ফুল চার্জে ১৫ ঘন্টা ব্যাকআপ, Lenovo ThinkPad E14 ও ThinkPad E15 G4 ল্যাপটপ বাজারে এল

Published on:

Lenovo ThinkPad E14 এবং Lenovo ThinkPad E15 G4 নামের দুটি নতুন ল্যাপটপ লঞ্চ হল ইউরোপের বাজারে। নবাগত এই ল্যাপটপ-দ্বয় এএমডি রাইজেন ৫০০০ সিরিজ প্রসেসর দ্বারা চালিত। আর, উভয় মডেলই এসএসডি স্টোরেজ, FHD IPS ডিসপ্লে ও র‍্যাপিডচার্জ (RapidCharge) প্রযুক্তি সহ এসেছে। যদিও, ThinkPad E15 G4 ল্যাপটপের ক্ষেত্রে দুটি প্রসেসর তথা স্টোরেজ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে। আর, ThinkPad E14 G4 ল্যাপটপে বিভিন্ন ফিচার অপশনকে আপগ্রেড করার সুবিধা থাকলেও, এটির শুধুমাত্র একটি ভ্যারিয়েন্টই উপলব্ধ। যাইহোক, পুনরায় ফিচারগত সাদৃশ্যের কথা বললে, দুটি ল্যাপটপেই অ্যালুমিনিয়াম-বিল্ড বডি, সরু বেজেল এবং থিঙ্কশাটার সহ ফুল-এইচডি ওয়েবক্যাম, ব্যাকলিট কীবোর্ড এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপস্থিত। তাহলে চলুন এবার Lenovo ThinkPad E14 এবং Lenovo ThinkPad E15 G4 ল্যাপটপ দুটির দাম ও ফিচার প্রসঙ্গে বিশদে জেনে নেওয়া যাক।

Lenovo ThinkPad E14 ও Lenovo ThinkPad E15 G4 এর দাম

ক্যাম্পাসপয়েন্ট ওয়েবসাইটে প্রকাশিত লিস্টিং অনুসারে, লেনোভো থিঙ্কপ্যাড এ১৪ ল্যাপটপের দাম শুরু হচ্ছে ৭১৯ ইউরো বা প্রায় ৬০,৫০০ টাকা থেকে। এটিকে ওয়েবসাইটে দেওয়া বিভিন্ন ফিচার অপশনের সাথে আপগ্রেড করা যেতে পারে৷

অন্যদিকে, কোয়াড-কোর প্রসেসর সহ আসা লেনোভো থিঙ্কপ্যাড এ১৫ জি৪ ল্যাপটপের প্রারম্ভিক মূল্য ৫৬৯ ইউরো (ভারতীয় মূল্যে প্রায় ৪৭,৮৫০ টাকার সমান) রাখা হয়েছে। এই ল্যাপটপের অক্টা-কোর প্রসেসর ভ্যারিয়েন্টটিও একইসাথে লঞ্চ হয়েছে, কিন্তু এটির দাম নিশ্চিত নয়।

Lenovo ThinkPad E14 স্পেসিফিকেশন

লেনোভো থিঙ্কপ্যাড ই১৪ ল্যাপটপে দেখা যাবে একটি ১৪ ইঞ্চির ফুল এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) IPS ডিসপ্লে। ফাস্ট পারফরম্যান্স অফার করার জন্য এটি, এএমডি রেডিয়ন আরএক্স ভেগা ৭ গ্রাফিক্স এবং হেক্সা-কোর এএমডি রাইজেন ৫ ৫৬২৩ইউ প্রসেসর সহ এসেছে। স্টোরেজ হিসাবে ডিভাইসে, ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি NVMe SSD পাওয়া যাবে। অন্যান্য ফিচারের কথা বললে, এই নয়া ল্যাপটপে উইন্ডোজ হ্যালো, ডুয়াল অ্যারে মাইক্রোফোন, ডলবি অডিও সহ দুটি ২ওয়াটের হারমান স্পিকার এবং একটি ফুল-এইচডি আইআর ওয়েবক্যাম বর্তমান। এছাড়া, একটি ব্যাকলিট কীবোর্ড এবং বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ রয়েছে।

