স্মার্টফোনের জন্য নতুন ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর আনল Samsung, হার মানবে DSLR

Published on:

Samsung Launches new 200 Megapixel ISOCELL HPX Sensor

স্যামসাং (Samsung) গত জুন মাসে ২০০ মেগাপিক্সেলের ISOCELL HP3 সেন্সরটি লঞ্চ করে। আর এবার কোম্পানি তাদের ব্র্যান্ড-নিউ ২০০ মেগাপিক্সেলের ISOCELL HPX সেন্সরটি উন্মোচন করেছে। এই সেন্সরটির পিক্সেল সাইজ ০.৫৬-মাইক্রন, যা ক্যামেরা মডিউলের ক্ষেত্রফল ২০% কমাতে সক্ষম, যার ফলে এটি ব্যবহার করলে স্মার্টফোনের বডি আরও স্লিম এবং ছোট হবে। চলুন ISOCELL HPX সেন্সরটির সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Samsung ISOCELL HPX সেন্সরের বৈশিষ্ট্য

আইএসওসেল এইচপিএক্স সেন্সরে স্যামসাংয়ের অ্যাডভান্সড ডিটিআই (ডিপ ট্রেঞ্চ আইসোলেশন) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যেটি প্রতিটি পিক্সেলকে শুধু আলাদাভাবে বিচ্ছিন্নই করে না, তার সাথে স্পষ্ট ছবি তোলার জন্য সংবেদনশীলতাও বাড়ায়। সুপার কিউপিডি (QPD) অটোফোকাস সলিউশনের জন্য আইএসওসেল (ISOCELL)-এ অতি-দ্রুত এবং অতি-নির্ভুল অটোফোকাস রয়েছে।

এছাড়া, নতুন সেন্সরে টেট্রা পিক্সেল (একটিতে ১৬ পিক্সেল) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি কম আলোতেও ব্যবহারকারীদের ভালো শুটিং অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম। এই ধরনের পরিস্থিতিতে, HPX স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ আলোর ওপর ভিত্তি করে তিনটি ভিন্ন লাইট মোডের মধ্যে স্যুইচ করতে পারে। স্যামসাং জানিয়েছে যে, একটি ভাল-আলোকিত পরিবেশে পিক্সেলের আকার ০.৫৬ মাইক্রন (M) বজায় থাকে, যা ২০০ মিলিয়ন পিক্সেল উৎপাদন করে। অন্যদিকে, অপেক্ষাকৃত কম আলোর পরিবেশে পিক্সেলটি ১.১২ মাইক্রন (M)-এ রূপান্তরিত হয়, যা ৫০ মিলিয়ন পিক্সেল দেয়। অবশেষে, লো লাইটে, ১৬ পিক্সেল একত্রিত করে একটি ২.২৪ মাইক্রন (M) ১২.৫ মিলিয়ন-পিক্সেল সেন্সর পাওয়া যায়।

প্রসঙ্গত সংস্থা জানিয়েছে যে, ISOCELL HPX-এর ডায়নামিক পারফরম্যান্স আলোর উৎস সীমিত থাকা সত্ত্বেও যতটা সম্ভব ধারালো ছবি তৈরি করতে সক্ষম। এছাড়াও, এই সেন্সর ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে ৮কে (8K) ভিডিও রেকর্ড করতে পারে। এটি সমানভাবে ৪কে (4K) এবং ফুলএইচডি (FHD) মোডে নির্বিঘ্ন ডুয়েল এইচডিআর (HDR) শুটিং সাপোর্ট করে।

স্যামসাংয়ের দাবি, স্ট্যাগার্ড এইচডিআর, শুটিং পরিবেশের ওপর নির্ভর করে নিম্ন, মাঝারি এবং উচ্চ-এই তিনটি ভিন্ন এক্সপোজারে একটি দৃশ্যে শ্যাডো এবং উজ্জ্বল আলো ক্যাপচার করে। এর পরে, এটি সম্ভাব্য সেরা এইচডিআর ছবি এবং ভিডিও তৈরি করতে তিনটি এক্সপোজার ফটোগুলিকে একত্রিত করবে। এটি সেন্সরকে ৪ ট্রিলিয়ন কালারে (১৪ বিট কালার ডেপ্থ) ইমেজ রেন্ডার করার অনুমতি দেয়, যা স্যামসাংয়ের পূর্বসূরির ৬৮ বিলিয়ন কালারের (১২ বিট কালার ডেপ্থ) থেকে ৬৪ গুণ বেশি। স্যামসাং নতুন ইমেজিং সেন্সরের উপলব্ধতার বিষয়ে ঘোষণা করেনি। আগামী সপ্তাহের এসম্পর্কে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