জনপ্রিয় Scorpio, XUV500 এর ইলেকট্রিক মডেল আনবে Mahindra

Published on:

জীবিশ্ম জ্বালানির ভান্ডার ক্রমশ নিঃশেষিত হওয়ার ফলে আগামী দিনে বৈদ্যুতিক গাড়ি হয়ে উঠবে পরিবহনের মাধ্যম। আর ভবিষ্যতের রূপরেখা তৈরি করতে প্রধান গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি এগজিস্টিং ICE (ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন) মডেলগুলির ইলেকট্রিক ভার্সন বাজারে আনার পরিকল্পনা করছে। যেমন – মাহিন্দ্রা (Mahindra)। গতবছর অটো এক্সপো ইভেন্টে মাহিন্দ্রার eKUV300 ও eXUV300 গাড়িদুটি আত্মপ্রকাশ করেছিল। ইকোনমিক টাইমসে প্রকাশিত নতুন রিপোর্ট অনুযায়ী, eKUV300 ও eXUV300-র পর Mahindra এবার Scorpio, XUV500 (Mahindra Z101)-র সাকসেসর (Mahindra W601), ও Marazzo প্ল্যাটফর্মের গাড়ির EV (ইলেকট্রিক ভেহিকেল) মডেল আনার পথে অগ্রসর হবে।

মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা-র এক্সিকিউটিভ ডিরেক্টর রাজেশ জেজুরিকার নিশ্চিত করে বলেছেন যে, কোম্পানি আগামী তিন-পাঁচ বছরের মধ্যে ইলেকট্রিক ভেহিকেল ব্যবসায় ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। তিনি আরও বলেছেন, কোম্পানি ২০২৭-২০৩০ সালের মধ্যে মোট বিক্রির ৩০ শতাংশ বৈদ্যুতিন গাড়িতে পরিবর্তিত করার পরিকল্পনা করছে। ২০২৫ সালের মধ্যে ইলেকট্রিক SUV গাড়ির ব্যবসায় মাহিন্দ্রা নিজেকে শীর্ষস্থানে দেখতে চায়।

মাহিন্দ্রা বৈদ্যুতিন গাড়িকে তিনটি বিভাগে নিরূপন করে অগ্রসর হবে। মাহিন্দ্রার ইভি (ইলেকট্রিক ভেহিকেল) মডেলগুলির প্রথম ক্যাটেগরি হল কমার্শিয়াল ইলেকট্রিক ভেহিকেল। সেমন- Treo, Treo Zor, e-AlFA-র মতো ইলেকট্রিক থ্রি হুইলার।

আবার দ্বিতীয় ক্যাটেগরিতে মাহিন্দ্রার ইভি মডেলগুলি ICEV (ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন ভেহিকেল) থেকে BEV (ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল) কনভার্শনের হবে এবং এখানেই eKUV300 ও eXUV300 ছাড়াও eScorpio (Mahindra Scorpio Electric), eXUV500 (Mahindra XUV500 Electric) এবং eMarazzo (Mahindra Marazzo Electric) গাড়িগুলি সময়োপযোগী হবে। রিপোর্ট বলছে, eKUV300 ও eXUV300 গাড়ির প্রোজেক্টগুলি কার্যকর করার পর Scorpio, XUV500/XUV500 সাকসেসর, এবং Marazzo প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে কনসেপ্ট মডেলের কাজে হাত দেবে।

মাহিন্দ্রার ইভি মডেলের তৃতীয় ক্যাটেগরিতে থাকবে ডেডিটেটেড ইলেকট্রিক গাড়ি, কোম্পানির ভাষায় “born EV”। তবে এগুলি বাজারে আসতে এখনও ঢের দেরি।

তাছাড়া কোম্পানি দুটি নতুন স্কেটবোর্ড প্ল্যাটফর্ম বিকাশের কাজে মনোনিবেশ করবে। মোটর, ব্যাটারি প্যাক, ও সাসপেনশন সিস্টেম, এবং মূল কম্পোনেন্টগুলি স্কেটবোর্ড প্ল্যাটফর্মে সঙ্ঘবদ্ধ করা থাকবে, এবং এর ফলে কেবিনে অনেকটাই ফ্রি স্পেস পাওয়া যাবে। Mahindra North American Technical Center (MNATC) মাহিন্দ্রার স্কেটবোর্ড প্ল্যাটফর্ম বিকাশ করবে, এবং Automobili Pininfarina (APF) একইভাবে গাড়ি ডিজাইন করবে। এদের সাথে সম্ভবত Mahindra Research Valley (MRV) নিবিড় সহযোগিতায় কাজ করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