Lenovo ThinkPad E14 G4 ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে, ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.২, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি এইচডিএমআই সকেট এবং একটি ৩.৫মিমি হেডফোন/মাইক জ্যাক। পাওয়ার ব্যাকআপের কথা বললে, এই ল্যাপটপ ১৫.৮ ঘন্টা পর্যন্ত রানটাইম অফার করবে বলে দাবি করা হয়। এক্ষেত্রে, ল্যাপটপে র‍্যাপিডচার্জ টেকনোলজির ব্যবহার করা হয়েছে, যা এক ঘন্টার মধ্যে ব্যাটারিকে ৮০% পর্যন্ত চার্জ করতে সক্ষম, এমনটাই জানিয়েছে লেনোভো। Lenovo ThinkPad E14 G4 -এর ওজন ১.৬৭ কেজি।

Lenovo ThinkPad E15 G4 স্পেসিফিকেশন

লেনোভো থিঙ্কপ্যাড এ১৫ জি৪ ল্যাপটপের প্রথম ভ্যারিয়েন্টে আছে একটি ১৫.৫ ইঞ্চির ফুল এইচডি (১,৯২০x১,০৮০ পিক্সেল) IPS ডিসপ্লে। উন্নতমানের পারফরম্যান্স অফার করার জন্য এতে এএমডি রেডিয়ন আরএক্স ভেগা ৬ গ্রাফিক্স এবং কোয়াড-কোর এএমডি রাইজেন ৩ ৫৪২৫ইউ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ল্যাপটপটি ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি NVMe SSD স্টোরেজ সহ এসেছে। অন্যান্য ফিচারের কথা বললে, লেনোভোর এই নয়া ল্যাপটপে, থিঙ্কশাটার সহ ফুল এইচডি আইআর ওয়েবক্যাম, ডুয়াল অ্যারে মাইক্রোফোন এবং ডলবি অডিও টেকনোলজি সমর্থিত দুটি ২ ওয়াটের হারমান স্পিকার রয়েছে। এছাড়া, ট্র্যাকস্টিক সহ একটি ব্যাকলিট থিঙ্কপ্যাড কীবোর্ড এবং বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও অন্তর্ভুক্ত করা হয়েছে ডিভাইসটির ফিচার-লিস্টে।

Lenovo ThinkPad E15 G4 ল্যাপটপের এই ভ্যারিয়েন্টে কানেক্টিভিটির জন্য, ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.২, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি এইচডিএমআই সকেট, একটি RJ-45 কানেক্টর এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক রয়েছে। ব্যাটারি ব্যাকআপের কথা বললে, এই ল্যাপটপটি একটানা ১৩.৬ ঘন্টা পর্যন্ত রানটাইম অফার করবে বলে দাবি করা হয়েছে। এক্ষেত্রে, পূর্ববর্তী মডেলের মতো এটিও র‍্যাপিডচার্জ টেকনোলজি সহ এসেছে, যা এক ঘন্টার মধ্যে ব্যাটারিকে ৮০% চার্জ করার ক্ষমতা রাখে, বলে সংস্থাটি জানিয়েছে।

অন্যদিকে, Lenovo ThinkPad E15 G4 ল্যাপটপের দ্বিতীয় ভ্যারিয়েন্টের ডিসপ্লে প্যানেল, ব্যাটারি এবং কানেক্টিভিটি অপশনগুলি প্রথম ভ্যারিয়েন্টেরই অনুরূপ। তবে পার্থক্যের কথা বললে, এই মডেলটি অক্টা-কোর এএমডি রাইজেন ৭ ৫৮২৫ইউ প্রসেসর এবং এএমডি রেডিয়ন আরএক্স ভেগা ৮ গ্রাফিক্স সহ এসেছে। আর, স্টোরেজ হিসাবে এতে ১৬ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি NVMe SSD পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