Kustomer স্টার্টআপের সাথে চুক্তি সাক্ষর করেছে Meta; সুফল ভোগ করবেন WhatsApp ইউজাররা?

Published on:

নিজেদের ব্যবসায়িক পরিকাঠামোর উন্নতি ঘটাতে অবশেষে ইউএস-ভিত্তিক গ্রাহক পরিষেবা স্টার্টআপ Kustomer (কাস্টমার)-এর সাথে চুক্তি করল Meta (মেটা)। গতকাল Facebook-এর ইনকর্পোরেটেড মালিক সংস্থাটি Kustomer স্টার্টআপ অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের অনুমোদনের পর গত মাসে Meta চুক্তিটি চূড়ান্ত করেছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, Meta প্রথম ২০২০ সালের নভেম্বরে কাস্টমারকে কেনার কথা ঘোষণা করেছিল, সেই সময় চুক্তিটি চূড়ান্ত হয়েছিল ১ বিলিয়ন ডলারে। কিন্তু ইউরোপীয় কমিশনের চলমান তদন্ত এবং নিয়ন্ত্রক যাচাই বাছাইয়ের কারণে, দুই সংস্থার মধ্যেকার চুক্তি চূড়ান্ত হওয়ার আগে বিলম্বিত হয়। তবে এখন এটি বাস্তবায়িত হওয়ার পর, প্রতিদ্বন্দ্বীরা এই চুক্তিকে একটি খারাপ অধিগ্রহণ বলছে। এদিকে এই চুক্তিতে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইউজাররা যারপরনাই উপকৃত হবেন বলে শোনা যাচ্ছে।

Kustomer আসলে কী?

যারা জানেন না তাদের বলে রাখি, কাস্টমার, ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছে সিএমআর সফ্টওয়্যার বিক্রি করে যার মাধ্যমে প্রতিষ্ঠান, ভোক্তার সাথে যোগাযোগ করে। এতে ফোনকল, ইমেইল, টেক্সট মেসেজ, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতো অনলাইন চ্যানেলের সাহায্য নেওয়া হয়। সেক্ষেত্রে মেটার কাস্টমার অধিগ্রহণ সংস্থাকে তার ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপকে প্রসারিত করতে সাহায্য করবে।

একক ড্যাশবোর্ডে বিভিন্ন ধরনের পরিষেবা পাওয়া যাবে

সহজ কথায়, কাস্টমার সফ্টওয়্যার হল বিভিন্ন কলিং মেসেজিং পরিষেবার কেন্দ্রীয় ড্যাশবোর্ড। চুক্তির জেরে মেটা এই ড্যাশবোর্ডকে আরও শক্তিশালী করতে এবং নিজের আয় বাড়াতে চায়। রিপোর্ট অনুযায়ী, আগামী দিনগুলিতে, কাস্টমারের ড্যাশবোর্ডে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার (Messenger)-কে যুক্ত করে এটিকে প্রসারিত করা হবে। ফলে মেটার প্রায় সমস্ত পরিষেবা এক ছাতার তলায় এসে যাবে!

সঙ্গে থাকুন ➥