Ratan Tata: Electric Nano-র ডেলিভারি নিলেন রতন টাটা, তাঁর জন্য গাড়ি বিশেষভাবে কাস্টমাইজড

Avatar

Published on:

দেশের প্রথম সারির শিল্পপতিদের মধ্যে রতন টাটা (Ratan Tata)-র নাম ঝলমল করে। তার কয়েকটি বিশেষ কারণ রয়েছে। একাধারে তিনি শিল্পপতি, পরোপকারী এবং দূরদৃষ্টি সম্পন্ন ব্যক্তি। কর্মজীবনে নিজের কর্তব্য পালনের পাশাপাশি সমাজসেবার কাজটি সমানতালে চালিয়ে গিয়েছেন তিনি। আমরা জানি ভারতীয় বহু স্টার্টআপ সংস্থায় বিনিয়োগ করে থাকে Tata গোষ্ঠী। কিন্তু কেবলমাত্র সংস্থাটি নয়, পাশাপাশি রতন টাটা ও ব্যক্তিগতভাবে তাঁর ক্ষমতা অনুযায়ী এই জাতীয় সংস্থায় লগ্নি করেন। তেমনই এক সংস্থা হল ElectraEV। তিনি আবার এর প্রতিষ্ঠাতাও।

পুণের প্রতিষ্ঠান ইলেক্ট্রাইভি (ElectraEV) পেট্রোল চালিত গাড়িতে ইলেকট্রিক মোটর বসানোর কাজ করে থাকে। পাশাপাশি ইলেকট্রিক ভেহিকেলের ব্যাটারি পরিচালন ব্যবস্থা এবং মোটর তৈরি এবং টাটা মোটর্সের মতো নির্মাতা সংস্থাগুলির জন্য পরিষেবা দেওয়ার কাজও করে। সম্প্রতি সংস্থাটিকে নিয়ে নেট মাধ্যমে জোর চর্চা চলছে। এর কারণ সংস্থাটি তাদের প্রতিষ্ঠাতা রতন টাটার ন্যানো গাড়িতে ৭২ ভোল্টের ইলেকট্রিক মোটর বসানোর কেরামতি দেখিয়েছে।

যেই খবর প্রকাশ্যে আসতেই সংবাদমাধ্যমগুলির শিরোনাম হয়ে উঠেছে এটি। প্রকাশ পাওয়া এক ছবিতে দেখা যাচ্ছে শিল্পপতি রতন টাটা তার অতি সাধের বিদ্যুৎ চালিত ন্যানো গাড়িটির পাশে দাঁড়িয়ে রয়েছেন। গাড়িটির আরেক প্রান্তে দাঁড়িয়ে রয়েছেন রতন টাটার সর্বক্ষণের ছায়াসঙ্গী শান্তনু নাইডু। গাড়িটি ডেলিভারি পেয়ে রতন টাটা যে বেজায় খুশি তা ছবিটি দেখেই বোঝা যাচ্ছে।

প্রসঙ্গত, রতন টাটাকে ডেলিভারি দেওয়া ন্যানোর বৈদ্যুতিক ভার্সনে চারটি আসন রয়েছে। ব্যাটারি পুরো চার্জ দিলে একটানা ১৬০ কিলোমিটার চলতে পারে বলে জানা গিয়েছে। অন্যদিকে ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এর সময় লাগবে মাত্র ১০ সেকেন্ড। অত্যাধুনিক পলিমার লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে গাড়িটিতে।

সঙ্গে থাকুন ➥