HomeTech Newsএবার নাকি সিংহ ব্যবহার করছে Apple Watch, পুরো ঘটনা জানলে অবাক হবে

এবার নাকি সিংহ ব্যবহার করছে Apple Watch, পুরো ঘটনা জানলে অবাক হবে

এবার আর মানুষ নয়, ডাক্তারের পরামর্শে মেনে বহুমূল্য Apple Watch ব্যবহার করছে বনের রাজা সিংহ। ব্যাপার কী?

শুধু প্রিমিয়াম ফিচার বা ডিজাইনের কারণে নয়, বারবার ইউজারদের জীবন বাঁচিয়ে বাজারের জনপ্রিয়তা বড় একটা অংশ নিজের দখলে রেখেছে Apple-এর প্রিমিয়াম স্মার্টওয়াচ বা Apple Watch। বছরে অন্তত এক-দুবার এই আধুনিক ঘড়িটির মাধ্যমে কেউ বিপদমুক্ত হয়েছেন – এমন খবর শিরোনামে উঠে আসে। সবমিলিয়ে এর হেল্থ ট্র্যাকিং ফাংশনগুলির জয়জয়কার চলতেই থাকে। তবে এবার আর কেবল মানুষ নয়, ‘জঙ্গলের রাজা’-ও নাকি Apple Watch ব্যবহার করছেন তার স্বাস্থ্যের খেয়াল রাখতে। না না, মজা করছিনা! আসলে অস্ট্রেলিয়ার পশুচিকিৎসকরা এখন সিংহ এবং অন্যান্য প্রাণীদের হৃদস্পন্দন পর্যবেক্ষণ করতে Apple Watch ব্যবহার করছেন বলে জানা গিয়েছে।

থাবা থুড়ি জিভ দিয়ে Apple Watch ব্যবহার করছে সিংহ

সম্প্রতি অস্ট্রেলিয়ান পশুচিকিৎসক ড. ক্লোই বুটিং (Dr. Chloe Buiting) যিনি সোশ্যাল মিডিয়ায় @Jungle_doctor নামে পরিচিত, তিনি বন্যপ্রাণীর স্বাস্থ্য পর্যবেক্ষণের ক্ষেত্রে অ্যাপল ওয়াচ ব্যবহার করার এই নতুন পদ্ধতিটি ইনস্টাগ্রাম (Instagram)-এ শেয়ার করেছেন। তাঁর একটি চিত্তাকর্ষক ভিডিও পোস্টে একটি অচেতন সিংহকে জিভে অ্যাপল ওয়াচ বাঁধা অবস্থায় দেখা গেছে। ড. বুটিংয়ের মতে, স্মার্টওয়াচটির এই ‘অফ-লেবেল’ ব্যবহার মানুষ, প্রাণী নির্বিশেষে সবার জীবন বাঁচানোর প্রযুক্তিগত সম্ভাবনাকে সূচিত করে।

ইনস্টাগ্রাম ভিডিওর ক্যাপশনেও বুটিং অনুরূপ বার্তা দিয়ে বলেছেন যে, অ্যাপল ওয়াচ সিংহেরও হৃদস্পন্দন পরিমাপ করতে পারে, যদি এটিকে তার জিভের সাথে বেঁধে রাখা যায়। পাশাপাশি তিনি খোলসা করেছেন যে, তাঁর এই নতুন পদক্ষেপ অর্থাৎ প্রাণীদের উপর অ্যাপল ওয়াচ ব্যবহারের কৌশলটি আসলে বিশিষ্ট বন্যপ্রাণী সংরক্ষক এবং পশুচিকিৎসক ডক্টর ফ্যাবিওলা কুয়েসাদার দ্বারা অনুপ্রাণিত। ফ্যাবিওলা, একটি হাতির হৃদস্পন্দন মাপতে সেটির কানে টেপ লাগিয়ে অ্যাপল ওয়াচ ব্যবহার করেছিলেন। সেক্ষেত্রে অদূর ভবিষ্যতে বন্য অঞ্চলে বড় এবং সম্ভাব্য বিপজ্জনক প্রাণীর হৃদস্পন্দন নিরীক্ষণের ক্ষেত্রে এই ঘড়িটি ব্যবহার করা যেতে পারে, এমনটা আশ্চর্যজনক নয়!

Apple Watch কীভাবে হার্ট রেট মাপে?

অ্যাপল ওয়াচ হৃদস্পন্দন মনিটর করার জন্য ফটোপ্লেথিসমোগ্রাফি প্রযুক্তি ব্যবহার করে। সাথে থাকে লাইট-সেন্সিটিভ ফটোডায়োডযুক্ত সবুজ এলইডি (LED) লাইট। হৃৎপিণ্ডের স্পন্দনের ভিত্তিতে প্রতি সেকেন্ডে শত শত বার এই লাইট ফ্ল্যাশ করে, আর স্মার্টওয়াচটি ফ্লাকচুয়েশন পরিমাপ করে হার্ট রেট গণনা করে। উপরন্তু, এর অপটিক্যাল হার্ট সেন্সর ব্যাকগ্রাউন্ডে হার্ট রেট পর্যবেক্ষণ এবং নোটিফিকেশনের জন্য ইনফ্রারেড লাইট ব্যবহার করে।

RELATED ARTICLES

Most Popular