Qualcomm এর ওপর চাপ বাড়িয়ে Dimensity 7000 প্রসসর লঞ্চ করবে MediaTek, লড়াই হবে Snapdragon 870 এর সঙ্গে

Avatar

Published on:

মিডিয়াটেক (MediaTek) কয়েকদিন আগেই ফ্ল্যাগশিপ ডাইমেনসিটি ৯০০০ (Dimensity 9000) প্রসেসর লঞ্চ করেছে। মিডিয়াটেকের সবচেয়ে শক্তিশালী চিপ তো বটেই, একইসঙ্গে সেটি বিশ্বের প্রথম প্রসেসর, যা ৪ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রসেসে তৈরি করা হয়েছে। ডাইমেনসিটি ৯০০০ সম্বন্ধীয় আরও তথ্য সামনে আনার জন্য ১৬ ডিসেম্বর চীনে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে তারা। আবার শোনা যাচ্ছে, ডাইমেনসিটি ৭০০০ (Dimensity 7000) বলে আরও একটি প্রিমিয়াম প্রসেসর নিয়ে কাজ করছে মিডিয়াটেক। টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশনের রিপোর্ট থেকে ওই চিপসেট সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য উঠে এসেছে।

জানা গেছে, টিএসএমসি (TSMC)-এর ৫ ন্যানোমিটির প্রসেসিং টেকনোলজিতে ডাইমেনসিটি ৭০০০ প্রসেসর নির্মিত হবে। অক্টা-কোর এই চিপে ২.৭৫ গিগাহার্টজ ক্লকস্পিডের চারটি কর্টেক্স-এ৭৮ কোর এবং ২.০৬ গিগাহার্টজ ক্লকস্পিডের চারটি কর্টেক্স-এ৫৫ কোর থাকবে।

গ্রাফিক্স প্রসেসিংয়ের জন্য ডাইমেনসিটি ৭০০০ প্রসেসরে দেওয়া হবে মালি-জি৫১০ এমসি গ্রাফিক্স। ডাইমেনসিটি ৭০০০-এর সঙ্গে সরাসরি স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসরের প্রতিদ্বন্দ্বীতা চলবে বলেই কানাঘুষো শোনা যাচ্ছে। ডাইমেনসিটি ৭০০০ প্রসেসর ৭৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে বলে খবর।

উল্লেখ্য, রেডমির জেনারেল ম্যানেজার লু ওয়েবিং সম্প্রতি ইঙ্গিত করেছিলেন, এই প্রসেসর দিয়ে রেডমি প্রথম ফোন লঞ্চ করতে পারে৷ ডাইমেনসিটি ৭০০০-এর টেস্টিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এটি সামনের মাসে বা ২০২২-এর জানুয়ারিতে লঞ্চ করা হতে পারে৷ আর এই প্রসেসরের প্রথম ফোন ২০২২-এর প্রথমার্ধেই বাজারে আসতে পারে।

আমরা জানি Snapdragon 870 প্রসেসর সহ মিড রেঞ্জ ফোন বাজারে আসে। এই ফোনগুলির দাম ৩০,০০০ টাকা থেকে ৪০,০০০ টাকার মধ্যে থাকে। সেক্ষেত্রে Dimensity 7000 প্রসেসর ব্যবহৃত ফোনগুলিও একই প্রাইস রেঞ্জে লঞ্চ হতে পারে।

সঙ্গে থাকুন ➥