Redmi Note 11 ও Redmi Note 11S ভারতে 90Hz অ্যামোলেড ডিসপ্লে ও কোয়াড ক্যামেরা সহ লঞ্চ হল, দাম ও ফিচার দেখে নিন

Avatar

Published on:

আজ, বুধবার, Redmi Note সিরিজের একজোড়া লেটেস্ট স্মার্টফোন ভারতের বাজারে আত্মপ্রকাশ করল। রেডমি এ দেশে Redmi Note 11 ও Redmi Note 11S মডেলের দু’টি হ্যান্ডসেট লঞ্চ করেছে। এদের দাম যথাক্রমে ১৩,৪৯৯ টাকা ও ১৬,৪৯৯ টাকা থেকে শুরু হচ্ছে৷ Redmi Note 11 ও Redmi Note 11S-এর মধ্যে কিছু না কিছু মিল রয়েইছে। যেমন ফোনগুলিতে ৯০ হার্টজ অ্যামোলেড ডিসপ্লে, IP53 রেটিংযুক্ত চ্যাসিস, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং এবং দু’দিনের ব্যাটারি লাইফ পাওয়া যাবে। Redmi Note 11-এ রয়েছে Qualcomm প্রসেসর। আবার Redmi Note 11S-এ রয়েছে MediaTek প্রসেসর।

Redmi Note 11-এর সঙ্গে লড়াইটা মূলত Realme 9i, Infinix Note 11S, এবং Motorola Moto G51-এর। অন্য দিকে, Redmi Note 11S-এর প্রতিদ্বন্দ্বী Realme Narzo 30 Pro, Infinix Note 10 Pro, এবং Samsung Galaxy M32। উল্লেখ্য, রেডমির নয়া ফোনদ্বয় 4G কানেক্টিভিটির সাথে আসছে। অর্থাৎ এতে পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ ব্যবস্থার সমর্থন নেই। ফোনগুলির সম্পর্কে এবার বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভারতে রেডমি নোট ১১, নোট ১১এস এর দাম ও লভ্যতা (Redmi Note 11, Note 11S Price and Availability in India)

দেশের বাজারে রেডমি নোট ১১-এর দাম বেস ভ্যারিয়েন্টের (৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ) দাম ১৩,৪৯৯ টাকা থেকে শুরু। এছাড়াও, ফোনটি ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ কনফিগারশনে উপলব্ধ হবে। মূল্য যথাক্রমে ১৪,৪৯৯ টাকা ও ১৫,৯৯৯ টাকা। রেডমি নোট ১১ হরাইজন ব্লু স্পেস ব্ল্যাক, এবং স্টারবাস্ট হোয়াইট রঙের বিকল্পে পাওয়া যাবে।

অন্য দিকে, রেডমি নোট ১১ এস এসেছে ৬ জিবি + ৬৪ জিবি, ৬ জিবি + ১২৮ জিবি, এবং ৮ জিবি + ১২৮ জিবি মেমরি অপশনে৷ মূল্য যথাক্রমে ১৬,৪৯৯ টাকা, ১৭,৪৯৯ টাকা, ও ১৮,৪৯৯ টাকা।

Redmi Note 11 ও Redmi Note 11S অ্যামাজন, শাওমির ওয়েবসাইট, এবং রিটেল স্টোরে কেনা যাবে৷ Note 11-এর সেল ১১ ফেব্রুয়ারি থেকে শুরু। আর Note 11S-এর প্রথম সেল ২১ ফেব্রুয়ারি। ব্যাঙ্ক অফ বরোদার ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা ফোনগুলির উপরে ১,০০০ টাকা ছাড় পাবেন।

রেডমি নোট ১১- এর স্পেসিফিকেশন (Redmi Note 11 Specifications)

