মুচকি হেসে করা যাবে অনলাইন পেমেন্ট! খুব শীঘ্রই Mastercard আনছে নয়া ফিচার

Published on:

অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় সময়ের সাথে সাথে আমাদের জীবনে অনেক পরিবর্তন ঘটছে। একসময় যা কল্পনাতীত বলে মনে হতো, এখন তা আমাদের হাতের নাগালের মধ্যে চলে আসছে। ঠিক এমনই একটি আশ্চর্যজনক জিনিস হল অনলাইন পেমেন্ট। একটা সময়ে যখন নগদ টাকা ছাড়া অন্য কোনো পদ্ধতিতে পেমেন্ট করার কথা ভাবাই যেত না, সেখানে চলতি সময়ে গোটা দুনিয়ায় ঘটে গিয়েছে ডিজিটাল বিপ্লব। এখন স্মার্টফোনে UPI (ইউপিআই) পেমেন্ট অপশন উপলব্ধ থাকায় মানুষ এক চুটকিতেই লেনদেন পর্ব সেরে ফেলছেন। তবে আগেই বললাম যে এখন উন্নত প্রযুক্তির যুগে সবকিছুই সম্ভব, তাই হয়ত এবার এই ডিজিটাল জমানাও অতীত হতে বসেছে। কারণ সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, Mastercard (মাস্টারকার্ড) একটি নতুন বায়োমেট্রিক প্রোগ্রাম চালু করতে চলেছে যার মাধ্যমে ইউজাররা শুধুমাত্র হেসেই পেমেন্ট করতে সক্ষম হবেন! কী, ভাবছেন নিশ্চয়ই আমরা আপনাদেরকে কোনো আজগুবি গল্প শোনাচ্ছি? কিন্তু না, এটা একদমই কোনো গল্পকথা নয়, বরং ঘোর বাস্তব। সত্যি সত্যিই Mastercard এরকমই একটি নতুন বায়োমেট্রিক প্রোগ্রাম বিশ্বব্যাপী চালু করার কথা ঘোষণা করেছে। আর ইতিমধ্যেই ব্রাজিলে এই প্রোগ্রামটিকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করাও শুরু হয়ে গিয়েছে।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে মাস্টারকার্ড জানিয়েছে যে, অনেক সময়ই কেনাকাটা করতে করতে একগুচ্ছ ব্যাগের সমাহারে দু’হাত ভর্তি হয়ে যায়। ফলে সেই সময়ে মোবাইল খোঁজা কিংবা মানিব্যাগ থেকে কার্ড বের করতে ইউজারদের একটু অসুবিধার সম্মুখীন হতে হয় বৈকি। তাই এই সমস্যার সমাধান করতে অত্যাধুনিক প্রযুক্তিকে হাতিয়ার করে পরবর্তী প্রজন্ম এবার কেবলমাত্র হেসে কিংবা হাতের মুভমেন্টের মাধ্যমেই পেমেন্ট করতে সক্ষম হবেন। আপাতদৃষ্টিতে অবিশ্বাস্য বলে মনে হলেও যদি ফেস রেকোগ্নিশন কিংবা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ফোন আনলক করা যায়, তাহলে কেবলমাত্র মুচকি হেসে বায়োমেট্রিক প্রসেসে পেমেন্টই বা করা যাবে না কেন! বর্তমানে টেকনোলজির সহায়তায় অনেক অসম্ভবকেই সম্ভব করে তোলা যাচ্ছে, আর মাস্টারকার্ডের এই আসন্ন ফিচার যে তার এক জ্বলন্ত উদাহরণ – সেকথা বলাই বাহুল্য।

এক্ষেত্রে সংস্থাটি আরও জানিয়েছে যে, নয়া ফিচারের সুবাদে কেনাকাটা করার পর বিলটি দেখে গ্রাহকদের শুধুমাত্র ক্যামেরার সামনে হাসতে হবে। আবার, তারা রিডারের সামনে করা হাতের মুভমেন্টের মাধ্যমেও (অর্থাৎ হাত নাড়িয়ে) পেমেন্ট করতে পারবেন। এর ফলে যে শুধু তাড়াতাড়ি লেনদেন পর্ব মিটিয়ে ফেলা যাবে তাই নয়, যে-কোনো রকম প্রতিকূল পরিস্থিতিই আসুক না কেন, তাতে পেমেন্ট করতে যে ইউজারদের কোনোরকম সমস্যার সম্মুখীন হতে হবে না, সেটির আগাম নিশ্চয়তাও প্রদান করছে এই আসন্ন ফিচারটি।

বর্তমানে Mastercard-এর এই ফিচারটি ব্রাজিলের সাও পাওলোতে মাত্র পাঁচটি সুপারমার্কেটে কার্যকর রয়েছে, তবে ধীরে ধীরে এই প্রোগ্রামটিকে বিশ্বব্যাপী চালু করা হবে। এই সুপারমার্কেটগুলিতে উল্লিখিত ফিচারটির মাধ্যমে কেনাকাটা করতে হলে গ্রাহকদের প্রথমে Payface অ্যাপের মাধ্যমে তাদের ফেস এবং যাবতীয় পেমেন্ট ইনফর্মেশন নথিভুক্ত করতে হবে। আর রেজিস্টার্ড হয়ে যাওয়া মাত্রই ইউজাররা কার্ড বা মোবাইল ডিভাইস ছাড়াই চেকআউট করার সময় কেবলমাত্র হেসেই পেমেন্ট করতে সক্ষম হবেন। সেইসাথে ভবিষ্যতে যাতে এরকম আরও অনেক চমকপ্রদ ফিচার রোলআউট করা যায়, তার জন্য NEC, Payface, Aurus, PaybyFace, PopID, এবং Fujitsu Limited-এর মতো পার্টনারদের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করছে Mastercard।

সঙ্গে থাকুন ➥