Nitin Gadkari: দু’বছরের মধ্যে বৈদ্যুতিক গাড়ির দাম পেট্রলচালিত যানের সমান হবে, জানালেন নিতিন গডকড়ী

Avatar

Published on:

আগামী দু’বছরের মধ্যে ভারতে বৈদ্যুতিক যানবাহন প্রথাগত জ্বালানি গাড়ির সমমূল্য হবে। ফের একবার দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। এর আগে গত বছরের নভেম্বরেও একই বক্তব্য রেখেছিলেন তিনি। তাঁর কথায়, দেশে উন্নত প্রযুক্তির হাত ধরে পরিবেশবান্ধব জ্বালানি এবং বিদ্যুৎ চালিত গাড়ির দাম আগামী দুই বছরের মধ্যে আইসিই (Internal Combustion Engine) যানবাহনের সমতুল্য হবে।

পূর্বে গডকড়ী বলেছিলেন, বিকল্প জ্বালানি যেমন হাইড্রোজেন চালিত গাড়ি এবং ইলেকট্রিক ভেহিকেল আগামী পাঁচ বছরের মধ্যে ভারতের গাড়ি শিল্পে পরিবর্তন আনবে। মঙ্গলবার লোকসভায় তিনি বলেন, “আমি নিশ্চিত ভাবে বলতে পারি বড়জোর দু’বছরের মধ্যে ভারতে ইলেকট্রিক স্কুটার, গাড়ি এবং অটো-রিকশার দাম পেট্রল চালিত স্কুটার, গাড়ি এবং অটো-রিকশার সমমূল্য হবে। আমরা জিঙ্ক আয়ন, অ্যালুমিনিয়াম আয়ন এবং সোডিয়াম আয়ন ব্যাটারির রসায়নের উন্নয়নকল্পে কাজ করে চলেছি। যদি পেট্রলের গাড়িতে জ্বালানির পিছনে আপনি ১০০ টাকা ব্যয় করে থাকেন, তবে বৈদ্যুতিক যানবাহনে তার খরচ পড়বে ১০ টাকা।”

বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়লে প্রকৃতির দূষণের মাত্রাও কমে আসবে বলে আলোকপাত করেন পরিবহণ মন্ত্রী। এদিন তিনি পার্লামেন্টের সাংসদদের কাছে অনুরোধ করেন, তাঁরাও যেন চলাফেরার জন্য একটি হাইড্রোজেন চালিত গাড়ি ব্যবহার করেন। গডকড়ী বলেন, খুব শীঘ্রই হাইড্রোজেন সবচেয়ে সস্তার জ্বালানিতে পরিণত হতে চলেছে। উল্লেখ্য, এ মাসেই তিনি সবুজ হাইড্রোজেন (Green Hydrogen) চালিত অত্যাধুনিক ফুয়েল সেল ইলেকট্রিক ভেহিকেল (FCEV) টয়োটা মিরাই (Toyota Mirai) গাড়িটি লঞ্চ করেছেন। তিনি বলেন, এটি হল এই ধরনের প্রথম প্রকল্পের গাড়ি, যা ভারতে হাইড্রোজেন গাড়ির ইকোসিস্টেম গড়ে তুলবে।

গডকড়ী এর আগে বলেছিলেন, একজন গ্রাহক যখন গাড়ি কিনতে গিয়ে দেখবেন যে একটি বৈদ্যুতিক গাড়ি পেট্রোল চালিত মডেলের সমমূল্য এবং যার পরিচর্যার খরচ আইসিই ভেহিকেলের তুলনায় কম, তখন তিনি অবশ্যই বৈদ্যুতিক গাড়িটিই বেছে নেবেন। তিনি ভারতের অপর্যাপ্ত চার্জিং স্টেশনের বিষয়েও সজাগ রয়েছেন। এ বিষয়ে তাঁর বক্তব্য, “ভারতে ইলেকট্রিক ভেহিকেল (ইভি) চার্জিং স্টেশনের পরিকাঠামোর কেন অপর্যাপ্ত, তার কারণ আমি কখনোই বুঝতে পারি না। এই নিয়ে বহু কথোপকথন হয়েছে…NHAI (ন্যাশনাল হাইওয়ে অথরিটিস অফ ইন্ডিয়া) ৬৫০টি চার্জিং স্টেশন তৈরি করছে। যেগুলি জাতীয় সড়কে প্রতি ৪০ কিলোমিটার অন্তর বসানো হবে।”

অন্যদিকে গডকড়ী লিথিয়াম আয়ন ব্যাটারির প্রসঙ্গে বলেন, “বর্তমানে লিথিয়াম আয়ন একটি বড় চ্যালেঞ্জ। আমাদের লিথিয়াম আয়ন নেই। ভারতে প্রায় ৮১% ব্যাটারি এই দিয়ে তৈরি হয়। এখন সমগ্র বিশ্বে এটি উপলব্ধ রয়েছে। সরকার কয়েকটি খনি অধিগ্রহণের প্রক্রিয়াকরণ চালাচ্ছে।”

সঙ্গে থাকুন ➥