ডুয়েল-সিম (ন্যানো) রেডমি নোট ১১ ফোনে রয়েছে ৬.৪৩ ইঞ্চির ফুল-এইচডি+ (১,০৮০ x ২,৪০০পিক্সেল) AMOLED ডট (পাঞ্চ-হোল) ডিসপ্লে। এই ডিসপ্লে অ্যাসপেক্ট রেশিও ২০:৯ এবং রিফ্রেশ রেট ৯০ হার্টজ। এতে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর এবং ফোনটি সর্বাধিক ৬ জিবি র‍্যাম ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ সহ এসেছে। তবে এই ফোনে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ১ টিবি পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। Redmi Note 11 ফোনটি রান করে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) ইউজার ইন্টারফেসে।

ফটোগ্রাফির জন্য, নতুন রেডমি স্মার্টফোনে দেওয়া হয়েছে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ, যার মধ্যে রয়েছে এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো শ্যুটার এবং ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য, ফোনে এফ/২.৪ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেন্সর পাওয়া যাবে।

Redmi Note 11 মডেলের কানেক্টিভিটি অপশনে যুক্ত রয়েছে, ৪জি এলটিই, ওয়াইফাই ৮০২.১১ এসি, ব্লুটুথ ভি ৫.০, জিপিএস/ এ-জিপিএস, ইনফ্রারেড (IR) ব্লাস্টার, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫ হেডফোন জ্যাক। এই হ্যান্ডসেটের উল্লেখযোগ্য সেন্সরগুলির মধ্যে রয়েছে- অ্যাক্সিলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, জাইরোস্কোপ, ম্যাগনেটোমিটার এবং প্রক্সিমিটি সেন্সর। নিরাপত্তার জন্য, একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া, Redmi Note 11 ফোনটি ডুয়েল স্টেরিও স্পিকার সহ এসেছে।

সর্বোপরি, পাওয়ার ব্যাকআপের জন্য Redmi Note 11 ফোনে দেওয়া হয়েছে ৩৩ ওয়াট প্রো ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি। ফোনটির পরিমাপ ১৫৯.৮৭x৭৩.৮৭x৮.০৯ মিলিমিটার এবং ওজন ১৭৯ গ্রাম।

রেডমি নোট ১১এস স্পেসিফিকেশন (Redmi Note 11S Specifications)

ডুয়েল-সিমের (ন্যানো) রেডমি নোট ১১এস-এ ৯০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৪৩ ইঞ্চির ফুল-এইচডি+ (১,০৮০ x ২,৪০০পিক্সেল) AMOLED ডট ডিসপ্লে রয়েছে। ডিভাইসটি একটি অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৯৮ প্রসেসর দ্বারা চালিত এবং এতে সর্বোচ্চ ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ মিলবে। তবে ব্যবহারকারীরা মাইক্রোএসডি কার্ডের মাধ্যম স্টোরেজ ১ টিবি পর্যন্ত বাড়াতে পারবেন।

ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি জন্য, Redmi Note 11S ফোনের ব্যাক প্যানেলে কোয়াড ক্যামেরা সেটআপের মধ্যে এফ/১.৯ অ্যাপারচার সহ ১০৮ মেগাপিক্সেলের স্যামসাং এইচএম২ (Samsung HM2) প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সরএবং ২ মেগাপিক্সেলের ডেথ সেন্সর রয়েছে। এর সাথে ফোনের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা সেন্সর বর্তমান।

Redmi Note 11S-এর কানেক্টিভিটি অপশনে শামিল রয়েছে- ৪জি এলটিই, ওয়াইফাই ৮০২.১১ এসি, ব্লুটুথ ভি৫.০, জিপিএস/ এ-জিপিএস, ইনফ্রারেড (IR) ব্লাস্টার, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ৩.৫ হেডফোন জ্যাক৷ এছাড়া, ফোনটিতে অ্যাক্সিলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, জাইরোস্কোপ, ম্যাগনেটোমিটার প্রক্সিমিটি সেন্সর এবং নিরাপত্তার জন্য, একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে।

সবশেষে, Redmi Note 11S ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ৩৩ ওয়াট প্রো ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি। ফোনটির পরিমাপ ১৫৯.৮৭x৭৩.৮৭x৮.০৯ মিলিমিটার এবং ওজন ১৭৯ গ্রাম।

সঙ্গে থাকুন ➥