HomeTech Newsদুটি নতুন Redmi Note 11s, OnePlus 10 Pro, Black Shark 5 সিরিজ...

দুটি নতুন Redmi Note 11s, OnePlus 10 Pro, Black Shark 5 সিরিজ গত সপ্তাহে বাজারে এসেছে

OnePlus 10 Pro সহ বহু প্রতীক্ষিত Black Shark 5 সিরিজ আত্মপ্রকাশ করেছে

কনজিউমার টেকনোলজির জগতে গত সপ্তাহটি (২৮ মার্চ – ২ এপ্রিল) তুলনামূলকভাবে ততটা ব্যস্ত ছিল না। তাহলেও আমরা এই কদিনে বিভিন্ন বাজারে একাধিক প্রোডাক্ট লঞ্চের সাক্ষী ছিলাম, যদিও এগুলির মধ্যে কিছু ডিভাইস এর আগেই বাজারে উম্মোচিত হয়েছে। আজকের এই প্রতিবেদনে গত সপ্তাহের পাঁচটি বাছাই করা সবচেয়ে উল্লেখযোগ্য ইভেন্ট সম্বন্ধে জেনে নেবো। এগুলির মধ্যে রয়েছে OnePlus 10 Pro সহ বহু প্রতীক্ষিত Black Shark 5 গেমিং স্মার্টফোন সিরিজের লঞ্চ ইভেন্টগুলি। এছাড়া, শাওমি (Xiaomi) গত সপ্তাহেই তাদের Redmi Note 11 সিরিজের দুটি নতুন মডেল, 10 সিরিজের একটি মডেল গ্লোবাল মার্কেটে লঞ্চ করেছে। এই তালিকা সম্পূর্ণ করার জন্য আরও গুরুত্বপূর্ণ ইভেন্ট নির্বাচন করা হয়েছে। এগুলি হল স্যামসাংয়ের সেল্ফ-রিপেয়ার প্রোগ্রাম (Samsung’s self-repair program) এবং ক্রোম ভি১০০ (Chrome v100)- এর উন্মোচন। তাহলে চলুন এই উল্লিখিত ইভেন্টগুলি সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক।

OnePlus 10 Pro ভারতে লঞ্চ হয়েছে

ওয়ানপ্লাস ১০ প্রো অবশেষে গত ৩১ মার্চ ভারত সহ গ্লোবাল মার্কেটে আত্মপ্রকাশ করেছে। স্মার্টফোনটির সাথে ওয়ানপ্লাস বুলেটস ওয়্যারলেস জেড২ (Z2) নেকব্যান্ড-স্টাইলের ওয়্যারলেস ইয়ারফোনও বাজারে লঞ্চ হয়েছে।

OnePlus 10 Pro হ্যান্ডসেটে কয়েকটি পরিবর্তন বাদ দিলে চীনা মডেলের মতো স্পেসিফিকেশনগুলিই দেখতে পাওয়া যাবে৷ এর উত্তর আমেরিকার সংস্করণে ৬৫ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট রয়েছে। এছাড়াও, টি-মোবাইল (T-Mobile) ভ্যারিয়েন্টে ধুলো এবং জল প্রতিরোধের জন্য আইপি৬৮ (IP68) রেটিং রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, উত্তর আমেরিকায় OnePlus 10 Pro একক ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি মেমরি কনফিগারেশনে এসেছে। তবে বাকি বিশ্বে এটি ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজের পাশাপাশি ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মেমরি সংস্করণে পাওয়া যাবে। ফোনটির দাম ৬৬,৯৯৯ টাকা (ভারতে) থেকে শুরু হয়েছে, আর OnePlus Bullets ইয়ারফোনের দাম রাখা হয়েছে ১,৯৯৯ টাকা।

চারটি চিপসেট অপশনের সাথে এল Black Shark 5 সিরিজ

গত সপ্তাহে লঞ্চ হয়েছে ব্ল্যাক শার্ক ৫ সিরিজটি। এই সিরিজের অধীনে রয়েছে তিনটি মডেল। আগ্রহী ক্রেতারা চারটি ভিন্ন প্রসেসর এবং সামান্য ভিন্ন ভিন্ন স্পেসিফিকেশনের মধ্যে থেকে পছন্দের মডেলটি নির্বাচন করতে পারবেন।

