বন্ধ অবস্থায় হ্যাক হতে পারে আপনার iPhone, দুশ্চিন্তা বাড়াচ্ছে এই ম্যালওয়্যার

Avatar

Published on:

সুইচ অফ থাকাকালীনও অ্যাপল (Apple) এর আইফোন (iPhone) মডেলগুলি ম্যালওয়ার আক্রমণের শিকার হতে পারে, সাম্প্রতিক গবেষণায় উঠে এলো এমনি চাঞ্চল্যকর তথ্য। আজ্ঞে হ্যাঁ, জার্মান ভিত্তিক এক বিশ্ববিদ্যালয়ে গবেষক-গোষ্ঠী এমনটা জানিয়েছেন তাদের একটি রিপোর্টে। জানা যাচ্ছে, আইফোন ডিভাইসের পাওয়ার অফ করে দেওয়া হলেও, তা পুরোপুরি কাজ করা বন্ধ করে না। এক্ষেত্রে, চিপসেট সহ অন্যান্য বেশ কয়েকটি হার্ডওয়্যার কম পাওয়ারেও কাজ করা চালিয়ে যায়। উদাহরণস্বরূপ বলা হয়েছে, আইফোন হারিয়ে গেলে তা যাতে সহজে খুঁজে বের করা যায় তার জন্য, ‘ফাইন্ড মাই নেটওয়ার্ক’ (Find My Network) ফিচার নিয়ে আসা হয়েছিল। এই ফিচারটি, ডিভাইসের ব্যাটারি নিঃশেষিত হয়ে গেলেও, আইফোনকে সহজেই আবিষ্কার করতে সক্ষম এবং এমনটা করার জন্য চিপসেট সহ নির্দিষ্ট কয়েকটি হার্ডওয়ারের সাহায্য নিয়ে থাকে। তবে, এই স্মার্ট ফিচার কার্যকারিতার নিরিখে উপকারী হলেও, এটিকে সহজেই অপব্যবহার করা যায়। আর এমনটা প্রমান করার জন্য, গবেষকেরা এমন একটি ম্যালওয়ার তৈরি করেছেন, যা আইফোন বন্ধ থাকা অবস্থাতেও সক্রিয় ভাবে কাজ চালিয়ে যেতে পারে।

সুইচ অফ থাকাকালীনও iPhone ম্যালওয়ার আক্রমণের শিকার হতে পারে, দাবি জার্মান গবেষকদের

এই বিষয়ে জার্মানির ‘টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ডার্মস্টাড’ এর গবেষকদের মন্তব্য, ফাইন্ড মাই নেটওয়ার্ক ফিচারের মাধ্যমে আইফোনের জিওলোকেশন বা ভূ-অবস্থান জানাতে ব্যবহৃত ব্লুটুথ চিপ, তার দ্বারা চালিত ফার্মওয়্যারকে ডিজিটালভাবে সাইন বা এনক্রিপ্ট করতে পারে না। আর চিপটির এই ঘাটতিকে কাজে লাগিয়েই গবেষকরা ডিভাইসে ম্যালওয়্যার প্রেরণ করতে পেরেছেন। যা, আইফোনের অবস্থান ট্র্যাক করতে বা ডিভাইসটি বন্ধ থাকা অবস্থায় নতুন ফিচারগুলি ট্রিগার করতে অনুমতি দেয়।

এছাড়াও, আইফোনের চিপসেট দ্বারা সৃষ্ট ঝুঁকি নিয়েও গবেষণা করা হয়েছিল, যা লো-পাওয়ার মোডেও সর্বদা চালু এবং কর্মরত থাকে। তবে আগেই বলে দিই, এটি আইওএস (iOS) সিস্টেম চালিত ডিভাইসের লো-পাওয়ার মোডের অনুরূপ নয়, যা আপনার ব্যাটারি লাইফ বাঁচায়। এটি একটি হার্ডওয়্যার-ভিত্তিক ফিচার, যা LPM নামে পরিচিত। এই ফিচার, নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (NFC), আল্ট্রা-ওয়াইডব্যান্ড (UWD) এবং ব্লুটুথ চিপসেটকে একটি নির্দিষ্ট মোডে কাজ করার অনুমতি দেয়। যার দরুন ডিভাইসটি প্রাথমিক ভাবে বন্ধ থাকলেও, অভ্যন্তরীণভাবে ২৪ ঘন্টা পর্যন্ত সক্রিয় থাকে।

তদুপরি, গবেষকরা তাদের রিপোর্টে উল্লেখ করেছেন যে, “অ্যাপল এর আইফোন ডিভাইসগুলিতে বর্তমান LPM ফিচারের বাস্তবায়ন যথাযথ নয়, যার দরুন নতুন ‘ডিজিটাল থ্রেট’ দেখা দিতে পারে। আর যেহেতু LPM ফিচারটি আইফোনের হার্ডওয়্যার-ভিত্তিক, সেহেতু এটিকে সিস্টেম আপডেটের মাধ্যমে সরানো যাবে না। তাই, সমস্ত iOS সমন্বিত মডেলগুলিতে এই ফিচারের দীর্ঘমেয়াদী প্রভাব পড়বে।” গবেষকেরা আরও দাবি করেছেন যে, “হ্যাকার দ্বারা এই দুর্বলতার সুযোগ ওঠানোর সম্ভাবনা ব্যাপক।”

প্রসঙ্গত, জার্মান ভিত্তিক ইউনিভার্সিটির গবেষক-গোষ্ঠী জানিয়েছেন যে, তাদের এই সাম্প্রতিক গবেষণার ফলাফল অ্যাপলকে পাঠানো হয়েছিল। কিন্তু টেক জায়ান্টটির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাননি তারা। আর তাই, গবেষকেরা তাদের গবেষণার ফলাফল সর্বজনীন করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ফলে, এই ঘটনা, অ্যাপলকে তাদের আইফোন সংক্রান্ত সম্ভাব্য সমস্যাগুলি অনুসন্ধান করতে এবং সমস্যার সমাধান খুঁজতে বাধ্য করবে বলে আশা করছি আমরা ৷

সঙ্গে থাকুন ➥