দাম শুরু মাত্র ২৩,০০০ টাকা থেকে, লঞ্চ হল Lenovo IdeaPad 3i, Lenovo IdeaPad Flex 3i Chromebooks

Avatar

Published on:

বহুজাতিক টেক ব্র্যান্ড Lenovo আজ IdeaPad সিরিজের অধীনে দুটি নতুন ক্রোমবুক ভারতে লঞ্চ করলো। সদ্য লঞ্চের মুখ দেখা এই ল্যাপটপ দুটিকে – IdeaPad 3i এবং IdeaPad Flex 3i নামে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে প্রথম মডেলে ১১.৬ ইঞ্চি এবং ১৪ ইঞ্চির দুটি ডিসপ্লে ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। আর, দ্বিতীয় মডেল অর্থাৎ IdeaPad Flex 3i -এর ডিসপ্লে সাইজ ১১.৬ ইঞ্চি। এর বিশেষত্ব হলো, এটি ৩৬০° কনভার্টিবল ডিজাইনের সাথে এসেছে। ফলে একে ল্যাপটপ বা ট্যাবলেট যেকোনো ভাবে ব্যবহার করা যাবে। উভয় ল্যাপটপেই, ক্রোম বেসড ওএস, গুগল সিকিউরিটি চিপ এইচ১, ইন্টেল চিপসেট এবং আন্টি-গ্লেয়ার ডিসপ্লে বর্তমান। যদিও, IdeaPad Flex 3i ল্যাপটপে অতিরিক্ত ভাবে গুগল অ্যাসিস্ট্যান্টের সাপোর্ট পাওয়া যাবে। নবাগত IdeaPad 3i এবং IdeaPad Flex 3i ল্যাপটপকে মূলত শিক্ষার্থীদের জন্য বাজারে আনা হয়েছে, বলে জানিয়েছে Lenovo।

Lenovo IdeaPad 3i, Lenovo IdeaPad Flex 3i Chromebooks দাম ও লভ্যতা

লেনোভো আইডিয়াপ্যাড ৩আই ল্যাপটপের ১১.৬ ইঞ্চি ডিসপ্লে ভ্যারিয়েন্টের দাম থাকছে ২২,৯৯০ টাকা। আর, ১৪ ইঞ্চি ডিসপ্লে ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২৫,৯৯০ টাকা। প্রথম ভ্যারিয়েন্ট অনিক্স ব্ল্যাক কালার এবং দ্বিতীয় ভ্যারিয়েন্ট প্ল্যাটিনাম গ্রে কালার অপশনের পাওয়া যাবে। অন্যদিকে, ১১.৬ ইঞ্চি ডিসপ্লে যুক্ত লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ল্যাপটপের দাম ভারতে ৩০,৯৯০ টাকা ধার্য করা হয়েছে। এটি আর্কটিক গ্রে কালারে পাওয়া যাবে।

লেনেভো নিশ্চিত করেছে যে, লেনোভো আইডিয়াপ্যাড ৩আই ও আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ল্যাপটপ ৩রা অক্টোবর অর্থাৎ ‘Flipkart Big BIllion Days’ সেলের প্রথম দিন থেকে কেনা যাবে। তবে ফ্লিপকার্টের প্লাস মেম্বারদের জন্য ‘আর্লি অ্যাক্সেস’ -এর অধীনে এগুলিকে ২রা অক্টোবরেই উপলব্ধ করে দেওয়া হবে। আবার আজ অর্থাৎ ৩০ সেপ্টেম্বর থেকে লেনোভো আইডিয়াপ্যাড সিরিজের এই লেটেস্ট দুটি মডেলের প্রি-অর্ডার শুরু হবে।

Lenovo IdeaPad 3i 11-6-inch, Lenovo IdeaPad 3i 14-inch Chromebooks স্পেসিফিকেশন

লেনোভো আইডিয়াপ্যাড ৩আই ল্যাপটপের দুটি ভ্যারিয়েন্টের মধ্যে ডিসপ্লে প্যানেল ও কাঠামোগত ভিন্নতা ব্যতীত ফিচারগত তেমন কোনো রকমফের দেখা যাবে না। সেক্ষেত্রে, ল্যাপটপের, প্রথম ভ্যারিয়েন্টে রয়েছে একটি ১১.৬ ইঞ্চির এইচডি (১,৩৬৬x৭৬৮ পিক্সেল) আন্টি-গ্লেয়ার টিএন ডিসপ্লে। এই ডিসপ্লে ২৫০ নিট অবধি স্ক্রিন ব্রাইটনেস সাপোর্ট করবে। অন্যদিকে, দ্বিতীয় ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে একটি ১৪ ইঞ্চির ফুল এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) আন্টি-গ্লেয়ার টিএন ডিসপ্লে। এই ডিসপ্লে ২২০ নিট অবধি ব্রাইটনেস সাপোর্ট করবে। এবার আসা যাক স্ট্রাকচারাল ডায়াগ্রামের প্রসঙ্গে। ১১.৬ ইঞ্চি ভ্যারিয়েন্টের পরিমাপ ২৮৬.৭x২০৫.৫x১৮.০৫ মিমি এবং ওজন ১.১২ কেজি। আর, ১৪ ইঞ্চি ভ্যারিয়েন্টের পরিমাপ ৩২৮.৯x২৩৪.৩৫x১৮.৮ মিমি এবং ওজন ১.৪ কেজি।

