Guinness World Record: গিনেস বুকে উঠবে নাম, সাড়ে চার দিনে 75 কিমি রাস্তা তৈরি করবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ

Avatar

Published on:

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া বা NHAI-এর নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জুড়তে চলেছে। ১০৮ ঘন্টা বা সাড়ে চার দিনে কেন্দ্রীয় সংস্থাটি ৭৫ কিলোমিটার রাস্তা তৈরি করার লক্ষ্য নিয়েছে। সেটি বাস্তবায়িত হলে, তা একটি বিশ্ব রেকর্ড হবে। এই সড়ক মহারাষ্ট্রের অমরাবতী থেকে আকোলা পর্যন্ত বিস্তৃত। ভারতের অমৃত মহোৎসব স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজপুত ইনফ্রাকন নামক ঠিকা সংস্থাকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। রাস্তা তৈরির কাজ গতকাল অর্থাৎ ৩ জুন, সকাল ৬টা থেকে আরম্ভ হয়েছে। এই কাজ আগামী ৭ জুন শেষ করার জন্য রাতদিন এক করে শ্রমিকরা কাজ করে চলেছেন। এটি শেষ হলে দ্রুততম রাস্তা তৈরির বিশ্ব রেকর্ড গড়বে। জানা গেছে, আধুনিক নির্মাণ প্রযুক্তি ব্যবহার করে বিটুমিনাস কনক্রিট দিয়ে এই রাস্তা তৈরি করা হচ্ছে। ৮০০ জন কর্মী এবং ৭০০ জন শ্রমিক নিয়োগ করা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রজেক্ট ম্যানেজার, হাইওয়ে ইঞ্জিনিয়ার, কোয়ালিটি ইঞ্জিনিয়ার সহ আরো অন্যান্য কর্মী।

তবে রাজপুত ইনফ্রাকন এই এই প্রথম বিশ্ব রেকর্ড গড়তে চলেছে এমনটি নয়, এর আগেও তারা ২৪ ঘন্টায় সাঙ্গলি এবং সাতারার মধ্যবর্তী রাস্তা তৈরির কাজ শেষ করে ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিল। তবে অমরাবতী থেকে আকোলা পর্যন্ত রাস্তাটি গত ১০ বছর ধরে বেহাল দশায় ছিল। এর আগে রাস্তাটি মেরামত করার জন্য দুইজন ঠিকাদারকে দায়িত্ব দেওয়া হয়েছিল। যাদের কাজে খোদ কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী অসন্তোষ প্রকাশ করেছিলেন।

রাস্তা তৈরির স্থলে উপস্থিত রয়েছে NHAI-এর আধিকারিকরা। তারা রাস্তা তৈরির কাজ পরখ করে দেখে নিচ্ছেন। NHAI-এর প্রজেক্ট ডিরেক্টর এবং জেনারেল ম্যানেজার বিলাস ব্রাহ্মণকর বলেন, “কেন্দ্রীয় সংস্থা রাস্তা তৈরির কাজে নজর রাখছে, কারণ এক্ষেত্রে প্রচুর সমর্থনের প্রয়োজন।”

সঙ্গে থাকুন ➥