HomeTech Newsপ্রতি সপ্তাহে ভারতে ইলেকট্রিক টু-হুইলার বিক্রি 5 হাজারের বেশি, FAME-II স্কিমকেই কৃতিত্ব...

প্রতি সপ্তাহে ভারতে ইলেকট্রিক টু-হুইলার বিক্রি 5 হাজারের বেশি, FAME-II স্কিমকেই কৃতিত্ব কেন্দ্রের

ভারতে বৈদ্যুতিক টু-হুইলার বিক্রির সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। যার সম্পূর্ণ কৃতিত্ব ‘নতুনরূপে আসা’ FAME-II প্রকল্পকে দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার এই প্রসঙ্গে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রী পার্লামেন্টে জানিয়েছেন, দেশে প্রতি সপ্তাহে ৫,০০০ ইউনিটের বেশি বৈদ্যুতিক দু’চাকার গাড়ি বিক্রি হয়, আগে যে সংখ্যাটি ছিল ৭০০ ইউনিট। মন্ত্রীর দাবি, এটা সম্ভব হয়েছে কেবল মাত্র FAME-II-র সংশোধনীর জন্য, যা চলতি বছরের জুন মাসে ঘোষণা করা হয়েছিল।

উল্লেখ্য, এ বছর কেন্দ্রীয় সরকার FAME-II (Faster Adoption and Manufacturing of Hybrid and Electric Vehicles) স্কিমের দ্বিতীয় পর্যায়ে ইলেকট্রিক ভেহিকেলের প্রতি দেশের নাগরিকদের উৎসাহিত করতে ১০,০০০ কোটি টাকার উৎসাহ ভাতা বরাদ্দ করেছে। এই প্রকল্পের আওতায় ব্যাটারির ক্ষমতা অনুযায়ী দেশের দুই, তিন বা চার চাকার বৈদ্যুতিক গাড়ির এক্স-শোরুম প্রাইসে ভর্তুকি যোগ হওয়ার ফলে দাম অনেকটাই কমে আসে। একই সাথে উৎপাদন খরচ কমে আসায় গ্রাহকদের পাশাপাশি নির্মাণকারী সংস্থাগুলিও লাভবান হয়।

জুন ২০২১-এ কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ চলাকালীন কেন্দ্রীয় সরকার এই ফেম-২ (FAME-II) প্রকল্পটির পুনর্বিন্যাস করে। এর ফলে বর্তমানে এই প্রকল্পের আওতায় কিলোওয়াট পিছু ১৫,০০০ টাকার আর্থিক সুবিধা পাওয়া যায়। দেশে বৈদ্যুতিক যানবাহনের দাম কমিয়ে আনার লক্ষ্যেই এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছিল বলে দাবি সরকারের।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে চলতি বছরে (১৬ ডিসেম্বর পর্যন্ত) মোট ১.৪ লক্ষ ইলেকট্রিক ভেহিকেলে ফেম-২ (FAME-II) অনুযায়ী এই আর্থিক সুবিধা দেওয়া হয়েছে। যার জন্য সরকারের খরচ হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা। এই যানবাহনগুলির মধ্যে ১.১৯ লক্ষ ইলেকট্রিক টু-হুইলার, ২০.৪২ হাজার বৈদ্যুতিক তিন চাকার গাড়ি এবং ৫৮০টি বিদ্যুৎ চালিত ফোর-হুইলার। এছাড়া শুরু থেকে এখনো পর্যন্ত এই প্রকল্পের আওতায় মোট ১.৮৫ লক্ষ বৈদ্যুতিক যানবাহনকে আর্থিক ভর্তুকি দেওয়া হয়েছে বলে দাবি কেন্দ্রের।

প্রসঙ্গত, গত কয়েক বছরে বৈদ্যুতিক দু’চাকার গাড়ির চাহিদা ক্রমশই বেড়ে চলেছে। যার অন্যতম কারণ হল পেট্রোল-ডিজেলের চড়া দাম, অতিমারির কারণে মানুষের গণপরিবহন ব্যবহারে অনিচ্ছা। এছাড়াও দেশে ইলেকট্রিক টু-হুইলারের বিকল্প বাড়তে থাকায় ক্রেতারা এর প্রতি অধিক আগ্রহী হচ্ছেন।

RELATED ARTICLES

Most Popular