HomeAutomobileRealme EV: ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে রিয়েলমি? তুঙ্গে জল্পনা

Realme EV: ভারতে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে রিয়েলমি? তুঙ্গে জল্পনা

EV বা ইলেকট্রিক ভেহিকেল মার্কেটে আত্মপ্রকাশ করতে পারে Realme

স্মার্টফোনের ব্যবসায় সমৃদ্ধি রিয়েলমি (Realme)-কে নতুন নতুন পণ্য বাজারে আনার উদ্যোগে গতি যুগিয়েছে। যার ফলে স্মার্টফোনের পাশাপাশি স্মার্টওয়াচ, পাওয়ারব্যাঙ্ক, ইয়ারবাডস, ল্যাপটপ, ট্যাবলেট, ও ইয়ারফোনের বাজারেও রিয়েলমির আজ অবাধ বিচরণ। তবে বৈদ্যুতিক পণ্যে আটকে না থেকে তার পাশাপাশি নানা পরিসরে রিয়েলমির বিস্তারের চিন্তাভাবনা চলছে বলেই এখন মনে করা হচ্ছে। জল্পনার সূত্রপাত একটি ‘ট্রেডমার্ককে’ ঘিরে। যা ইঙ্গিত করছে, EV বা ইলেকট্রিক ভেহিকেল মার্কেটে আত্মপ্রকাশ ঘটতে পারে সংস্থাটির।

রাশলেন তাদের প্রতিবদনে জানিয়েছে, ভারতে “স্থল, জল, বা আকাশপথে চলতে পারে এমন যানবাহন” বিভাগে সংস্থাটির ব্র্যান্ড নেম ‘রিয়েলমি’ নথিভুক্ত করা হয়েছে। ২০১৮-এর অক্টোবরে ট্রেডমার্কটির আবেদন করেছিল রিয়েলমির অভিভাবক সংস্থা, রিয়েলমি মোবাইল টেলিকমিউনিকেশনস (শেনঝেন) কোম্পানি লিমিটেড। অর্থাৎ রিয়েলমির প্রথম স্মার্টফোন লঞ্চ করার ঠিক চার মাস বাদে ওই ট্রেডমার্ক ফাইলিং করা হয়েছিল।

realme-electric-scooter-launch-name-2-1068x922

উল্লেখ্য, পূর্বে বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে Apple, Xiaomi, Oppo, এমনকি Huawei-এর মতো সংস্থার গাড়ি ব্যবসায় নামার পরিকল্পনার কথা। আবার Xiaomi ইতিমধ্যেই বৈদ্যুতিক গাড়ির ব্যবসায় ১০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবে বলে জানিয়েছে। যার ফলে প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলির দেখাদেখি ইভির বাজারে রিয়েলমি পা রাখা নিয়ে জল্পনায় যোগ হয়েছে নতুন মাত্রা।

প্রসঙ্গত, রিয়েলমির আসল মালিক সংস্থা বিবিকে ইলেকট্রনিক্স (BBK)-এর ঘাঁটি চীনে। বিশ্বের মধ্যে সেখানে এখন সবচেয়ে বেশি সংখ্যায় দু’চাকার বৈদ্যুতিক যান তৈরি হয়। সুদূর ভবিষ্যতে ভারতেও বিদ্যুৎচালিত মোটরসাইকেল এবং স্কুটারের বড় বাজারে পরিণত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সে ক্ষেত্রে বিবিকে তাদের রিয়েলমি ব্র্যান্ডের হাত ধরে ভারতে ইলেকট্রিক টু-হুইলার নিয়ে এলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

যদিও এ বিষয়ে রিয়েলমি এখনও খোলাখুলি কোনও মন্তব্য করেনি৷ আবার ট্রেডমার্কের অর্থ এই নয় যে, রিয়েলমি বৈদ্যুতিক বাজারে আনুষ্ঠানিকভাবেই পা রাখছে। বৈদ্যুতিক যানবাহনের জন্য সংস্থা যে প্রযুক্তি বিকাশ করবে বলে ভাবছে, তার ইঙ্গিতও হতে পারে সেটা। অন্য দিকে, ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার পরেই যে আকাশছোঁয়া সাফল্য পেয়েছে ওলা ইলেকট্রিক। সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন নতুন সংস্থা। রিয়েলমি কি তাদের মধ্যে অন্যতম? সময়ই তার উত্তর দেবে!

RELATED ARTICLES

Most Popular