Black Shark 5, বেস মডেলটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ দ্বারা চালিত, যেখানে ‘Pro’ মডেলটিতে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর রয়েছে। তারপরে, একটি ‘RS’ মডেলও রয়েছে, যা স্ন্যাপড্রাগন ৮৮৮ এবং স্ন্যাপড্রাগন ৮৮৮+ -এই দুটি চিপসেট ভ্যারিয়েন্টে এসেছে।

Black Shark 5 RS মডেলটি দেখতে Black Shark 4/4S ডিভাইসের মতো। অন্যদিকে, অন্য দুটি মডেলে নতুন ডিজাইন রয়েছে। ক্যামেরা ছাড়াও, বাকি স্পেসিফিকেশনগুলি তিনটি মডেলেই কমবেশি একই।

উল্লেখ্য, চীনের বাজারে Black Shark 5, Black Shark 5 Pro, Black Shark 5 RS মডেলগুলির দাম যথাক্রমে ২,৭৯৯ ইউয়ান (প্রায় ৩৩,১০৫ টাকা), ৪,১৯৯ ইউয়ান (প্রায় ৪৯,৭০০ টাকা), এবং ৩,২৯৯ ইউয়ান (প্রায় ৩৯,১০০ টাকা)৷

লঞ্চ হল Redmi Note সিরিজের একাধিক ডিভাইস

শাওমি নির্বাচিত আন্তর্জাতিক বাজারের জন্য তাদের রেডমি ব্র্যান্ডের Redmi Note 11 Pro+ 5G এবং Redmi Note 11S নামে দুটি নতুন Note 11 সিরিজের ডিভাইস লঞ্চ করেছে। প্রথমটি চীনে লঞ্চ হওয়া মডেলটির মতোই, তবে পরেরটি Redmi Note 11 5G- এর চীনা ভ্যারিয়েন্টের রিব্র্যান্ডেড ভার্সন এবং এটি কিছু অঞ্চলে Poco M4 Pro 5G নামেও লঞ্চ হয়েছে৷ এছাড়া, Redmi Note 11-এর একটি শাওমি ফ্যান ফেস্টিভ্যাল স্পেশাল এডিশনও আত্মপ্রকাশ করেছে।

অন্যদিকে, সংস্থাটি বিশ্বব্যাপী বাজারে Redmi 10 5G নামে একটি ডিভাইসও উন্মোচন করেছে। চীনে আবার এই ফোনটিকে Redmi Note 11E 5G বলা হয়। সবশেষে, শাওমি চীনে Redmi 10A- এর ওপর থেকে পর্দা সরিয়েছে। এটি Redmi 9A- এর একটি রিফ্রেশড সংস্করণ ছাড়া আর কিছুই নয়, যা একটি রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ভিন্ন রিয়ার ডিজাইন সহ এসেছে।

Samsung-এর সেল্ফ-রিপেয়ার প্রোগ্রামে iFixit-এর সাথে পার্টনারশিপ

গতবছর নভেম্বরে, অ্যাপল তাদের আইফোনগুলির জন্য একটি সেল্ফ-রিপেয়ার প্রোগ্রাম ঘোষণা করেছিল। ট্রেন্ডসেটারকে অনুসরণ করে, গত সপ্তাহে স্যামসাং (Samsung) আইফিক্সিট (iFixit)-এর সহযোগিতায় তাদের সেল্ফ-রিপেয়ার প্রোগ্রামের ভার্সনটি চালু করেছে।

দক্ষিণ কোরিয়ার সংস্থাটি বর্তমানে Galaxy S20 সিরিজ, Galaxy S21 সিরিজ এবং Galaxy Tab S7+ ট্যাবলেটের জন্য এই পরিষেবা দেবে। স্যামসাংয়ের এই প্রোগ্রামটি গ্রাহকদের আসল পার্টস, মেরামতের সরঞ্জাম এবং মেরামতের নির্দেশিকা প্রদান করে।

এসে গেল Chrome v100

গত সপ্তাহে, বিশ্বের জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার, গুগল ক্রোম (Google Chrome) সমস্ত প্ল্যাটফর্মে তাদের ১০০ তম সংস্করণটি রোল আউট করতে শুরু করেছে। Android, iOS, Windows, macOS এবং Linux- এর পাশাপাশি একই সময়ে, Chrome OS-ও ১০০তম সংস্করণে আপডেট হয়েছে, যেহেতু এটি ক্রোম ব্রাউজারের উপর ভিত্তি করে তৈরি।

RELATED ARTICLES

Most Popular