ্যের কথা ভেবে ছোট-বড় সকল সংস্থাই তাই বৈদ্যুতিক যানবাহনকে আঁকড়ে ধরেই ব্যবসা বাড়াতে চাইছে। তেমনই এবারে বাজার এই প্রথম ইলেকট্রিক বাইক আনতে চলেছে জাপানের বিখ্যাত টু-হুইলার নির্মাতা কাওয়াসাকি (Kawasaki)। আগামী ৭ জুন একটি নতুন বৈদ্যুতিক বাইকের উপর থেকে পর্দা সরানো হবে বলে গতকাল নিশ্চিত করেছে সংস্থাটি‌।

একটি টিজার ভিডিয়ো প্রকাশ করেছে কাওয়াসাকি। সেখানে কেমন ধরনের বাইক উন্মোচিত হবে, তা নির্দিষ্টভাবে বলা হয়নি৷ তবে টিজারে সেটি ছোটদের জন্য ইলেকট্রিক মোটোক্রস বাইক হবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। প্রসঙ্গত, গত বছরই কাওয়াসাকি সংস্থাটি ঘোষণা করেছিল যে, ২০৩৫-এর মধ্যে তাদের সমস্ত বাইক বৈদ্যুতিকে রূপান্তরিত হবে। সেগুলি হয় সম্পূর্ণরূপে ব্যাটারিতে অথবা হাইব্রিড শক্তিতে পরিচালিত হবে‌।

এদিকে বেশ কিছু রিপোর্টে দাবি করা হয়েছে, কাওয়াসাকির আপকামিং ইলেকট্রিক বাইকের নাম হতে পারে ইলেকট্রোড (Elektrode)। কারণ ইতিমধ্যেই এই নামে আন্তর্জাতিক বাজারে ট্রেডমার্ক দাখিল করেছে তারা। যাই হোক, জুনের ৭ তারিখ বাইকটি উন্মোচিত হওয়ার পরই এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানা সম্ভব হবে।

প্রসঙ্গত, এর আগে Ninja 300 স্পোর্টস বাইকের উপর ভিত্তি করে একটি ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি করে খবরের শিরোনামে এসেছিল কাওয়াসাকি। এছাড়াও, Ninja 400-এর মতো প্যারালাল টুইন ইঞ্জিনযুক্ত ও টিউবুলার স্টিল ফ্রেম আছে, এমন নতুন হাইব্রিড বাইকের জন্য পেটেন্ট জমা দিয়েছিল সংস্থাটি। যাতে ব্যবহার করা হবে একটি বড় মোটর।

সঙ্গে থাকুন ➥