কলেজ ক্যাম্পাসেই বৈদ্যুতিক বাইক-স্কুটার, গাড়ি চার্জের ব্যবস্থা, জেভিয়ার ইনস্টিটিউটের সাথে জোট বাঁধল ম্যাজেন্টা

Avatar

Updated on:

দেশে বৈদ্যুতিক যানবাহনকে সর্বোপরি জনপ্রিয় করে তুলতে ইলেকট্রিক ভেহিকেল (ইভি) চার্জিং স্টেশনের সংখ্যা বাড়ানো ব্যতীত ভিন্ন কোনো উপায় নেই। একথা একেবারেই সত্যি যে আজও বহু মানুষ বৈদ্যুতিক যানবাহনের থেকে মুখ ফিরিয়ে রেখেছেন কেবলমাত্র অপর্যাপ্ত চার্জিং স্টেশনের কারণেই। যদিও এই ক্ষেত্রে ইতিমধ্যেই বহু সরকারি এবং বেসরকারি সংস্থার উদ্যোগ নেওয়ার খবর সামনে আসছে। এবার দেশের অন্যতম ইভি সলিউশন কোম্পানি ম্যাজেন্টা (Magenta) চার্জিং স্টেশন গড়ে তোলার উদ্দেশ্যে জেভিয়ার ইনস্টিটিউট (Xavier Institute)-এর সাথে জোট বাঁধল৷ ভারতে জেভিয়ারের নানাবিধ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সেগুলির ক্যাম্পাসে গড়ে তোলা হবে ওই চার্জিং স্টেশন।

ইতিমধ্যেই জেভিয়ার ইনস্টিটিউটের মুম্বইয়ের মাহিম ইঞ্জিনিয়ারিং ক্যাম্পাসে প্রথম চার্জিং স্টেশনটি স্থাপন করেছে ম্যাজেন্টা। যার উদ্বোধন করেছেন ডেপুটি কমিশনার অফ পুলিশ হরি বালাজি এন আইপিএস (Hari Balaji N IPS)। প্রসঙ্গত, এই প্রথম মুম্বইয়ের
কোনও শিক্ষা প্রতিষ্ঠানে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন গড়ে তোলা হল। সেখানে সপ্তাহের সাতটা দিনই পুরো ২৪ ঘন্টা পরিষেবা মিলবে।

সূত্রের খবর, পরবর্তীতে জেভিয়ারের ৮৩টি ইউনিভার্সিটি এবং কলেজ, ৭টি বিজনেস ম্যানেজমেন্ট ইন্সটিটিউট, ২২টি টেকনিক্যাল ইনস্টিটিউট, ১১টি রিসার্চ ইনস্টিটিউট, ৯২টি হাই স্কুলেএবং ১৫টি স্পেশালাইজড ইনস্টিটিউটে গড়ে তোলা হবে চার্জিং স্টেশনগুলি। এদিকে মুম্বই ক্যাম্পাসের চার্জিং স্টেশনে এসি এবং ডিসি উভয় চার্জারের বিকল্প রয়েছে। ৩০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জারের সাথে সেখানে আছে ৭.৪ কিলোওয়াট এসি চার্জার। যেখান থেকে দুই, তিন এবং চার চাকার গাড়ি চার্জ করানো যাবে। চার্জগ্রিড অ্যাপ (ChargeGrid App)-এর মাধ্যমে চার্জিংয়ের স্লট বুকিং করা যাবে। এমনকি ওই অ্যাপের মাধ্যমে অনলাইন পেমেন্টের সুবিধা রয়েছে৷

প্রসঙ্গত, দেশের ৩৪টি বড় শহরে ম্যাজেন্টার চার্জিং পয়েন্ট রয়েছে। দেশের জাতীয় সড়কগুলিকে ইলেকট্রিক হাইওয়েতে পরিণত করতে সংস্থাটি আগামীতে ৪,৮০০টি চার্জিং স্টেশনের নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যমাত্রা সামনে রেখে এগিয়ে চলেছে। তাদের এই উদ্যোগ ভারত সরকারের ২০২৬-এর মধ্যে দেশে ২০ লক্ষ বৈদ্যুতিক যানবাহনের সংখ্যার পাশাপাশি ৪ লক্ষ চার্জিং স্টেশন তৈরীর লক্ষ্যমাত্রাকে বাস্তবায়িত করতে সহায়তা করবে বলে আশাবাদী তারা। এদিকে প্যারেল, দাদর এবং বাইকুল্লা রেলওয়ে স্টেশনে পাবলিক ইভি চার্জিং স্টেশন বসানোর উদ্দেশ্যে মধ্য রেলওয়ের সাথে গাঁটছড়া বেঁধেছে ম্যাজেন্টা।

সঙ্গে থাকুন ➥