ডেটা ফাঁসের অভিযোগ: Paytm Payments Bank-কে নতুন গ্রাহক না যুক্ত করার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক

Avatar

Published on:

এখন আর নতুন কোনো গ্রাহক জুড়তে পারবে না Paytm Payments Bank (পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক)। হ্যাঁ, সম্প্রতি বহুল জনপ্রিয় ডিজিটাল ব্যাঙ্কটির ওপর এরকমই নিষেধাজ্ঞা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI (আরবিআই)। Bloomberg (ব্লুমবার্গ)-এর লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, Payments ব্যাঙ্কটি একাধিক চীনা কোম্পানির সাথে ডেটা শেয়ার করছে, যারা পরোক্ষভাবে Paytm Payments Bank-এর অংশীদারিত্বের মালিক। যদিও চীনের সঙ্গে ঠিক কী ধরনের তথ্য শেয়ার করা হয়েছে, সে বিষয়ে রিপোর্টে স্পষ্টভাবে কিছু উল্লেখ করা হয়নি। বলে রাখি, সত্যিই যদি এমন ডেটা ফাঁসের ঘটনা ঘটে থাকে তাহলে তা সম্পূর্ণভাবে RBI-এর নির্দেশিকা বিরুদ্ধ। কারণ RBI-এর নিয়ম – দেশের সমস্ত পেমেন্ট কোম্পানিকে নিশ্চিত করতে হবে যে, যাবতীয় লেনদেনের ডেটা শুধুমাত্র স্থানীয় সার্ভারে স্টোর করা হয়েছে। সেক্ষেত্রে ব্যাঙ্কে তদারকির পরেই এই ব্যান উঠতে পারে বলে জানা গিয়েছে।

Paytm Payments Bank বনাম RBI

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে আইটি সিস্টেমে তদারকি নিয়ে প্রশ্ন তুলেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এক্ষেত্রে অবিলম্বে পেটিএমকে তার আইটি সিস্টেমের বিস্তারিত অডিটের জন্য একটি আইটি অডিট ফার্ম নিয়োগ করার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর কেন্দ্রীয় ব্যাঙ্কটি গত সপ্তাহে জারি করা একটি বিবৃতিতে জানিয়েছে যে, “ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ধারা ৩৫এ-এর অধীনে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেডের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। সংস্থাটিকে অবিলম্বে নতুন গ্রাহক নেওয়া বন্ধ করতে হবে।” তবে আইটি-র রিপোর্ট পর্যালোচনা করার পরে আরবিআই-এর অনুমতি পেলেই পুরোনো কাজ চালু করা যাবে বলে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে।

অন্যদিকে পেটিএ এই তথ্য ফাঁসের অভিযোগ সম্পূর্ণভাবে অস্বীকার করেছে। এই প্রসঙ্গে সংস্থার একজন মুখপাত্র জানিয়েছেন যে, “পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক সম্পর্কে ব্লুমবার্গের সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা কথাগুলি সম্পূর্ণ মিথ্যা। এটি একটি চাঞ্চল্যকর ভুয়ো খবর ছাড়া আর কিছুই নয়। পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক একটি সম্পূর্ণ স্বদেশী ব্যাঙ্ক হিসেবে গর্বিত এবং ডেটা স্থানীয়করণের বিষয়ে ব্যাঙ্কটি আরবিআই-এর যাবতীয় নির্দেশাবলী মেনে চলে। ব্যাঙ্কের যাবতীয় তথ্য দেশের মধ্যেই থাকে, কোনোভাবেই বিদেশের কোনো সার্ভারে স্টোর করা হয় না। এছাড়া আমরা ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের প্রতি চরমভাবে আস্থা রাখি এবং দেশের গ্রাহকদের সুরক্ষিত রাখতে যথাযথভাবে প্রতিশ্রুতিবদ্ধ।”

সেইসাথে প্ল্যাটফর্মটি আশ্বস্ত করেছে যে, এটি বর্তমানে আরবিআই-এর যাবতীয় নির্দেশাবলী মেনে চলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। ইকোনমিক টাইমস (ET)-কে দেওয়া এক বিবৃতিতে পেটিএম পেমেন্টসের একজন মুখপাত্র আশ্বাস দিয়ে জানিয়েছেন যে, আরবিআই-এর দেওয়া সাম্প্রতিক নির্দেশটি তাদের বিদ্যমান গ্রাহকদের কোনোভাবেই প্রভাবিত করবে না এবং গ্রাহকরা নির্বিঘ্নে তাদের ব্যাঙ্কিং পরিষেবাগুলির ব্যবহার চালিয়ে যেতে পারেন। তারা আরবিআই-এর নির্দেশাবলী মেনে চলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে এবং প্ল্যাটফর্মটিতে তাদের গ্রাহকদের ব্যাঙ্কিং সংক্রান্ত যেকোনো সমস্যার শীঘ্র সমাধান করে উঠবে।

প্রসঙ্গত, একথা আমাদের সকলেরই জানা যে, দেশে ডিজিটাল ব্যাঙ্কিংকে জনপ্রিয় করার ক্ষেত্রে পেটিএমের গুরুত্ব অপরিসীম। এই সংস্থাটিই প্রথম কিউআর (QR) কোড স্ক্যান করে অসংখ্য মানুষকে ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে শিখিয়েছিল। ইতিমধ্যেই এই সংস্থাটি ফিনটেক ব্যবসায় দুরন্ত নাম এবং জনপ্রিয়তা হাসিল করেছে। পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, প্ল্যাটফর্মটিতে বর্তমানে ৩০০ মিলিয়নেরও বেশি ওয়ালেট এবং ৬০ মিলিয়ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। ভারতের গ্রাহকদের মধ্যে পেটিএমের জনপ্রিয়তাও বিপুল। তবে আরবিআই-এর সাম্প্রতিক এই ঘোষণায় সাময়িকভাবে দ্বি-তরফা ক্ষতির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে পেটিএম যেমন এখন নয়া কোনো গ্রাহক নিতে পারবে না, তেমনই দেশের ডিজিটাল পেমেন্টের গ্রাফটি যেভাবে তরতরিয়ে বাড়ছিল সেটাও কিছুটা ধাক্কা খাবে বলে ধরে নেওয়া যেতে পারে। তবে উল্লেখ্য, বিদ্যমান ব্যবহারকারীরা এখনও লেনদেনের জন্য এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবেন।

সঙ্গে থাকুন ➥