Old Cooler Tips: পুরানো কুলার ফ্যান হয়ে যাবে নতুন, আগের মতো ঠান্ডা হাওয়া পেতে এই কাজগুলি অবশ্যই করুন

Published on:

Old Cooler Tips

গত কয়েক বছরে আগের তুলনায় গরম বেশ কয়েক গুন বেড়ে গেছে। আগে গরমে যেখানে কেবল ফ্যানেই কাজ মিটে যেত, সেখানে বর্তমানে AC বা কুলার ফ্যান (Cooler Fan) ছাড়া সময় কাটানো খুবই কঠিন হয়ে পড়েছে। তাই গ্রীষ্মের তান্ডব থেকে বাঁচতে বেশিরভাগ মানুষই কুলার ফ্যান (Cooler Fan) বা AC ব্যবহার করা শুরু করেছেন। তবে এই ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যতক্ষন নতুন অবস্থায় থাকে ততক্ষণ ভালো পরিষেবা দিয়ে থাকে। কিন্তু পুরনো হবার সাথে সাথে এতে ধুলো ময়লা জমলে বা অন্যান্য ত্রুটির কারণে এর পরিষেবা ধীরে ধীরে খারাপ হতে শুরু করে। তাই আপনার কাছে যদি পুরনো কুলার থেকে থাকে, আর এটি ভালো পরিষেবা না দিতে পারে, তাহলে আপনাকে জানিয়ে রাখি যে, কয়েকটি কৌশল অবলম্বন করলেই এটি আবার নতুনের মতো পরিষেবা দিতে শুরু করবে। আর এর জন্য আপনার একটি টাকাও খরচ হবে না। নিচে এই কৌশলগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কুলারের মোটর চেক করুন

কুলারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এর মোটর। তাই মোটরের কোনো ছোট্ট ত্রুটিও সরাসরি কুলিংকে প্রভাবিত করবে। তাই কুলার থেকে কম বাতাস বের হলে সঠিকভাবে এর মোটর পরীক্ষা করুন। এরপর যদি এতে কোনো ছোটখাটো সমস্যা থাকে তাহলে সংশোধন করে নিন অথবা অন্য কোনো সমস্যা থাকলে মোটরটি পরিবর্তন করুন।

জাল পরিবর্তন করুন

পুরানো কুলারের ত্রুটির অন্যতম একটি কারণ হল এর জাল গলে যাওয়া বা ক্ষতিগ্রস্ত হওয়া। তাই পুরনো কুলারে ত্রুটি দেখা দিলে নতুন কুলার কেনার পরিবর্তে, আপনি সামান্য টাকা খরচ করে এর জাল পরিবর্তন করে দেখতে পারেন।

সার্ভিসিং করুন

ভরপুর গরমে যদি কষ্ট পেতে না চান, তাহলে আপনার পুরানো কুলারে সামান্য ত্রুটি দেখা দিলেই এটির সার্ভিসিং করান। তবে আপনি যদি ছোটোখাটো সমস্যা গুলি এড়িয়ে যান, তাহলে ভবিষ্যতে কুলারে বড়ো সমস্যা দেখা দিতে পারে।

কুলার পাম্প পরীক্ষা করুন

কুলারের পাম্পে ত্রুটি দেখা দিল এটি কম বাতাস উৎপন্ন করতে পারে। তাই আপনি যদি বছরের পর বছর একটাই কুলার পাম্প ব্যবহার করে থাকেন আর পরিবর্তন না করেন, তাহলে অতি সত্বর এটি পরিবর্তন করা উচিত।

সঙ্গে থাকুন ➥