সস্তায় আসবে 5G ফোন, কোয়ালকম আনলো স্ন্যাপড্রাগন ৬৯০ প্রসেসর

Avatar

Published on:

কোয়ালকম তাদের নতুন প্রসেসর সিরিজে ৫জি টেকনোলজি নিয়ে এসে চলে এসেছে। Qualcomm লঞ্চ করতে চলেছে আর কিছুদিনের মধ্যেই তাদের নতুন প্রসেসর Snapdragon 690। এটি হবে মিড রেঞ্জ সেগমেন্টে সব থেকে সস্তার ৫জি চিপসেট। এর আগে ৭৬৮জি এবং ৭৬৫জি প্রসেসরে কোয়ালকম নিয়ে এসেছিল ৫জি সাপোর্ট।

স্ন্যাপড্রাগণ ৬৯০, তার আগের প্রসেসর স্ন্যাপড্রাগণ ৬৭৫-র আপডেটেড ভার্সন। স্ন্যাপড্রাগণ ৬ সিরিজের এটি প্রথম প্ল্যাটফর্ম যাতে ৫জি টেকনোলজি ব্যবহার হবে। এই চিপসেটের সাথে স্ন্যাপড্রাগন X51 মোডেম আছে, যা নতুন ৫জি টেকনোলজি সাপোর্ট করবে। নতুন প্রসেসর দিয়ে তৈরি হওয়া স্মার্টফোনগুলির দাম ৩০০ – ৫০০ মার্কিন ডলারের মধ্যে থাকবে। এছাড়াও জানা গিয়েছে এই সিরিজের প্রসেসরের মাধ্যমে প্রথম স্মার্টফোন তৈরি করবে এইচএমডি গ্লোবাল, মোটোরোলা, টিসিএল, এলজিইলেকট্রনিক্স, শার্প এবং উইংটেক। আমেরিকা এবং ইউরোপে স্মার্টফোনগুলো প্রথমে আসবে।

তবে ভারতে ২০২২ -র আগে ৫জি টেকনোলজি আসার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন কোয়ালকম ইন্ডিয়ার ভিপি এবং প্রেসিডেন্ট রাজেন ভাগাড়িয়া। তিনি আরো জানিয়েছেন যে এই বছর ভারতে স্ন্যাপড্রাগন ৬ সিরিজের প্রসেসর যুক্ত ৫জি টেকনোলজি বিশিষ্ট স্মার্টফোন আসতে পারে।

তবে ৫জি টেকনোলজি এই বছরের সবথেকে বড় পরিবর্তন নয়। কারণ নেটওয়ার্ক না থাকায় এর কোনো গুরুত্ব নেই। স্ন্যাপড্রাগন ৬ সিরিজের স্ন্যাপড্রাগণ ৬৯০ হতে চলেছে প্রথম প্রসেসর যেটি ৫জি কোয়ালকম এআই ইঞ্জিন, হেকসাগণ টেন্সন এক্সেলেরেটর, ৪কে এইচডিআর ভিডিও ক্যাপচার এবং কোয়ালকম ফাস্ট কানেক্ট ফিচার সাপোর্ট করবে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯০ একটি অক্টাকোর প্রসেসর যা স্যামসাংয়ের ৮ ন্যানোমিটার টেকনোলজিতে তৈরি।। এসএ এবং এনএসএ মোড সাপোর্ট করছে এই নতুন প্রসেসরে। এর সঙ্গে একটি গ্লোবাল ৫জি মাল্টি সিম সাপোর্ট রয়েছে। এই প্রসেসর ক্রায়ো ৫৬০ কোরের মাধ্যমে কাজ করে যা এআরএম কর্টেক্স এ৭৭ ২.০ হার্ৎজ ক্লক স্পিডে কাজ করে। এই প্রসেসর ব্যবহার করলে আপনার সিপিইউ পারফরম্যান্স ২০ শতাংশ বৃদ্ধি পাবে। এই প্রসেসর এর সঙ্গে আসছে অ্যাড্রেনো ৬১৯এল জিপিইউ যা ৬০ শতাংশ বেশি গ্রাফিক রেন্ডারিং করতে পারে। এই প্রসেসর সাপোর্ট করবে ফুল এইচডি প্লাস ডিসপ্লে, ১২০ হার্ৎজ এবং কোয়ার্ড এইচডি ডিসপ্লে ৬০ হার্ৎজ রিফ্রেশ রেটে।

এই চিপসেটে আপনারা ৮ জিবি এলপি ডিডিআর৪এক্স র‌্যাম এবং এনএভিআইসি সাপোর্ট পেয়ে যাবেন আরো উন্নত নেভিগেশনের জন্য। কোয়ালকম স্পেক্ট্রা ৩৫৫এল ইমেজ সিগনাল প্রসেসর সাপোর্ট করবে নতুন চিপসেটে। এই প্রসেসর কোন শাটার ল্যাগ ছাড়া ৩২+১৬ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা সেটআপ সাপোর্ট করবে এবং ৩০ এফপিএস ভিডিও রেকর্ডিং সাপোর্ট করবে। এই চিপসেটে আপনারা ৪কে এইচডি আর ভিডিও ক্যাপচার সাপোর্ট পেয়ে যাবেন যা স্ন্যাপড্রাগন ৬ সিরিজের প্রসেসরে প্রথমবার।

এছাড়াও এই চিপসেটে কোয়ালকম কুইক চার্জ ৪+ টেকনোলজি সাপোর্ট করে যা ৪ গুণ দ্রুত চার্জ করতে পারে আপনার স্মার্টফোনকে। ডুয়াল ওয়াইফাই অ্যান্টেনা সাপোর্ট করবে এই নতুন চিপসেটে। এখনো অবধি ৫জি টেকনোলজি না আসায় বর্তমানে এই চিপসেট ১.২ জিবিপিএস ডাউনলিংক এ ৪জি টেকনোলজি সাপোর্ট করবে। স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো ইতিমধ্যেই জানিয়েছে যে এই বছরের মাঝামাঝি থেকে নতুন স্ন্যাপড্রাগন ৬ সিরিজের প্রসেসরে চলা স্মার্টফোনগুলি বাজারে আসতে থাকবে। এছাড়াও জানানো হয়েছে যে ইতিমধ্যেই ১,৮০০ টি ডিভাইস নতুন চিপসেটের মাধ্যমে তৈরি করা শুরু হয়ে গিয়েছে।

সঙ্গে থাকুন ➥