Maruti Suzuki: দশ লাখের বেশি সিএনজি গাড়ি বেচল মারুতি, দেশের প্রথম সংস্থা হিসেবে এই কৃতিত্ব

Published on:

দশ লক্ষ সিএনজি বা প্রাকৃতিক গ্যাস চালিত গাড়ি বিক্রির মাইলফলক স্পর্শ করল ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)। দেশের প্রথম সংস্থা হিসাবে এই কৃতিত্বটি অর্জন করতে দশ বছরের কিছুটা বেশি সময় নিয়েছে মারুতি৷ যা অতি সাফল্যের চোখেই দেখছে তারা। উল্লেখ্য, ভারতে সিএনজি গাড়ির সবচেয়ে বেশি সম্ভার রয়েছে মারুতি সুজুকির। বাজেট থেকে শুরু করে প্রিমিয়াম মডেল, তাদের একাধিক সিএনজি গাড়ি গ্রাহকরা নিজেদের পছন্দ এবং ক্ষমতা অনুযায়ী বেছে নিতে পারেন।

Maruti Suzuki Wagon-R, Dzire ও Ertiga – এই গাড়িগুলির সিএনজি ভার্সন নিয়ে এসেছে সংস্থাটি। এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও কেনিচি আয়ুকাওয়া (Kenichi Ayukawa) বলেন, “আমরা আমাদের সিএনজি মডেলের গাড়ির প্রতি মানুষের সাড়া দেখে ভীষণ আপ্লুত। একটি সংস্থা হিসেবে আমাদের লক্ষ্য আরও নিরাপদ, ভরসাযোগ্য, পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি গ্রাহকদের জন্য নিয়ে আসা।”

আয়ুকাওয়া-র কথায়, “বর্তমানে দেশে ৩,৭০০টি সিএনজি স্টেশন মানুষকে এই জ্বালানির গাড়ি কিনতে উদ্বুদ্ধ করেছে। সরকারের লক্ষ্য আগামী কয়েক বছরের মধ্যে দেশে সিএনজি পাম্পের সংখ্যা ১০,০০০-এ পৌঁছানোর, আমরা আশা করি এটি সফল হলে, আমাদের সিএনজি মডেলের গাড়ির চাহিদা আরও শক্তপোক্ত হবে।” দেখা গেছে চলতি অর্থবর্ষে অর্থাৎ ২০২১-২২-এর ফেব্রুয়ারি পর্যন্ত ২ লক্ষের সামান্য বেশি সিএনজি মডেলের গাড়ি বিক্রয় করতে পেরেছে মারুতি সুজুকি। যা অনেকটাই আশার আলো দেখাচ্ছে সংস্থাটিকে।

অন্যদিকে, এক লিটার পেট্রল-ডিজেলের তুলনায় এক কেজি সিএনজির দাম অর্ধেকেরও কম। আবার যে হারে পেট্রল-ডিজেলের দাম বেড়ে চলেছে এবং আগামীতেও বাড়বে, তাতে এটি নিশ্চিতভাবেই বলা যায় যে বিকল্প জ্বালানি চালিত যানবাহনের প্রতি মানুষ আরও বেশি আগ্রহ দেখাবে। আবার শোনা যাচ্ছে, গ্রাহকদের আবদারকে গুরুত্ব দিয়ে খুব শীঘ্রই Baleno প্রিমিয়াম হ্যাচব্যাক গাড়িটির সিএনজি সংস্করণ লঞ্চ করতে চলেছে মারুতি৷

সঙ্গে থাকুন ➥