Magenta ChargeGrid: 35 মিনিটেই গাড়ি 90% চার্জ হবে, এখানে ডিসি ফাস্ট চার্জার বসাল ম্যাজেন্টা

Avatar

Published on:

বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন নির্মাতা ম্যাজেন্টা (Magenta) কেরালায় তাদের প্রথম ডিসি ফাস্ট চার্জারের উদ্বোধন করল। ম্যাজেন্টা চার্জগ্রিডের ওই ডিসি ফাস্ট চার্জার দিয়ে কোনও ইলেকট্রিক গাড়ির ব্যাটারি ৩৫ মিনিটের মধ্যে ৯০ শতাংশ চার্জ করা সম্ভব বলে দাবি করা হয়েছে‌।

CCS2 কানেক্টর সাপোর্ট করে এমন বিদ্যুৎচালিত গাড়ি যেমন Tata Nexon EV, Tigor EV, MG ZS EV, Hyundai Kona, Kia EV6, এবং BYD E6 ম্যাজেন্টার ডিসি ফাস্ট চার্জার দিয়ে ব্যাটারি চার্জে পরিপূর্ণ করা যাবে। এছাড়াও, ম্যাজেন্টা চার্জগ্রিড ভারতের বাজারে আগামী দিনে লঞ্চ হতে চলা বিভিন্ন দামি বৈদ্যুতিক গাড়ি চার্জ করতে সক্ষম বলেও জানানো হয়েছে।

প্রিমিয়াম স্টোর চেইন Crescendo-এর সাথে জোট বেঁধে ডিসি ফাস্ট চার্জারটি কোঝিকোডের কান্নুর রোডে পিটি উষা রোড জাংশনের কাছে ইন্সটল করা হয়েছে। সেগুলি পরিচালনার দায়িত্বে থাকবে ম্যাজেন্টাই। জনাসমগম বেশি এমন জায়গায় সেটি স্থাপনের ফলে বৈদ্যুতিক যানবাহনের প্রচার আরও বাড়বে বলেই মত দুই সংস্থার।

বর্তমানে ভারতের ৩৫ থেকে ৪০টি প্রধান শহরে ম্যাজেন্টা তাদের চার্জিং নেটওয়ার্কের সংখ্যা বাড়াতে উদ্যোগী হয়েছে। চলতি অর্থবর্ষের শেষে চার্জারের পরিমাণ ১১ হাজারে গিয়ে দাঁড়াবে বলে আশাবাদী তারা‌। বিভিন্ন সরকারি দপ্তর, সরকারি সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, এবং হোটেলের সাথে ইভি চার্জিং পরিকাঠামোর বিকাশ ঘটাচ্ছে ম্যাজেন্টা‌‌।

সঙ্গে থাকুন ➥