HomeTech Newsকর্মীর অভাব, জেলের কয়েদিদের কাজে নিযুক্ত করার ভাবনা রাশিয়ান সংস্থার

কর্মীর অভাব, জেলের কয়েদিদের কাজে নিযুক্ত করার ভাবনা রাশিয়ান সংস্থার

এবার গাড়ি তৈরি করার কাজে জেল খাটা কয়েদিদের নিযুক্ত করতে চলেছে রাশিয়ার ট্রাক প্রস্তুতকারী ‘কামাজ’ (Kamaz)। অটোব্লগ (Autoblog) এর রিপোর্টে অনুযায়ী, সাপ্লাই চেন বা জোগান শৃঙ্খলের সংকট এবং কর্মীর অপ্রতুলতা ঘোচাতে সংস্থাটি এই নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে৷ আসলে কোভিড-১৯ অতিমারির সময় বহু কর্মী কাজ ছেড়ে নিজেদের দেশে চলে গিয়েছেন। যার ফলে দেখা দিয়েছে কর্মী সঙ্কট।

এই কর্মী সঙ্কট কেবল যে রাশিয়ার একটি সংস্থায় দেখা দিয়েছে তাই নয়, উপরন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রায় সমস্ত শিল্প তালুকের চিত্রটি কমবেশি একই। আর তাই রাশিয়ান সংস্থাটি জেলখাটা আসামিদের কর্মী হিসেবে নিযুক্ত করার পরিকল্পনা করছে। উল্লেখ্য, রুশ প্রশাসন এ বছরের শুরুতে শ্রমশক্তির পরিপূরক হিসাবে দোষী সাব্যস্ত ব্যক্তিদের কাজে লাগানোর একটি পরিকল্পনার প্রস্তাবনা পেশ করেছিল।

রাশিয়ান যানবাহন প্রস্তুতকারী সংস্থা ‘কামাজ’ (Kamaz)-এর দাবি, রাশিয়ার রাজধানী মস্কোর (Moscow) থেকে ৯০০ কিলোমিটার দূরে অবস্থিত তাদের নেবেরিজাইন চেলনি (Neberezhnye Chelny)-র নির্মাণ কেন্দ্রটিতে ৪,০০০ শ্রমিকের ঘাটতি রয়েছে৷ বর্তমানে সেখানে প্রায় ২৪,০০০ কর্মী কর্মরত৷

ইতিমধ্যেই ‘কামাজ’ (Kamaz) উজবেকিস্তান থেকে আসা পরিযায়ী শ্রমিকদের তাদের সংস্থায় নিযুক্ত করেছে। আরা এখন তাঁরা রাশিয়ার কয়েদিদের কর্মী হিসাবে নিয়োগ করার চিন্তাভাবনা করছে। তবে এটাই প্রথমবার নয় যে, কোনো সংস্থা জেল খাটা কয়েদিদের কর্মী হিসেবে নিযুক্ত করতে চলেছে, এর আগেও বিশ্বযুদ্ধ চলাকালীন কয়েকটি সংস্থা গাড়ি তৈরির জন্য বন্দীদের নিয়োগ করেছিল।

RELATED ARTICLES

Most Popular