NASA: ‘সুপার আর্থের’ হৃদিশ পেল নাসা, জল ও জীবনের অস্তিত্ব থাকার সম্ভাবনা

Avatar

Published on:

NASA Finds Super Earth possibility water

পৃথিবীর বাইরে প্রাণের সন্ধান করতে গিয়ে মার্কিন মহাকাশ সংস্থা নাসা’র (NASA) সুবারু (Subaru) টেলিস্কোপে ধরা পড়লো এক বিরল গ্রহের হদিশ! পৃথিবী থেকে ৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত উক্ত গ্রহে মানব অপেক্ষা উন্নত জীবের দেখা মিলতে পারে বলে মহাকাশ বিজ্ঞানীদের অনুমান! মূলত সেজন্যই সদ্য আবিষ্কৃত গ্রহটি বিজ্ঞানীদের বাড়তি মনোযোগ আকর্ষণ করেছে, যা এই মুহূর্তের অন্যতম উল্লেখযোগ্য খবর। জেনে রাখা ভালো নতুন আবিষ্কৃত এই গ্রহের নাম রস ৫০৮ বি (Ross 508 b)। সৌরজগতের বাইরে অবস্থিত এই গ্রহে জল ও জীবনের অস্তিত্ব থাকা অসম্ভব নয় বলেও বিজ্ঞানীরা জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, সদ্য আবিষ্কৃত রস ৫০৮ বি আপন ক্ষুদ্রাকৃতি (M-type) বামন নক্ষত্রের চতুর্দিকে আবর্তনশীল এমন একটি গ্রহ, যা আকৃতিতে পৃথিবীর চেয়ে অনেকখানি বড়। এর আনুমানিক ব্যাসার্ধ পৃথিবীর ব্যাসার্ধের ১.৮৩ গুণ। সর্বোপরি পৃথিবীর তুলনায় এটি প্রায় চার গুণ অধিক ভর (Mass) বিশিষ্ট।

উপরোক্ত বৈশিষ্ট্যগুলির জন্যই রস ৫০৮ বি গ্রহটিকে সুপার-আর্থ (Super-Earth) বলে অভিহিত করা হচ্ছে। আমাদের গ্রহের চেয়ে প্রায় ৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত এই গ্রহ নিজের সূর্যকে প্রদক্ষিণ করতে পুরো ১০.৮ দিন সময় নেয়। আপন সূর্যের চেয়ে গ্রহটির দূরত্ব আনুমানিক ০.০৫৩৬৬ এইউ (AU বা Astronomical Units)।

নবাবিষ্কৃত আলোচ্য গ্রহটির সম্পর্কে নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন যে আপন নক্ষত্রের হ্যাবিটেবল জোন (Habitable Zone) -এর বাইরে থাকায় এতে জলের খোঁজ পাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কেবল এটুকুই নয়, গ্রহটিতে মানুষের চেয়ে উন্নত জীবের দেখা পাওয়া যেতে পারে বলেও কেউ কেউ দাবি করেছেন।

পরিশেষে বলা যায়, Ross 508 b গ্রহটিতে জল তথা জীবনের হদিশ মেলার সম্ভাবনা বিদ্যমান থাকায় আগামীদিনে অপেক্ষাকৃত কম ভর সম্পন্ন এম-টাইপ (M-type) বামন নক্ষত্রকে প্রদক্ষিণকারী গ্রহদের কেন্দ্র করে বিজ্ঞানীদের অনুসন্ধিৎসা অনেকখানি বৃদ্ধি পেতে পারে। উল্লেখ্য, এই ধরনের একেকটি সুপার-আর্থ পৃথিবীর থেকে দশ গুণ অধিক ভর সম্পন্ন হতে পারে বলে NASA -র পক্ষ থেকে জানানো হয়েছে।

সঙ্গে থাকুন ➥