2021-এর এপ্রিল থেকে ডিসেম্বরে ভারত থেকে যাত্রী গাড়ির রপ্তানি বেড়েছে 46%, শীর্ষে Maruti Suzuki

Avatar

Published on:

২০২১-এ ভারতে গাড়ির বাজার ছিল যথেষ্টই হতাশাজনক। সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতা, আর্থিক মন্দা, ইনপুট খরচ বৃদ্ধি – এই সব কিছু মিলিয়ে বিক্রির ক্ষেত্রে প্রভাব ফেলেছিল। কিন্তু আশ্চর্যজনকভাবে চলতি অর্থবর্ষের প্রথম নয় মাসে (এপ্রিল-ডিসেম্বর) ভারত থেকে যাত্রীবাহী গাড়ির রপ্তানির হার বিগত বছরগুলির তুলনায় শতকরা ৪৬ শতাংশ বৃদ্ধি পেতে দেখা গিয়েছে। যার মধ্যে আবার শীর্ষস্থানটির দখলদার হল Maruti Suzuki। সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (SIAM)-এর রিপোর্ট অনুযায়ী গত নয় মাসে ভারত থেকে রপ্তানিকৃত যাত্রীগাড়ির মধ্যে ১.৬৮ লক্ষ ইউনিট হল Maruti Suzuki-র।

মারুতি সুজুকি (Maruti Suzuki)-র বেশিরভাগ গাড়ি ল্যাটিন আমেরিকা, এশিয়া মহাদেশ, আফ্রিকা, মধ্য পূর্বের দেশ এবং প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হয়েছে। সর্বাধিক রপ্তানিকৃত মডেলগুলির মধ্যে উল্লেখযোগ্য প্রথম পাঁচটি হল Baleno, Dzire, Swift, S-Presso এবং Brezza। এখানে জানিয়ে রাখি ২০২১-২২ অর্থবর্ষের এপ্রিল-ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে মোট ৪,২৪,০৩৭ ইউনিট প্যাসেঞ্জার ভেহিকেল রপ্তানি হয়েছে বলে নিবন্ধীত হয়েছে। ২০২০-তে এই সংখ্যাটি ছিল ২,৯১,১৭০ ইউনিট।

SIAM-এর রিপোর্ট অনুযায়ী ২০২১-এ মোট রপ্তানিকৃত গাড়ির মধ্যে যাত্রীবাহী গাড়ির সংখ্যা ২,৭৫,৭২৮ ইউনিট ও ইউটিলিটি গাড়ির সংখ্যা ১,৪৬,৬৮৮ ইউনিট। এদের শতকরা বিক্রি বৃদ্ধির হার ছিল যথাক্রমে ৪৫% ও ৪৭%। এছাড়া এগুলির মধ্যে ভ্যানগাড়ি রপ্তানির সংখ্যাটিও প্রায় ছিল দ্বিগুণ। ২০২১-২২ এ ১,৬২১ ইউনিট ভ্যানগাড়ি ভারত থেকে রপ্তানি হয়েছে, আগের বছর এই সংখ্যাটি ছিল মাত্র ৮৭৭ ইউনিট।

যাত্রীবাহী গাড়ি রপ্তানিতে মারুতি সুজুকি-র পর স্থানগুলি দখল করেছে যথাক্রমে হুন্ডাই মোটর ইন্ডিয়া (Hyundai Motor India) এবং কিয়া ইন্ডিয়া (Kia India)। হুন্ডাই মোটর ২০২১-২২-এ মোট ১,০০,০৫৯ ইউনিট গাড়ি বিদেশে রপ্তানি করেছে, যার ফলে আগের বছরের তুলনায় ৩৫% রপ্তানি বৃদ্ধি পেয়েছে সংস্থার।

সঙ্গে থাকুন ➥