Poise NX-120, Grace Electric Scooter: কানেক্ট হবে স্মার্টফোনের সঙ্গে, 140 কিমি রেঞ্জের সাথে নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ হল

Published on:

মার্চে ভারতের গাড়ির বাজার যে ধামাকাদার হতে চলেছে তার আভাস ইতিমধ্যেই মিলেছে। চলতি মাসে দেশের বাজারে একাধিক গাড়ি লঞ্চ হতে চলেছে এবং সেই তালিকায় রয়েছে আরও বহু চমকপ্রদক মডেলের দুই ও চার চাকার গাড়ি। পিছিয়ে নেই বৈদ্যুতিক টু-হুইলারের সংস্থাগুলিও। যেমন আজই দেশের বাজারে Nisiki Technologies Pvt Ltd-এর সহকারী সংস্থা Poise একজোড়া ইলেকট্রিক স্কুটার NX-120 ও Grace লঞ্চ করল। গত পরশু অর্থাৎ ৯ মার্চ বৈদ্যুতিক স্কুটার দুটির উপর থেকে পর্দা সরানো হয়েছিল বলে এক বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।

পয়েস এনএক্স-১২০ ও গ্রেস (Poise NX-120 ও Grace) এনএমসি (NMC বা নিকেল, ম্যাঙ্গানিজ এবং কোবাল্ট) ভিত্তিক লিথিয়াম আয়ন ব্যাটারি সহযোগে এসেছে। যা এক চার্জে ১১০-১৪০ কিমি চলতে পারবে বলে দাবি করা হয়েছে ই-স্কুটারগুলির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৫৫ কিমি। ফিচারের কথা বললে এতে রয়েছে স্মার্টফোন কানেক্টিভিটি, ইউএসবি চার্জিং পয়েন্ট, টিউবলেস টায়ার, ফ্রন্ট এবং রিয়ার কম্বি ব্রেক সিস্টেম সহ আরও অন্যান্য। এছাড়া পাঁচটি রঙে চয়ন করা যাবে স্কুটারগুলি৷

প্রথম বছরে সংস্থাটির কারখানার উৎপাদন ক্ষমতা ৩০ হাজার ইউনিট তবে সামনের বছর থেকে ইলেকট্রিক স্কুটার উৎপাদনের ক্ষমতা ১ লক্ষে বাড়ানো হবে। চার্জিং পয়েন্ট এবং পোর্টেবল ব্যাটারির পরিষেবা দিতে ইতিমধ্যেই সংস্থাটি একাধিক সোয়াপিং স্টেশন এবং পি২পি চার্জিং পার্টনারের সাথে হাত মিলিয়েছে। তাদের পোর্টেবল ব্যাটারিগুলি যেকোনো জায়গায় ২২০ ভোল্ট পাওয়ার সকেটে চার্জ করা যায়।

Poise NX-120-এর দাম রাখা হয়েছে ১.২৪ লক্ষ টাকা এছাড়া, সংস্থাটি জানিয়েছে, Zuink নামে একটি ই-স্কুটারের উপরে কাজ করছে তারা৷ যার সর্বোচ্চ গতিবেগ হবে ঘন্টায় ৯০ কিমি। Poise-এর ম্যানেজার পরস বেলান্দোর (Paaras Belandor) বলেন, “ আমরা আশা ইলেকট্রিক ভেহিকেল (EV) ইকোসিস্টেমে সহযোগিতা করার জন্য লিথিয়াম ব্যাটারিগুলি পুনরায় ব্যবহারযোগ্য করে তোলার সিস্টেম গড়তে চাই৷”

সঙ্গে থাকুন ➥