Ola S1 ও S1 Pro ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল, একটানা চলবে ১৮১ কিমি, দাম সাধ্যের মধ্যে

Avatar

Published on:

Ola S1, S1 Pro Launched: শেষ একদশকে ভারতে যাত্রী পরিবহনের ব্যবসায় উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে ওলা (Ola)। অ্যাপ ক্যাব সংস্থা হিসেবে পৌঁছে গিয়েছে বাণিজ্যের শিখরে। কয়েকমাস আগে সরাসরি গাড়ি তৈরির ব্যবসায় নামার কথা ঘোষণা করেছিলেন ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল (Bhavish Agarwal)। তামিলনাড়ুর কৃষ্ণাগিরি জেলায় ৫০০ একর জমির উপর গড়ে উঠেছে ওলার ইলেকট্রিক স্কুটার কারখানা ‘ফিউচারফ্যাক্টরি’ (Futurefactory)। শুধু ভারতে নয়, এই কারখানায় উৎপাদিত ই-স্কুটার সারা পৃথিবীতে পৌঁছে দেবে ওলা-র বৈদ্যুতিক শাখা ওলা ইলেকট্রিক (Ola Electric)। আর আজ, ১৫ অগাস্ট, ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে অবশেষে চলে এল সেই মাহেন্দ্রক্ষণ। আত্মপ্রকাশ ঘটল বহুল আকাঙ্খিত ওলার দুটি ইলেকট্রিক স্কুটারের, যাদের নাম S1 ও S1 Pro। ডিজাইন, পারফরম্যান্স ও টেকনোলজির দিক থেকে সেগমেন্টের বাকি ই-স্কুটারের থেকে বহু এগিয়ে Ola S1 ও S1 Pro।

Ola S1 ও S1 Pro রেঞ্জ, স্পিড

একবার চার্জ দিলে ওলা এস১ ইলেকট্রিক স্কুটার চলবে ১২১ কিমি পথ। ০-৪০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে সময় নেবে ৩.৬ সেকেন্ড। সর্বোচ্চ গতিবেগ ৯০ কিমি/ঘন্টা। অন্যদিকে, একবার চার্জ দিলে ওলা এস১ প্রো পার করতে পারবে প্রায় ১৮১ কিলোমিটার। এটি মাত্র ৩ সেকেন্ডে ০-৪০ কিমি/ঘন্টা স্পিড তুলতে সক্ষম। নর্মাল, স্পোর্ট, এবং হাইপার – স্কুটারে নানা মোড রয়েছে চালকের স্কুটার চালানোর ধরনের উপর ভিত্তি করে।

Ola S1 ও S1 Pro দাম ও ডেলিভারি

ওলা এস১ ইলেকট্রিক স্কুটারের দাম রাখা হয়েছে ৯৯ হাজার টাকা। এবং আরও শক্তিশালী ওলা এস১ প্রো-র দাম ১ লক্ষ ২৯ হাজার ৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। মাসিক কিস্তিতে কেনা যাবে ই-স্কুটার দু’টি। ইএমআই ২ হাজার ৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে।

৮ সেপ্টেম্বর থেকে Ola S1 ও S1 Pro ক্রয়ের জন্য উপলব্ধ হবে। গ্রাহকদের ডেলিভারি দেওয়ার কাজ অক্টোবর থেকে শুরু হবে।

Ola HyperCharger

চার্জ দেওয়ার জন্য চার্জিং স্টেশনের অভাব যাতে ওলার ইলেকট্রিক স্কুটারের জনপ্রিয়তার পথে অন্তরায় না হয়ে দাঁড়ায়, তার আগাম প্রস্তুতিও ওলা সেরে রাখছে। বৈদ্যুতিন যানবাহনের চার্জ দেওয়ার পরিকাঠামোর উন্নয়নে ওলা দেশজুড়ে হাইপারচার্জার নেটওয়ার্ক (Hypercharge Network) তৈরি করবে। এই বছরে একশোটি শহরে পাঁচ হাজার চার্জিং পয়েন্ট বসানোর মাধ্যমে সেই কর্মযজ্ঞ শুরু হবে। আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে চারশোটি শহরে এক লাখের বেশি এরকম চার্জিং পয়েন্ট স্থাপন করা হবে।

ওলার চার্জিং স্টেশন বা হাইপারচার্জার নেটওয়ার্ক দু’ধরণের ফরম্যাটে আসবে; একটি হবে ভার্টিকাল টাওয়ার ভিত্তিক চার্জার‌, এবং অপরটি বিভিন্ন মল, আইটি পার্ক, অফিস কমপ্লেক্স, ক্যাফে-রেস্তোরাঁর মতো জনপ্রিয় এবং লোক সমাগমের জায়গায় স্টান্ড এলোন চার্জার হিসেবে বসানো হবে।

ওলা ই-স্কুটার আরোহীকে হাইপারচার্জার নেটওয়ার্ক পয়েন্টে এসে চার্জিং পয়েন্টের প্লাগটি স্কুটারের সাথে সংযুক্ত করতে হবে। ব্যাটারি কতটা চার্জ হল বা ফুল চার্জ হতে কতটা বাকি, একটি ডেডিকেটেড মোবাইল অ্যাপ্লিকেশনে তা নিরীক্ষণ করা যাবে। চার্জিং স্টেশনে ওলা স্কুটারের ব্যাটারিকে ১৮ মিনিটের মধ্যেই ৫০ শতাংশ চার্জ করা যাবে। স্মার্টফোনের মাধ্যমেই পেমেন্ট করার সুবিধা থাকবে।

সঙ্গে থাকুন ➥