HomeTech Newsকয়েক মিনিটে ফোন নম্বর পোস্টপেড থেকে প্রিপেডে বা বিপরীত বদলানো যাবে, আসছে OTP ব্যবস্থা

কয়েক মিনিটে ফোন নম্বর পোস্টপেড থেকে প্রিপেডে বা বিপরীত বদলানো যাবে, আসছে OTP ব্যবস্থা

পোস্টপেড থেকে প্রিপেডে বা তদ্বিপরীতভাবে (vice versa) স্যুইচ করা বেশিরভাগ ইউজারের মতেই একটি ঝকমারি ব্যাপার। সাধারণভাবে এর জন্য নিকটবর্তী সার্ভিস স্টোরে গিয়ে যাবতীয় পরিচয়পত্র ও প্রয়োজনীয় নথিসমূহ জমা দিয়ে একটি নতুন SIM-এর জন্য আবেদন করতে হয়। তারপর SIM হাতে পেলেও সেটি অ্যাক্টিভেট হওয়ার জন্য কিছুটা সময় অপেক্ষা করতে হয়। তবে আর হয়তো এই কাজ করতে ইউজারদের বেশি ঝক্কি পোহাতে হবে না। কারণ টেলিকম বিভাগের (Department of Telecom বা DoT) সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী, গ্রাহকরা শীঘ্রই ওটিপি-ভিত্তিক প্রমাণীকরণ (OTP-based authentication) ব্যবহার করে পোস্টপেড কানেকশন থেকে প্রিপেড কানেকশনে বা তদ্বিপরীতভাবে স্যুইচ করতে পারবেন। ফলে সেক্ষেত্রে আর নতুন SIM-এর কোনো প্রয়োজন পড়বে না।

PTI-এর রিপোর্ট অনুযায়ী, সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (COAI) টেলিকম বিভাগের (DoT) কাছে এই প্রস্তাবটি পেশ করেছে। টেলিকম বিভাগের নোটে বলা হয়েছে যে, চূড়ান্ত সিদ্ধান্তটি PoC (proof of concept)-র ফলাফলের উপর নির্ভর করবে। যদি টেলিকম অপারেটররা PoC জেনারেট করতে সক্ষম হয়, তবে ব্যবহারকারীদের সহজেই একটি OTP ব্যবহার করে পোস্টপেড থেকে প্রিপেডে এবং বিপরীতভাবে স্যুইচ করার অনুমতি দেওয়া হবে। সম্প্রতি DoT-র ADG সুরেশ কুমার এক বিবৃতিতে এই কথা জানিয়েছেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Reliance Jio, Airtel, Vodafone-এর মতো মেম্বার সহ সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া, DoT-র কাছে একটি আর্জি জানিয়েছিল, যাতে ব্যবহারকারীরা KYC পদ্ধতি অনুসরণ না করে ওটিপি-ভিত্তিক প্রমাণীকরণ ব্যবহার করেই পোস্টপেড থেকে প্রিপেডে মাইগ্রেট করতে পারেন। যদি প্রস্তাবটি গৃহীত হয়, তবে যে সকল ইউজার প্রিপেড থেকে পোস্টপেডে বা তদ্বিপরীতভাবে স্যুইচ করার পরিকল্পনা করছেন, তাদের কাছে নিঃসন্দেহে এক দারুণ সুখবর এসে উপস্থিত হবে। উপরন্তু বর্তমান কোভিড পরিস্থিতিতে এটি অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত হবে, কারণ গ্রাহকরা বাড়িতে বসেই ১০ মিনিটেরও কম সময়ে এই ঝামেলার কাজ করে ফেলতে সক্ষম হবেন।

সাম্প্রতিক কোভিড পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ও সচেতনতাজনিত সকল নিয়ম মেনে চলার জন্য বেশিরভাগ ক্ষেত্রেই OTP-ভিত্তিক প্রমাণীকরণ একটি আদর্শ পন্থা হিসেবে পরিগণিত হয়েছে। ভাইরাসের মারণ সংক্রমণ রুখতে এই দুর্বিষহ সময়ে কন্ট্যাক্টলেস সার্ভিস, গ্রাহক ও ব্যবসায়ীদের সুবিধার পাশাপাশি জনগণের সুরক্ষার স্বার্থেও বেশিরভাগ পরিষেবাতেই বহুল পরিমাণে OTP-র ব্যবহার করা হচ্ছে। তাই খুব সহজেই পোস্টপেড থেকে প্রিপেডে বা বিপরীতভাবে স্যুইচ করার মতো গুরুত্বপূর্ণ কাজের জন্য OTP-র ব্যবহার জনগণের কাছে অত্যন্ত লাভদায়ক এবং একইসাথে স্বস্তিদায়কও হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

আরও পড়ুন