Meta -র মালিকানাধীন Facebook গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক, তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী

Avatar

Published on:

এবার Meta -অধিকৃত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Facebook -এর বিরুদ্ধে বড় অভিযোগ আনলেন জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার কংগ্রেসের এই প্রাক্তন সভাপতি সাফ জানান যে সম্প্রতি ফেসবুকের কার্যকলাপ গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক হয়ে উঠেছে। এ নিয়ে তিনি নিজের Twitter অ্যাকাউন্টেও সরব হন। উপযুক্ত তথ্যপ্রমাণ হাজির করে সেখানে তিনি Facebook সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে ভারতীয় জনতা পার্টির সহায়ক হিসেবে চিহ্নিত করেন। স্বভাবতই তার এহেন অভিযোগ প্রকাশ্যে আসায় সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে শোরগোল তৈরী হয়।

নির্বাচনে বিজেপির হয়ে কাজ করছে Facebook, দাবী রাহুলের

টুইটারে রাহুল গান্ধী বিভিন্ন সংবাদ সংস্থার সাম্প্রতিক কিছু রিপোর্ট তুলে ধরেন। বহুল জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক নির্বাচনের সময় ঠিক কিভাবে বিজেপির হয়ে কাজ করেছে তার প্রমাণ হিসেবে তিনি এগুলি জনসমক্ষে আনেন। এরপরই তিনি স্পষ্টভাষায় উল্লেখ করেন যে গণতন্ত্রের জন্য মেটা’র মালিকানাধীন ফেসবুকের ভূমিকা নিকৃষ্ট!

শুধু এটুকুই নয়, একইসাথে রাহুল গান্ধী আল জাজিরা ( Al Jazeera) এবং দ্য রিপোর্টার্স কালেক্টিভের (The Reporter’s Collective) মতো স্বনামধন্য সংবাদ সংস্থার রিপোর্ট সামনে এনে দাবী করেন যে নির্বাচনের সময় অন্যান্য রাজনৈতিক দলের চেয়ে তুলনামূলক সস্তা চুক্তিতে ফেসবুক বিজেপির হয়ে বিজ্ঞাপনী ও বাকি প্রচারের কাজ চালিয়ে গিয়েছে। বলা বাহুল্য, ফেসবুকের বিরুদ্ধে আনা গান্ধী পরিবারের সদস্যের এই অভিযোগ খুবই সাংঘাতিক।

অবশ্য কেবলমাত্র রাহুল গান্ধীই নন, তার বক্তব্যের সাথে তাল মিলিয়ে গতকাল লোকসভায় সোনিয়া গান্ধীও ফেসবুকের তীব্র সমালোচনা করেন। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া জায়ান্টের বিরুদ্ধে তিনি ভারতের নির্বাচনী প্রক্রিয়ায় অনাবশ্যক নাক গলানোর অভিযোগ আনেন। একইসাথে লোকসভায় তিনি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকেও অভিযুক্ত করেন। এরা প্রত্যেকেই নিজেদের সীমা অতিক্রম করে ভারতীয় সংসদীয় রাজনীতিতে প্রভাব খাটানোর চেষ্টা করছে বলে সোনিয়ার বক্তব্য। দলীয় রাজনীতির ঊর্ধ্বে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সাম্প্রতিক প্রবণতা যে দুনিয়ার বৃহত্তম গণতন্ত্রের পক্ষে হানিকারক সেটা গান্ধী পরিবারের এই প্রবীণ সদস্যের কথায় প্রকাশ পেয়েছে।

সঙ্গে থাকুন ➥