নামকরণের ধাঁচ দেখেই হয়তো বুঝতে পেরেছেন, লেনেভো আইডিয়াপ্যাডের উভয় ভ্যারিয়েন্টই ক্রোম ওএস দ্বারা চালিত হবে। এই ল্যাপটপে, ইন্টিগ্রেটেড ইন্টেল ইউএইচডি ৬০০ গ্রাফিক্স এবং ইন্টেল সেলেরন এন৪০২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। থাকছে, ৪ জিবি LPDDR4 র‍্যাম এবং ৬৪ জিবি eMMC 5.1 স্টোরেজ। অডিও ফ্রন্টের ক্ষেত্রে, এতে দুটি ২ ওয়াটের স্টেরিও স্পিকার দেওয়া হয়েছে। এছাড়া, লেনোভোর এই নয়া ল্যাপটপে গুগল সিকিউরিটি চিপ এইচ১ (Google Security Chip H1) -এর সাপোর্ট পাওয়া যাবে।

ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে অন্তর্ভুক্ত থাকছে, ওয়াই-ফাই ৮০২.১১এসি (২x২), ব্লুটুথ ভি৪.২, দুটি ইউএসবি টাইপ-সি ৩.১ জেনারেশন ১ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ ৩.১ জেনারেশন ১ পোর্ট, এসডি কার্ড রিডার এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। ল্যাপটপের উভয় ভ্যারিয়েন্টই ৪২Whr ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা একক চার্জে ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে।

Lenovo IdeaPad Flex 3i 11.6-inch Chromebook স্পেসিফিকেশন

লেনোভো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ল্যাপটপের পরিমাপ ২৮৫.৫x২০৫.২x১৮.৪৫ মিমি এবং ওজন ১.২৫ কেজি। এতে, একটি ১১.৬ ইঞ্চির এইচডি (১,৩৬৬x৭৬৮ পিক্সেল) আন্টি-গ্লেয়ার টাচ-ডিসপ্লে আছে। এই ডিসপ্লে, ২৫০ নিট ব্রাইটনেস এবং ৫০% NTSC কালার গ্যামেট সাপোর্ট করবে। উন্নত পারফরম্যান্সের জন্য এই ল্যাপটপে, ইন্টিগ্রেটেড ইন্টেল ইউএইচডি গ্রাফিক্স এবং ইন্টেল সেলেরন এন৪৫০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। পূর্ববর্তী মডেলের ন্যায় এটিও ক্রোম ওএস দ্বারা চালিত হবে। আর স্টোরেজ হিসাবে এতে পাওয়া যাবে, ৪ জিবি LPDDR4 র‍্যাম এবং ১২৮ জিবি eMMC 5.1 রম।

ক্রোমবুক সিরিজের এই ল্যাপটপ ৩৬০° কনভার্টেবল ডিজাইনের সাথে এসেছে। ফলে একদিকে ল্যাপটপ এবং অপরদিকে ট্যাবলেট রূপে এটি কাজ করবে। তদুপরি, আইডিয়াপ্যাড ৩আই এর মতো আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ল্যাপটপেও দুটি ২ ওয়াটের স্টেরিও স্পিকার এবং গুগল সিকিউরিটি চিপ এইচ১ -এর সাপোর্ট পাওয়া যাবে। সাথে থাকছে ইন-বিল্ট গুগল অ্যাসিস্ট্যান্ট ফিচার। কানেক্টিভিটি অপশনের মধ্যে, ওয়াই-ফাই ৮০২.১১এএক্স (২x২), ব্লুটুথ ভি৫, একটি ইউএসবি টাইপ-সি ৩.১ জেনারেশন ১ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ ৩.১ জেনারেশন ১ পোর্ট, একটি এইচডিএমআই ১.৪ পোর্ট, একটি মাইক্রোএসডি কার্ড রিডার স্লট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত আছে। আইডিয়াপ্যাড ফ্লেক্স ৩আই ল্যাপটপে ৪২Whr ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১০ ঘন্টা ব্যাটারি লাইফ অফার করবে বলে লেনোভো দাবি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