Guiness World Record: অবিশ্বাস্য কম সময়ে 75 কিমি রাস্তা তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলল ভারত

Avatar

Published on:

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেই ফেলল জাতীয় সড়ক কর্তৃপক্ষ বা ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (NHAI)। অবিশ্বাস্য কম সময়ে ৭৫ কিলোমিটার রাস্তা তৈরি করে সমগ্র বিশ্বকে তাক লাগিয়েছে কেন্দ্রীয় সংস্থাটি। ১০৫ ঘন্টায় অর্থাৎ পাঁচ দিনেরও কম সময়ে এই অসাধ্য সাধন করে নিজের মুকুটে নতুন পালক যোগ করেছে এনএইচএআই। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) টুইটারে একথা জানিয়েছেন।

গডকড়ী বলেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষ অমরাবতী থেকে আকোলা ৭৫ কিলোমিটার বিটুমিনাস কংক্রিটের রাস্তার নির্মাণ সফলভাবে ১০৫ ঘন্টা ৩৩ মিনিটে শেষ করেছে। সংস্থাটিকে অভিনন্দন জানিয়ে গডকড়ী টুইটারে লেখেন, “আমাদের ব্যতিক্রমী দল NHAI, উপদেষ্টা মন্ডলী, রাজপথ ইনফ্রাকন প্রাইভেট লিমিটেড এবং জগদীশ কদম-কে অভিনন্দন জানাতে পেরে খুব আনন্দ লাগছে। ৫৩ নং জাতীয় সড়কের একটি অংশ অমরাবতী এবং আকোলা। এই অসাধ্য সাধনের জন্য রাতদিন এক করে যারা কাজ করেছেন, সেই প্রযুক্তিবিদ এবং শ্রমিকদের আমি বিশেষভাবে ধন্যবাদ জানাই।”

প্রসঙ্গত, একটি বেসরকারি ঠিকাদার রাজপথ ইনফ্রাকন, গত ৩ জুন সকাল ছ’টায় কাজে হাত লাগিয়েছিল। সংস্থাটি মোট ৮০০ জন কর্মী এবং ৭০০ জন শ্রমিক নিয়োগ করে। এছাড়াও প্রোজেক্ট ম্যানেজার, হাইওয়ে ইঞ্জিনিয়ার, কোয়ালিটি ইঞ্জিনিয়ার, সহ আরও অন্যান্য কর্মীরা কাজে বহাল ছিলেন।

গত ১০ বছর ধরে মহারাষ্ট্রের অমরাবতী থেকে আকোলা জাতীয় সড়কের অবস্থা ছিল সঙ্গিন। এর আগে একাধিকবার মেরামতের জন্য দুটি ঠিকাদারকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু সেই কাজ শেষ হয়নি। যা দেখে অসন্তোষ প্রকাশ করেছিলেন গডকড়ী। এদিকে রাজপথ ইনফ্রাকনের এটিই প্রথম রেকর্ড নয়। এর আগেও তারা সাঙ্গলি এবং সাতারার মধ্যবর্তী রাস্তা তৈরির কাজ ২৪ ঘন্টায় শেষ করে ওয়ার্ল্ড রেকর্ড গড়েছিল।

সঙ্গে থাকুন ➥