BSA Gold Star লঞ্চের আগেই ভারতে দর্শন দিল, 650 সিসির এই বাইক Royal Enfield এর সাথে পাঙ্গা নেবে

Published on:

Jawa, Yezdi-দের পাশাপাশি BSA-এর মতো কিংবদন্তী সংস্থা পুনরুজ্জীবিত হয়েছে Mahindra-র অধীনস্থ Classic Legends-এর হাত ধরে। প্রথম দুই ব্র্যান্ড ইতিমধ্যেই তাদের নতুন মোটরসাইকেল নিয়ে বাজারে হাজির হয়েছে‌। এবার পালা BSA-এর। গত বছরের শেষে নতুন অবতারে Gold Star সর্বসমক্ষে এনেছিল তারা। কিছু দিন আগে দামও প্রকাশ পেয়েছে। সামনের মাস থেকে মিলবে ব্রিটেনের বাজারে। তার আগে ৬৫০ সিসির এই রেট্রো মোটরসাইকেলকে দেখা গেল ভারতের রাস্তায়।

গত বছরের আগস্টে এ দেশের রাস্তায় সর্বপ্রথম লেজেন্ডারি বাইকটির দর্শন মিলেছিল। Royal Enfield Interceptor 650-এর মতো ভারতের অন্যতম জনপ্রিয় প্রিমিয়াম মোটরসাইকেল টক্কর দিতে পুরোদমে প্রস্তুত BSA Gold Star। শোনা যাচ্ছে, ভারতে তৈরি করে বিদেশে রপ্তানি করা হবে এটি। আবার পুজোর আগে এ দেশে আনুষ্ঠানিক ভাবে লঞ্চের ঘোষণাও করা হতে পারে।

পুরনো দিনের ছোঁয়া রাখতে BSA Goldstar বাইকে খুবই কম বডি প্যানেল ব্যবহার করা হয়েছে। ছিপ ছিপে ডিজাইনের সঙ্গে টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাংক যথেষ্ট মানানসই। সাবেকি লুকের সঙ্গে সামঞ্জস্য রেখে এতে রয়েছে সিঙ্গেল সিট, ঠিক মাঝেখানে অবস্থিত পাদানি এবং সামান্য ভেতরের দিকে ঢোকানো হ্যান্ডেল বার। নতুন এই বাইকটি BSA-এর পুরনো গোল্ডস্টারের সঙ্গে আকৃতিগত দিক থেকে একই হলেও আধুনিক সমস্ত রকম বৈশিষ্ট্যে ভরপুর।

বিএসএ গোল্ডস্টার মডেলের মূল চালিকাশক্তি হল ৬৫২ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিন। যার সর্বোচ্চ ক্ষমতা ও টর্ক যথাক্রমে ৪৫.৬ পিএস ও ৫৫ এনএম। সাথে রয়েছে ৫ স্পিড গিয়ার বক্স। তবে দেখার বিষয় হল, এতে থাকা ইঞ্জিন কতটা ভালো পারফরম্যান্স দিতে পারে। অন্য দিকে, তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ইন্টারসেপটর ৬৫০এ রয়েছে ৬৪৮ সিসির টুইন, এয়ার/ওয়েল কুল্ড সিলিন্ডার ইঞ্জিন, যার আউটপুট ৪৭.৬ পিএস ও ৫৩ এনএম।

বিএসএ গোল্ডস্টার এর সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে প্রিলোড অ্যাডজাস্টেবল ডুয়েল শক  অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ব্রেকিংয়ের জন্য সামনের চাকায় ব্রেম্বো ডুয়েল পিস্টন ক্যালিপার যুক্ত ৩২০ মিমি ডিস্ক ও পিছনের চাকায় ব্রেম্বো সিঙ্গেল পিস্টন-সহ ক্যালিপার যুক্ত ২৫৫ মিমি ডিস্ক রয়েছে। রাইডারের সুরক্ষার্থে এতে ডুয়েল চ্যানেল এবিএস থাকছে।

যেহেতু বিএসএ গোল্ডস্টার এই নিয়ে দ্বিতীয়বার দেশের রাস্তায় নামল, তাই বাইকটি পুজোর মরসুমের আগেই ভারতে লঞ্চ হতে পারে বলে মনে করা হচ্ছে। আর দাম ৩ লাখ টাকার আশেপাশে থাকলে স্বাভাবিকভাবেই চাপ বাড়বে রয়্যাল এনফিল্ড এর উপর।

সঙ্গে থাকুন ➥