বিয়ে দিচ্ছে ChatGPT, চাকুরীজীবিদের পাশাপাশি কি তবে পুরোহিতদের জায়গাও নেবে AI?

Avatar

Published on:

now-chatgpt-officiates-wedding-in-absence-of-a-human-priest-check-story

স্মার্টফোন, ইন্টারনেটের মতো এখন AI-ও আমাদের জীবনের স্বাভাবিক অঙ্গ হয়ে দাঁড়িয়েছে – ChatGPT ছাড়া এখন কোনো চর্চা যেন জমেইনা। মূলত চ্যাটবট হিসেবে এই AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলটির সাথে সবার পরিচয় হলেও, বর্তমানে এর কাজের পরিসর অনেকখানি বিস্তৃত। যেকোনো প্রশ্নের তৎক্ষণাৎ উত্তর জোগাড় করা, রচনা লেখা ইত্যাদি মানুষের বিভিন্ন কাজ চুটকিতে সেরে ফেলার জন্য ChatGPT সাম্প্রতিক সময়ে যথেষ্ঠ প্রশংসিত হচ্ছে।

অন্যদিকে OpenAI-এর এই বিশেষ প্রযুক্তির কারণে সাধারণ মানুষের চাকরি নিয়ে টানাটানি পড়বে বা মানুষকে ‘রিপ্লেস’ করে দেওয়া হবে – এমন আশঙ্কাও করছেন অনেকেই। কিন্তু ধরুন যদি এবার আপনার বাড়ির পুজোয় ব্রাহ্মণ পুরোহিতের কাজও করে দেয় ChatGPT, তাহলে কেমন হবে? শুনতে অবাক লাগলেও এমনটা বাস্তবে সত্যি ঘটেছে! আর এক্ষেত্রে শুধু পুজো করা নয়, বরঞ্চ বিয়ের মণ্ডপে পুরোহিতের মতো ‘শুভকাজ’ সম্পন্ন করেছে ChatGPT।

বিয়ে দিয়েছে ChatGPT, যতো কান্ড মার্কিন মুলুকে!

আমাদের রোজকার জীবনে বাড়ির ছোটো-বড় পুজোর জন্য পুরোহিত পেতে বেশ নাজেহাল হতে হয়। তবে এ সমস্যা যে শুধু এ রাজ্য বা দেশের নয়, তা চ্যাটজিপিটি প্রযুক্তির সাম্প্রতিক কেরামতি থেকেই স্পষ্ট! মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হালফিলে মার্কিন মুলুকে এক যুগলের বিয়েতে ফাদার (তাদের ধর্মে পুরোহিত শ্রেণীর মানুষ) আসেননি। কিন্তু রিসে উইনচ্ (Reece Wiench) এবং ডেটন ট্রুইট নামের ওই যুগল গত জুন মাসে চ্যাটজিপিটি এআই অ্যাপের ভয়েসের মাধ্যমে বিয়ে সেরেছেন।

আসলে রিসে এবং ডেটন খুব তাড়াহুড়োর মধ্যে বিয়ে করেছেন। কারণ ডেটন শীঘ্রই সেনাবাহিনীতে যোগ দেবেন, আর রিসে তার সঙ্গ ত্যাগ করতে চাননি। এমতাবস্থায় তাঁরা মাত্র পাঁচদিনের পরিকল্পনায় বিয়ের সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে কনের বাবা স্টিফেন উইনচ্ (Stephen Wiench)-এর মাথায় প্রথম চ্যাটজিপিটির মাধ্যমে বিয়ে সম্পন্ন করার ভাবনা আসে।

এদিকে প্রথমে স্টিফেনের কথায় ঠিকঠাক রেসপন্স না করলেও পরে যুগলের বিয়ের পৌরহিত্য করে চ্যাটজিপিটি। নির্বিঘ্নে বিবাহ সম্পন্ন হয়। কিন্তু সব মিলিয়ে এই ঘটনা যে বেশ আশ্চর্যজনক, তাতে কোনো সন্দেহ নেই! তার সাথে এখন প্রশ্ন উঠছে, তবে কি পুরোহিতদের জায়গাও দখল করবে অদ্ভূত এআই?

সঙ্গে থাকুন ➥