Nitin Gadkari: নভেম্বর পর্যন্ত দেশে জাতীয় সড়কের দৈর্ঘ্য বেড়ে হয়েছে ১,৪০,৩৯৭ কিমি, জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী

Avatar

Published on:

নভেম্বর পর্যন্ত ভারতের জাতীয় সড়কের দৈর্ঘ্য বেড়ে ১,৪০,৯৩৭ কিমি হয়েছে বলে বুধবার রাজ্যসভায় জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গড়কড়ী (Nitin Gadkari)। তিনি বলেছেন ভারতের জাতীয় সড়কের সম্পূর্ণ দৈর্ঘ্য নভেম্বরের শেষ পর্যন্ত বেড়ে হয়েছে ১,৪০,৯৩৭ কিমি। ২০১৪ সালের এপ্রিলে যা ছিল ৯১,২৮৭ কিমি।

গডকড়ী আরও বলেন, ২০১৪-১৫ থেকে এ বছরের নভেম্বর পর্যন্ত জাতীয় সড়ক তৈরি হয়েছে প্রায় ৮২,০৫৮ কিমি। অন্যদিকে এই একই সময়কালে দেশে রাস্তা তৈরি হয়েছে ৬৮,০৬৮ কিমি। তিনি জানান, বর্তমানে ৪৯টি প্রকল্পের আওতায় এখনো পর্যন্ত প্রায় ৪,৯৭০ কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে, যার জন্য খরচ হবে ১,১৩,০০০ কোটি টাকা। এর কাজ এখনও চলছে, যা ২০২৩-২৪ এর মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

গডকড়ীর কথায়, কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের অতিরিক্ত ২৭টি গ্রীনফিল্ড এক্সপ্রেসওয়ে অথবা অ্যাক্সেস কন্ট্রোল হাইওয়ে তৈরীর পরিকল্পনা রয়েছে। যার জন্য কেন্দ্র বিনিয়োগ করবে ৩.৬ লক্ষ কোটি টাকা। তাঁর বক্তব্য, “বিশ্বব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে ন্যাশনাল হাইওয়ে ইন্টারকানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম (NHIIP)-এর অধীনে ১,১০০ কিমি সড়কের মধ্যে ৯৯০ কিমি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। যার জন্য খরচ হয়েছে প্রায় ৫,৫৬৫ কোটি টাকা।”

এদিন গডকড়ী ফাস্টট্যাগ (FASTag) প্রসঙ্গে বলেন, ১১ ডিসেম্বর পর্যন্ত সমগ্র দেশের ৯৬-৯৭ শতাংশ টোলপ্লাজায় ফাস্টট্যাগের মাধ্যমে অর্থ সংগ্রহ করে। ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI) ২০২০-২১ এ টোলপ্লাজাগুলি থেকে ২৭,৭৪৪.১৫ টাকা সংগ্রহ করেছে।

সঙ্গে থাকুন ➥