Online Scam: Amazon-এর পার্ট টাইম চাকরির নামে লাখ টাকার প্রতারণা, এখনই সাবধান হন

Updated on:

Online Scam part time job

অনলাইন জালিয়াতির ঘটনা প্রতিনিয়ত বাড়ছে। বলতে গেলে, ভুয়ো মেসেজ বা কলের মাধ্যমে সাধারণ মানুষকে ফাঁদে ফেলার চেষ্টা এখন খুব সাধারণ বিষয়গুলির মধ্যে একটি। সেক্ষেত্রে আপনি যদি বর্তমানে ওয়ার্ক ফ্রম হোম বা পার্ট টাইম কাজের খোঁজে থাকেন, তাহলে কিন্তু একটু চোখ কান খোলা রাখুন; নাহলে এরকমই জালিয়াতিতে ফেঁসে যেতে পারেন আপনিও। হ্যাঁ ঠিকই বলছি! আসলে এখনকার পরিস্থিতিতে অতিরিক্ত টাকা রোজগার বা কর্মহীনতার প্রয়োজন মেটাতে বেশিরভাগই ফ্রিল্যান্সিং জাতীয় অনলাইন তথা পার্ট টাইম কাজ খুঁজছেন। কিন্তু এই সুযোগটিকে কাজে লাগিয়েই এখন সাইবার প্রতারণার জাল বিস্তার করা হচ্ছে। এমনকি, দিল্লি পুলিশ সম্প্রতি আন্তর্জাতিক সাইবার অপরাধীদের একটি চাঁইয়‌ের সন্ধান পেয়েছে।

চাকরির নামে প্রতারণা চালাতো এই আন্তর্জাতিক চক্র

রিপোর্ট অনুযায়ী, দিল্লি পুলিশ, অনলাইন জালিয়াতির সঙ্গে জড়িত তিনজনকে গ্রেফতার করেছে। এই গ্যাং প্রায় ১১ হাজার মানুষকে বাড়ি বসে অনলাইনে কাজ করার সুবিধা দেওয়ার নামে তাদের শিকারে পরিণত করেছে। অন্যদিকে চক্রটি চীন এবং বিশ্বের অন্যান্য জায়গা থেকে নিজেদের কাজ হাসিল করত বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

চাকরি খুঁজতে গিয়ে ১.১৮ লক্ষ টাকা প্রতারণার ফাঁদে মহিলা

আইএএনএসের রিপোর্ট থেকে জানা গেছে যে, এক মহিলা এইরকম পার্ট টাইম চাকরি সংক্রান্ত প্রতারণার শিকার হয়েছেন। ওই মহিলার সাথে চাকরির নামে ১ লাখ ১৮ হাজার টাকার প্রতারণা করা হয়েছে, যারপর তিনি দিল্লি পুলিশের কাছে বিষয়টি সম্পর্কে অভিযোগ দায়ের করেন। উল্লেখ্য, এক্ষেত্রে নাকি ওই মহিলাকে অ্যামাজন (Amazon)-এর মত বড় কোম্পানির অধীনে পার্টটাইম চাকরি দেওয়ার প্রস্তাব দেওয়া হয়, আর এর জন্য স্ক্যামাররা টেলিগ্রাম আইডি ব্যবহার করে যা চীনের বেইজিং থেকে পরিচালিত হত। 

সবসময় চোখ কান খোলা রাখুন

পুলিশের তদন্তের ভিত্তিতে বলা যায় যে, এই জালিয়াতিতে একদিনে মোট ৫.১৭ কোটি টাকা জমা হয়েছে যা পরে ক্রিপ্টো কারেন্সির মাধ্যমে বিদেশী অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। সেক্ষেত্রে আমরা আবারও আপনাদের এই ধরনের স্ক্যামগুলি থেকে সতর্ক থাকার পরামর্শ দেব। অপরিচিত নম্বর থেকে প্রাপ্ত মেসেজ বা কলে বিশ্বাস করবেননা। এছাড়া চাকরির বিষয়ে ভালো করে যাচাই করুন এবং সবচেয়ে বড় কথা হল চাকরির নামে কাউকে টাকা দেবেন না। 

সঙ্গে থাকুন ➥