Ola S1 Pro কি তাহলে ভারতের সেরা ই-স্কুটার? এক চার্জে 300 কিমি ছুটে ফের শ্রেষ্ঠত্ব প্রমাণ

Avatar

Published on:

ইতিবাচকই হোক বা নেতিবাচক, প্রায় সময়ই খবরের শিরোনামে জায়গা করে নেয় দেশের অন্যতম ইলেকট্রিক টু-হুইলার সংস্থা ওলা ইলেকট্রিক (Ola Electric)। এর আগে সংস্থার তরফে ঘোষণা করা হয়েছিল এক চার্জে Ola S1 Pro-তে ২০০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারলেই উপহার হিসেবে হাতে তুলে দেওয়া হবে একটি ঝাঁ চকচকে ব্র্যান্ড নিউ S1 Pro Gerua। সংস্থার এই শর্ত পূরণ করে অনেকেই জিতেও নিয়েছিলেন গেরুয়া স্কুটারটি। তবে এবারে Ola S1 Pro রেঞ্জের দিক থেকে সম্পূর্ণ নতুন রেকর্ড গড়ে তাক লাগাল। এক চার্জে পার করল ৩০০ কিমি পথ। যা শুনে অনেকেরই চোখ কপালে উঠেছে।

Ola S1 Pro -তে ৩০০ কিমি রেঞ্জ পার করার এই অসত্য সাধন কেবল একজন নন, বরং সংস্থার দুইজন গ্রাহক এটি সম্ভব করে দেখিয়েছেন। টুইটারে ছবি পোস্ট করে গ্রাহকরা নিজেদের সাফল্যের এই দাবি করেছেন। সত্যেন্দ্র যাদব নামে এক গ্রাহক ভাবিশ আগওয়ালের করা সম্প্রতি টুইটের জবাবে ৩০০ কিমি পথ পেরোনোর কথা জানান। নিজের স্কুটারের ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের ছবি সমেত তিনি পোস্ট করেন।

ola-s1-pro-electric-scooter-owners-get-300-km-range-on-a-single-charge

সত্যেন্দ্র লেখেন, “এক চার্জে ৩০০ কিমি পথ আর করতে পেরে আমি উপলব্ধি করছি Ola S1 Pro-তে ২০০ কিমি পার করা কত সহজ। যে কেউ চাইলেই এটি করতে পারেন। আমি যে কোনো সময় ২০০+ কিমি পার করতে পারি।” তবে সংস্থার শর্ত অনুযায়ী ২৪ ঘন্টায় ৩০০ কিমি পথ পার করতে যথেষ্টই বেগ পেতে হয়েছে সত্যেন্দ্রকে। রাত বারোটার ২০-৩০ সেকেন্ড বাকি থাকতে তিনি এই চ্যালেঞ্জ সম্পূর্ণ করেন। যা ছবিতেও প্রত্যক্ষ করা গিয়েছে। ৩০০ কিমি পার করার পরও ব্যাটারিতে ৫% চার্জ ছিল। সমগ্র যাত্রায় তাঁর গড় গতিবেগ ছিল ২০ কিমি/ঘন্টা এবং সর্বোচ্চ গতিবেগ ৩৮ কিমি/ঘন্টা।

অন্য দিকে, জিগার ভর্দা নামে আরেক গ্রাহক সিঙ্গেল চার্জে Ola S1 Pro-তে ৩০৩ কিমি রাস্তা অতিক্রম করতে সফল হন। তিনি রাত ১টায় ব্যাটারিতে ১০০% চার্জ সহ যাত্রা শুরু করেন। ১৮৫ কিমি তিনি নর্মাল মোডে যাত্রা করেন। তখনও ব্যাটারিতে ৬৪% চার্জ বাকি ছিল। জিগার জানান সমগ্র যাত্রা পথে তিনি ব্রেক খুব কম ব্যবহার করেছেন। এমনকি ব্লুটুথ অফ রেখে ও স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রেখেছিলেন। ১৭ ঘন্টা যাত্রার পর সন্ধ্যে ৬:২৭ মিনিটে ৩০০ কিমির চ্যালেঞ্জ শেষ হয় তখনও ব্যাটারিতে ৪% চার্জ বাকি ছিল।

প্রসঙ্গত, লঞ্চের সময় বলা হয়েছিল Ola S1 Pro -র রেঞ্জ ১৮০ কিমি। যদিও বাস্তবে এর রেঞ্জ যে আরও অনেক বেশি এবারে তা সমগ্র বিশ্বকে চোখে আঙুল দিয়ে দেখালেন ওলার গ্রাহক। তবে সংস্থার কর্ণধারের থেকে এ বিষয়ে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সঙ্গে থাকুন ➥